আকাশ ছোঁবে বাংলাদেশ, সিলেটে আনন্দ-উৎসব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সিলেট: আর মাত্র কয়েক ঘন্টা। মহাকাশে হবে বাংলাদেশের নতুন ঠিকানা। সেই আনন্দ ছড়িয়ে পড়েছে সিলেটেও। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ডানা মেলা দেখতে সারা দেশের ন্যায় অধীর আগ্রহে অপেক্ষায় সিলেটবাসীও।

php glass

ইতিহাসের এই দিনের সাক্ষী হতে উদগ্রীব সিলেটের মানুষ। সবার মুখে একই কথা আকাশ ছুঁবে বাংলাদেশ।

সিলেটের বিশিষ্ট ব্যবসায়ী আশরাফ চৌধুরী বাংলানিউজকে বলেন, মহাকাশে বাংলাদেশের ঠিকানা হচ্ছে। এটা আমাদের জন্য পরম গৌরবের। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ সরাসরি দেখার জন্য আমার সন্তানরা উদ্বেলিত।

আশরাফ চৌধুরীর ন্যায় উদ্বেলিত ব্যাংকার রজত কান্তি চক্রবর্তীও। তিনি বাংলানিউজকে বলেন, নিঃসন্দেহে এটি আমাদের বাঙ্গালীর জন্য গৌরবের। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে বাংলাদেশ এক নতুন অধ্যায়ের সৃষ্টি করেছে।

এভাবে নগরের প্রতিটি মানুষ অপেক্ষায় সেই মাহেদ্রক্ষণের জন্য। সিলেটের ব্যস্ততম জিন্দাবাজার এলাকায় পথচারি, ব্যবসায়ী, চাকুরীজীবী সকলের মুখে একই কথা, আজ এক নতুন ইতিহাস রচিত হবে বাংলাদেশের।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণে মানুষের মধ্যে প্রবল আগ্রহ দেখা দিলেও বাদ সেধে বসেছে ঝড় বৃষ্টি। বৈশাখে কখন ঝড়-বাদল হয়, এ নিয়ে দোটানায় প্রশাসনও। যে কারণে যত্রতত্র মাল্টিমিডিয়ার মাধ্যমে দেখানো হবে না বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ দৃশ্য। ফলে বাংলাদেশ টেলিভিশনই শেষ ভরসা সাধারণ মানুষের।

সিলেটের জেলা প্রশাসক নুমেরী জামান বাংলানিউজকে বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের ক্ষণটি মানুষের মধ্যে প্রচার স্বরূপ মাইকিং করা হয়েছে। ঝড় বৃষ্টির আশঙ্কায় নগরের কবি নজরুল অডিটরিয়ামে মাল্টিমিডিয়ার মাধ্যমে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ দেখানো হবে।

তিনি বলেন, বাংলাদেশ সময় রাত ২ টা ১২ মিনিট থেকে ভোর ৪টা ২২ মিনিট পর্যন্ত বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ দেখানো হবে। এ জন্য জেলা তথ্য অফিস সব ধরনের আয়োজন করছে।

এছাড়া উপজেলা পর্যায়ে ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপন সরাসরি সম্প্রচার দেখানোর জন্য নির্দেশনা দেওয়া হয়েছে । তবে একই দিনে সারা দেশে আতশবাজি হওয়ার কথা থাকলেও তা আজ রাতে হচ্ছে না বলেন জেলা প্রশাসক।

গত বছরের ১৬ ডিসেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের কথা থাকলেও ফ্লোরিডায় ‘ইরমা’ ঝড় এবং প্রতিকূল আবহাওয়াজনিত কারণে কয়েক দফা পিছিয়ে নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ১০ মে।

বাংলাদেশ সময়: ২৩৫৩ ঘন্টা, মে ১০, ২০১৮
এনইউ/এমএমএস

ক্লিক করুন, আরো পড়ুন: বঙ্গবন্ধু স্যাটেলাইট
রোজা রাখতে সম্পূর্ণ অক্ষম হলে ফিদিয়া দিতে হয়
ঈদযাত্রা আরামদায়ক না হলেও স্বস্তির যেন হয়: কাদের
পদ্মাসেতুর ত্রয়োদশ স্প্যান বসানোর কাজ শুরু শুক্রবার
সংবাদ সম্মেলন ডেকেছেন মির্জা ফখরুল
৪১৩ জন ড্রাইভার নিয়োগ দেবে বিআরটিসি


সাভারে নারীসহ ছিনতাইকারী চক্রের ৯ সদস্য আটক
জগন্নাথ হলের ফুটপাত থেকে নবজাতকের মরদেহ উদ্ধার
খালিদ হোসেনের মৃত্যুতে পররাষ্ট্রমন্ত্রীর শোক
গবেষণায় সময় দেয়ার আহ্বান সাঈদ আল নোমানের
৪৮ নয়, ৩২ দলই থাকছে কাতার বিশ্বকাপে