কোটা সংস্কারের সবশেষ অবস্থান জানতে চায় কমিটি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

প্রতীকী

ঢাকা: কোটা সংস্কারের সবশেষ অবস্থান জানতে চেয়েছে সংসদীয় কমিটি। আর প্রধানমন্ত্রী দেশে এলে সিদ্ধান্ত জানা যাবে বলে কমিটিকে জানিয়েছে মন্ত্রণালয়।

রোববার (২২ এপ্রিল) সংসদ সচিবালয়ে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে বিষয়টি উত্থাপন করেন সভাপতি এইচ এন আশিফুর রহমান নিজেই।

কোটা সংস্কার নিয়ে মন্ত্রণালয় কাজ করছে বলেও কমিটিকে অবহিত করা হয়। বৈঠক শেষে কমিটি সভাপতি এইচ এন আশিফুর রহমান বাংলানিউজকে বলেন, তেমন আলোচনা হয়নি। শুধু সবশেষ অবস্থান জানতে চাওয়া হয়েছিলো, মন্ত্রণালয় থেকে বলা হয়েছে কাজ চলছে।

বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে বিভিন্ন পাবলিক পরীক্ষার প্রশ্নপত্র প্রণয়ন পদ্ধতি, গোপনীয়তা ও সুরক্ষা বিষয় এবং সরকারি কর্ম কমিশনের দক্ষতা ও মানোন্নয়নের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। 

২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে বাংলাদেশের ৪৮২টি থানায় স্বাস্থ্য খাতে ১ কোটি টাকা করে বরাদ্দ, উপজেলা পর্যায়ে সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্রের ডেলিভারি রুমে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা নেওয়া এবং উন্নতমানের অ্যাম্বুলেন্স সরবরাহ করার জন্য স্বাস্থ্য ও পরিকল্পনা মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

পাবলিক পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস ও নকল বন্ধ, পরীক্ষা পদ্ধতি ও পরীক্ষা কেন্দ্র কমানো এবং শিক্ষক নিবন্ধন পরীক্ষা যুগপোযোগী করার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

আগামী অর্থবছরে প্রতিটি উপজেলায় একটি করে কলেজ সরকারিকরণ এবং এমপিওভুক্ত প্রক্রিয়া বিষয়টি ত্বরান্বিত করার জন্য শিক্ষা মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

জেলা শহরে অনেক অননুমোদিত শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে সেগুলোর বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় ও জেলা প্রশাসককে একটি নীতিমালার আওতায় আনার বিষয়ে কমিটি সুপারিশ করে।

সরকারি কর্ম কমিশনের দক্ষতা ও মনোন্নয়নের বিষয় সম্পর্কিত প্রতিবেদন কমিটির পরবর্তী বৈঠকে প্রদানের বিষয়ে সুপারিশ করা হয়।

বৈঠকে কমিটি সদস্য জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, এ বি এম ফজলে করিম চৌধুরী, র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, মুস্তফা লুৎফুল্লাহ, খোরশেদ আরা হক এবং জয়া সেনগুপ্তা অংশগ্রহণ করেন।

এছাড়া জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ২১৫৪ ঘণ্টা, এপ্রিল ২২, ২০১৮
এসএম/জেডএস                                            
               

ক্লিক করুন, আরো পড়ুন: কোটা সংস্কার
ক্ষুরা রোগের নতুন ট্রাইভ্যালেন্ট টিকা উদ্ভাবন
সৌদি আরবের পথে প্রধানমন্ত্রী 
বরিশালে ১১ মৃৎশিল্পীকে সম্মাননা
‘অর্ডার অব রিও ব্রানকো’ পেলেন পররাষ্ট্র সচিব 
বিশ্বকাপ ট্রফি আসছে বাংলাদেশে
খাদ্য অধিকার আইনের দাবিতে বরিশালে মানববন্ধন
টেকনাফে ১২ হাজার পিস ইয়াবাসহ মাদকবিক্রেতা আটক
দেশে বছরে ইঁদুর ৫৪ লাখ লোকের খাবার নষ্ট করে
ফরহাদ খাঁ দম্পতি হত্যা: ফাঁসি কমিয়ে যাবজ্জীবন ২ আসামির
শান্তা আমানাহ শরিয়াহ ফান্ডের অনুমোদন