আনিসকে হারিয়ে জীবনের ৯০ ভাগ হারিয়ে ফেলেছি!

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আনিসুল হক সম্পর্কে বলছেন তার স্ত্রী রূবানা হক। ছবি: জিএম মুজিবুর

ঢাকা: 'আমরা বার বার না বলি আনিস চলে গেছে! ও আমার কাছে বেঁচে আছে আমার পরিবারের মধ্য দিয়ে। জনগণের কাছে কাজ দিয়ে। এখনো প্রতিরাতে ডিনারের পরে মনে হয় উনি ঢুকবেন, কিন্তু ঢুকছেন না।' প্রয়াত মেয়র আনিসুল হককে স্মরণ করে এমনটাই বলছিলেন তার স্ত্রী রূবানা হক।

তিনি বলেন, আমার থেকে বড় সমালোচক আনিসের আর কেউ ছিল না। ওর প্রতিটি কাজে আমি সমালোচনা করতাম, যেন একটা ভালো কিছু করতে পারে। ওকে হারানোয় আমি শুধু স্বামী বা প্রেমিককে হারায়নি, আমার জীবনের ৯০ ভাগ হারিয়ে ফেলেছি; সে যেন আমাকেও নিয়ে গেছে। আমি ওকে চার মাস নিরন্তর গান শুনিয়েছি। এখন সে গান শুনলে বাচ্চারা মন খারাপ করে।

বুধবার (১৭ জানুয়ারি) 'শিল্পীর পাশে ফাউন্ডেশনে'র আয়োজনে এক স্মরণসভায় তিনি এসব কথা বলেন।

মেয়র পত্নী বলেন, আনিস নতুন একটি দৃষ্টান্ত সৃষ্টি করে গেছেন। ওর শিল্পী সত্ত্বা না থাকলে এমনটা হতো না। ও চেয়েছিল বীরের মতো যাবে, সেভাবেই হয়েছে। সে আমাদের নতুন আনন্দে জাগাতে শিখিয়ে গেছে।

এসময় আনিসুল হকের সঙ্গে তার প্রথম পরিচয়ের কথা তুলে ধরে রূবানা হক বলেন, আমার সঙ্গে তার পরিচয় হয় ওর অভিনয়ের সূত্র ধরেই। সে এক দারুন মজার সূচনা ছিল।

ভালোবাসার প্রিয় মানুষটিকে হারিয়ে তার কথা বলতে বলতে স্মৃতিকাতর হয়ে এসময় কেঁদে ওঠেন তিনি। বলেন, আজ সে নেই, আনিস গেছে বিজয়ীর বেশে, আর আমি নিঃস্ব হয়ে দাঁড়িয়ে আছি।

গত বছর ব্যক্তিগত সফরে সপরিবারে যুক্তরাজ্যে যান মেয়র আনিসুল হক। সেখানে অসুস্থ হয়ে পড়লে ১৩ আগস্ট তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তখন তাঁর মস্তিষ্কের রক্তনালীর প্রদাহ (সেরিব্রাল ভাস্কুলাইটিস) ধরা পড়ে। এরপর নিবিড় পরিচর্যা কেন্দ্রে রেখে চিকিৎসা দেয়া হয়। এরপর চিকিৎসাধীন অবস্থায় ৩০ নভেম্বর বাংলাদেশ সময় রাত ১০.২৩ মিনিটে লন্ডনের ওয়েলিংটন হাসপাতালে মৃত্যুবরণ করেন মহান এ মানুষটি।

বাংলাদেশ সময়: ০০৫৮ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৮
এইচএমএস/আরএ

জোট-শরিকদের ৬০-৬৫টি আসন দিচ্ছে আ’লীগ
নির্বাচন হলেও পহেলা জানুয়ারি বই পাবে শিক্ষার্থীরা
গ্রেফতার-মামলার সেই তালিকা সিইসিকেও দিলো বিএনপি
কাস্টমস্, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট-এ নিয়োগ
লক্ষ্মীপুরে শীতবস্ত্র বিক্রি শুরু
মেধাতালিকায় ২৩তম আসলামকে থামিয়ে দিতে চায় ‘দারিদ্র্য’
কোনো দল কিনলো না আশরাফুলকে
হাসপাতালে খালেদার চিকিৎসা নিয়ে রিটের আদেশ সোমবার
অর্থ মন্ত্রণালয়ে নিয়োগ
পবিত্র ওমরাহ্‌ পালনে গেছেন তামিম