ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০, ১২ সফর ১৪৪২

জাতীয়

চিম্বুকে ম্রোদের ‘চাংক্রান’ উৎসব

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
চিম্বুকে ম্রোদের ‘চাংক্রান’ উৎসব ‘চাংক্রান’ উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। 

বান্দরবান: পার্বত্য জেলা বান্দরবানের চিম্বুক পাহাড়ে আনন্দঘন পরিবেশে শুরু হয়েছে ম্রো সম্প্রদায়ের চাংক্রান পই (বৈসাবি উৎসব) উৎসব। 

বুধবার (১১ এপ্রিল) ক্ষুদ্র নৃ-গোষ্ঠির সাংস্কৃতিক ইনস্টিটিউট এর আয়োজনে বান্দরবান-চিম্বুক-থানচি সড়কের বাগান পাড়ায় দিনব্যাপী এ অনুষ্ঠান উদযাপিত হয়।  

এ উৎসবে প্রতি বছরের মতো এবারও ঐতিহ্যবাহী খেলাধুলা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এসময় নেচে-গেয়ে বর্ষবরণের উল্লাসে মেতে ওঠেন স্থানীয় তরুণ-তরুণীরা। তাদের সবচেয়ে জনপ্রিয় খেলা শক্তিমত্ত প্রদর্শন করা ‘তকেট’ খেলায় অংশ নেন তরুণরা। বিভিন্ন পাড়া থেকে আসা নৃত্য দল অংশ নেয় ম্রো সম্প্রদায়ের ঐতিহ্যবাহী বাঁশি নৃত্যে। বাঁশি নৃত্য

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।  

ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সাংস্কৃতিক ইনস্টিটিউট এর পরিচালক মংনুচিং মারমার সভাপতিত্বে এ উৎসবে আরও উপস্থিত ছিলেন জেলা প্রশাসক মো. আসলাম হোসেন, পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার, জেলা পরিষদের সদস্য সিং ইয়ং ম্রো এবং ফিলিপ ত্রিপুরা।

আয়োজকরা জানান, ম্রো সম্প্রদায়ের বিশ্বাস, কুড়িয়ে পাওয়া বুদ্ধমূর্তিতে পূজা করলে মনোবাসনা পূর্ণ হয়। তাই চাংক্রান উৎসবে হাজারও পূজারির ভিড় জমে। এ পূজাকে কেন্দ্র করে বিভিন্ন উৎসবস্থলে মেলা বসে। অনুষ্ঠান দেখতে বিভিন্ন এলাকা থেকে লোকজন এসেছিলেন এখানে।  

কথিত আছে, চিংক্লাং ম্রো নামে এক ব্যক্তি ৭০ বছর আগে মাছ ধরতে গিয়ে পানিতে একটি বুদ্ধমূর্তির সন্ধান পান। ওই মূর্তি পূজাকে কেন্দ্র করে চাংক্রান পই উৎসবের প্রচলন হয়েছিল।  

এদিকে, বৃহস্পতিবার থেকে চাকমা এবং তঞ্চঙ্গ্যা সম্প্রদায়ের বর্ষবরণ উৎসব বিজু শুরু হচ্ছে। শুক্রবার থেকে মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে শুরু হবে মারমা সম্প্রদায়ের চার দিনব্যাপী সাংগ্রাই পোয়ে।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৮
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa