ঢাকা, বৃহস্পতিবার, ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০, ১২ সফর ১৪৪২

জাতীয়

কৃষিজমি সুরক্ষায় এএলআরডি’র ৮ সুপারিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৮
কৃষিজমি সুরক্ষায় এএলআরডি’র ৮ সুপারিশ আলোচনা সভায় বক্তারা-ছবি-বাংলানিউজ

ঢাকা: সরকারি প্রকল্প, বাণিজ্যিক ব্যবহার, প্রভাবশালী ও ভূমিদস্যুদের কারণে দেশের কৃষিজমি প্রতিবছর ব্যাপক হারে কমে যাচ্ছে। এই কৃষিজমি রক্ষা ও ব্যবহার আইন পাসসহ আট দফা দাবির সুপারিশ করেছে অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম অ্যান্ড ডেভেলপমেন্ট (এএলআরডি)।

শনিবার (১০ ফেব্রুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) ‘কৃষিজমি সুরক্ষা ও ভূমি ব্যবহার আইন-এর জরুরি গুরুত্ব ও খাদ্য যোগানের নিশ্চয়তা’ শীর্ষক আলোচনা সভায় সুপারিশগুলো তুলে ধরা হয়।

সংগঠনের নির্বাহী পরিচালক শামসুল হুদার সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন- সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা, বাংলাদেশের সামাজতান্ত্রিক দলের (বাসদ) সাধারণ সম্পাদক খালেকুজ্জামান ভূইয়া, বাংলাদেশের ওয়াকার্স পার্টির পলিট ব্যুরো সদস্য বিমল বিশ্বাস প্রমুখ।

বাকি সুপারিশগুলো হচ্ছে-জাতীয় ভূমি ব্যবহার নীতি-২০০১ এর অনুচ্ছেদ ১৬ অনুযায়ী, জমির ভূমি ব্যবহার সংক্রান্ত জটিলতা, বিরোধ, জালিয়াতি, হয়রানি ও খাসজমির বেদখল রোধে ভূমির মালিকানা সনদ স্কিম দ্রুত প্রচলন, ভূমি অধিকার সুরক্ষা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে কৃষি খাসজমি ভূমিহীন কৃষকদের মধ্যে বন্দোবস্ত সুনিশ্চিত করতে হবে।

কৃষিজমি সুরক্ষার বিষয়ে জনসাধারণের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ব্যাপক প্রচারণা চালাতে হবে। ভূমিগ্রাসী চক্রের বিরুদ্ধে ঐক্যবদ্ধ অবস্থান নিতে হবে এবং ইটভাটার গ্রাস থেকে কৃষিজমিকে বাঁচাতে হবে।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৮
এমএফআই/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa