বকেয়া বেতনের দাবিতে রূপগঞ্জে গার্মেন্ট শ্রমিকদের সড়ক অবরোধ, পুলিশের গুলিতে আহত ৪

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বকেয়া বেতন ও বোনাসের দাবিতে রূপগঞ্জের রূপসী মৈকুলী এলাকার সিকদার অ্যাপারেলস গার্মেন্টসের শ্রমিকরা রোববার বেলা সাড়ে ১১টায় ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন।

নারায়ণগঞ্জ: বকেয়া বেতন ও বোনাসের দাবিতে রূপগঞ্জের রূপসী মৈকুলী এলাকার সিকদার অ্যাপারেলস গার্মেন্টসের শ্রমিকরা রোববার বেলা সাড়ে ১১টায় ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করেন। এসময় শ্রমিকদের হটাতে পুলিশ লাঠিচার্জ, টিয়ারশেল নিপে ও গুলি চালায়। এতে ৪ শ্রমিক গুলিবিদ্ধসহ কমপক্ষে ২০ জন শ্রমিক আহত হন। অপরদিকে শ্রমিকদের ছোঁড়া ইট-পাটকেলে আহত হন ২ পুলিশ সদস্য।

প্রায় তিন ঘণ্টা পর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয় পুলিশ।  পরে দুপুর আড়াইটার দিকে মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

পুলিশ জানায় ‘বেলা সাড়ে ১১ টার দিকে সিকদার গার্মেন্টস লিমিটেডের বিুব্ধ শ্রমিকরা রাস্তায় নেমে অবরোধ তৈরি করে ১০/১২ টি যানবাহন ভাংচুর করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে আসার পর শ্রমিকদের সঙ্গে দফায় দফায় সংঘর্ষ হয়।

লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস নিপে করে অবরোধ ভাঙ্গতে ব্যর্থ হয়ে এক পর্যায়ে পুলিশ শটগান থেকে গুলি ছোঁড়ে। এ ঘটনায় পোশাক শ্রমিক সালমা, রুবিনা, আলাউদ্দিন, আকতার হোসেন ও মনির হোসেন গুলিবিদ্ধ হন। তাদেরকে ভুলতা কিনিকে ভর্তি করা হয়েছে।

প্রত্যদর্শীরা জানায়, অবরোধে ঢাকা-সিলেট মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়, আটকা পড়ে শত শত গাড়ি।

বিুব্ধ শ্রমিকদের একজন বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘আমাদের ৩ মাসের বেতন পাওনা রয়েছে। মালিক প দেই-দিচ্ছি বলে বারবার ঘোরাচ্ছে। সর্বশেষ ২০ আগস্ট বকেয়া বেতন ও বোনাস পরিশোধের কথা ছিল। কিন্তু মালিকপ ওয়াদার বরখেলাপ করায় বাধ্য হয়ে রাস্তায় নেমে এসেছি।’

তারা দাবি করেন, রোববার সকালে কাজ বন্ধ রেখে শ্রমিকরা মালিকপরে সঙ্গে কথা বলার চেষ্টা করেন। কিন্তু মালিকপ তাতে আমল দেয়নি।

এ ব্যাপারে সিকদার অ্যাপারেল্স গার্মেন্টস লিমিটেডের এজিএম আজহারুল ইসলাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘শ্রমিকদের বেতন পরিশোধের চেষ্টা করা হচ্ছে। যথাসময়ে শিপমেন্ট করতে না পারায় ব্যাংক থেকে টাকা তুলতে সমস্যা হচ্ছে। তাই বেতন দেওয়া যাচ্ছে না।’

রূপগঞ্জ থানার ওসি ফোরকান শিককদার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। আহত ২ পুলিশ সদস্যকে চিকিৎসা দেওয়া হচ্ছে।’

অপরদিকে  সোনারগাঁ থানার কাঁচপুরে সিনহা গ্রুপের গার্মেন্ট শ্রমিকরা রোববার সকাল থেকে বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে কারখানার ভেতরে মিছিল করে বলেও খবর পাওয়া গেছে। সর্বশেষ জানা গেছে, মালিকপরে লোকজন সমস্যা সমাধানে শ্রমিকদের সঙ্গে আলোচনায় বসেছেন।
 
সোনারগাঁ থানার ওসি ইউসুফ আলী  জানান, যে কোনো পরিস্থিতি মোকাবেলায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪২০, আগস্ট ২২, ২০১০

সেই নারীর খোঁজে হাসপাতালে স্বামী
প্রচারণার জোয়ার ভোটের বাক্সেও দেখতে চান মেনন
আমার কোনো গ্রুপ নেই, চবি ছাত্রলীগ নিয়ে নওফেল
দারুণ দুর্দশায় মাইলি সাইরাস
মোদী ঢাকায় আসছেন ১৭ মার্চ


ঢাকার ভোট পর্যবেক্ষণে থাকছেন ৬৭ বিদেশি পর্যবেক্ষক
করোনাভাইরাস আতঙ্ক প্রভাব ফেলেছে চীনের ক্রীড়াঙ্গনেও
জেরুজালেম বিক্রির জন্য নয়: আব্বাস
স্ত্রী-কন্যাসহ ভোটের প্রচারণায় আতিক
বান্দরবানে ফের ধ্বংস নিষিদ্ধ পপি ক্ষেত, আটক ১