ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০, ১২ সফর ১৪৪২

জাতীয়

ভিসির বাড়িতে হামলাসহ সহিংসতায় ৪ মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১১ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
ভিসির বাড়িতে হামলাসহ সহিংসতায় ৪ মামলা ঢাবি উপাচার্যের বাসভবনে হামলার সময় আগুনে পুড়িয়ে দেওয়া দু’টি গাড়ি। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: চাকরিতে কোটা সংস্কার দাবির আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য ড. মো. আখতারুজ্জামানের বাসভবনে হামলাসহ বিশ্ববিদ্যালয় এলাকায় সহিংসতার ঘটনায় চারটি মামলা দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (১০ এপ্রিল) রাতে শাহবাগ থানায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ বাদী হয়ে মামলা চারটি দায়ের করেছে।

শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল হাসান বাংলানিউজকে জানান, ভিসির বাড়িতে হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের প্রধান নিরাপত্তা কর্মকর্তা বাদী হয়ে একটি মামলা দায়ের করেছেন।

আর পুলিশ বাদী হয়ে বাকি তিনটি মামলা দায়ের করেছে।

তবে মামলায় আসামি হিসেবে কারও নাম উল্লেখ করা হয়নি বলেও জানান তিনি।

সরকারি চাকরিতে কোটা সংস্কারে কয়েকদিন ধরে আন্দোলন করছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এই আন্দোলন চলাকালে গত ৮ এপ্রিল রাতে ঢাবি ভিসির বাসভবনে তাণ্ডব চালায় দুর্বৃত্তরা। ভবনের ভেতরে তছনছ চালানোর পাশাপাশি বাইরেও গাড়ি ও মোটরসাইকেলে অগ্নিসংযোগ করা হয়।  

কোটা সংস্কার দাবির আন্দোলনে শিক্ষক-শিক্ষার্থীরা সমর্থন যোগালেও এই তাণ্ডবের বিরুদ্ধে নিন্দার ঝড় ওঠে। সবশেষ বুধবার (১১ এপ্রিল) বিকেলে জাতীয় সংসদে দেওয়া বক্তৃতায়ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিসির বাসভবনে ভাঙচুর-সহিংসতার নিন্দা জানান।

অবশ্য আন্দোলনের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী কোটাপ্রথাই বাতিল করার কথা জানিয়ে বলেছেন, সরকারি চাকরিতে যখন কেউই কোটা চায় না, তখন কোনো কোটারই দরকার নেই এবং কোনো কোটাই থাকবে না।

এরপর আন্দোলনকারীরা বুধবারের মতো কর্মসূচি শেষ করলেও সিদ্ধান্ত জানাবে বলেছে বৃহস্পতিবার (১২ এপ্রিল) সকালে।
 
বাংলাদেশ সময়: ০৯১০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
পিএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa