ঢাবিতে কালো দিবস পালন: ২০০৭-এর ২৩ আগস্টের ঘটনায় দোষীদের বিচার দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ফাইল ছবি

walton

২০০৭ সালের ২৩ আগস্ট শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের উপর তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের নির্যাতনকে স্মরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সোমবার কালোদিবস পালিত হয়।

ঢাকা: ২০০৭ সালের ২৩ আগস্ট শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের উপর তৎকালীন তত্ত্বাবধায়ক সরকারের নির্যাতনকে স্মরণ করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সোমবার কালোদিবস পালিত হয়।

এ উপলক্ষে দুপুরে টিএসসি মিলনায়তনে ‘ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার’-এর ব্যানারে আয়োজিত এক আলোচনা সভায় ওইদিনের ঘটনায় দোষী ব্যক্তিদের বিচারের দাবি তুলেছেন বক্তারা।

সভায় শিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য রাশেদ খান মেনন বলেন, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় হলো সব আন্দোলনের সূতিকাগার। গণতান্ত্রিক চেতনার প্রশ্নে এ বিশ্ববিদ্যালয় সবসময় আন্দোলন-সংগ্রামে নেতৃত্ব দিয়ে আসছে। ২০০৭ সালে যখন একটি অঘোষিত সামরিক সরকার দেশের ঘাড়ে চেপে বসেছিল, ঠিক তখনই এ বিশ্ববিদ্যালয়ের সচেতন শিক্ষক-শিক্ষার্থীরা এর বিরুদ্ধে আন্দোলন গড়ে  তোলেন।’

তিনি জানান, ২০০৭-এর ঘটনায় সে সময় শিক্ষক-শিক্ষিকা ও কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে ৬৮টি মামলা দায়ের করা হয়। এর মধ্যে ৪৮টির চার্জশিট গঠন করা হয়েছে, রাজনৈতিক বিবেচনায় প্রত্যাহার করা হয়েছে ২টি এবং বাকিগুলো খারিজ হয়ে গেছে।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, ‘১৯৭৫-এর ১৫ আগস্ট, ২০০৪-এর ২১ আগস্ট ও ২০০৭-এর ২৩ আগস্টÑ সবক’টিই ছিল দুঃস্বপ্ন। এগুলো একই সূত্রে গাঁথা। ২০০৭ সালে ঢাবির শিক্ষক-শিক্ষার্থীদের উপর নির্যাতন করে গণতন্ত্রকে কবর দেওয়া হয়েছে।

তিনি এ ঘটনায় দোষীদের বিচার নিশ্চিত করার মাধ্যমে জাতিকে কলঙ্কমুক্ত করার দাবি জানান।

সভায় অন্যদের মধ্যে উপ-উপাচার্য ড. হারুন অর রশিদ, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি ড. খোন্দকার বজলুল হক, প্রক্টর কে এম সাইফুল ইসলাম খানসহ শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা অংশ নেন।

উল্লেখ্য, ২০০৭ সালের ২৩ আগস্ট ঢাবির এ ঘটনা তদন্তে শিক্ষা মন্ত্রণালয়সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি গত বৃহস্পতিবার তিন সদস্যের একটি উপ-কমিটি গঠন করেছে। এতে স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেননকে এ উপ-কমিটির আহ্বায়ক করা হয়েছে। এ উপ-কমিটি আগামী দুই মাসের মধ্যে তদন্ত প্রতিবেদন সংসদীয় স্থায়ী কমিটির কাছে উত্থাপন করবে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, ২৩ আগস্ট, ২০১০

সন্ত্রাসী-পুলিশি হামলার প্রতিবাদে সাংবাদিকদের মানববন্ধন
খাগড়াছড়িতে স্ত্রীকে পুড়িয়ে হত্যার দায়ে স্বামীর মৃত্যুদণ্ড
খুলনায় এমপি নারায়ণ চন্দের ছেলের আত্মহত্যার চেষ্টা
মাকে নিয়ে তীর্থে নয়, ক্যাসিনোয় গেলেন অক্ষয়
শীতকালীন রোগে মৃত্যু ৫৭ জনের


মনিরামপুরের সাবেক ওসি ছয়রুদ্দিনকে আত্মসমর্পণের নির্দেশ
মোদী-অমিতের মিথ্যা কথার তালিকা দিল কংগ্রেস
পুলিশকে জনগণের পক্ষে কাজ করার আহ্বান ইশরাকের
‘ই-পাসপোর্ট ডিজিটাল জগতে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে’
সিএএ স্থগিত করতে ভারতীয় সুপ্রিম কোর্টের অস্বীকৃতি