পাকিস্তানের ১৯৫ যুদ্ধাপরাধীকে ফেরত আনার নির্দেশ চেয়ে হাইকোর্টে দায়ের করা রিট খারিজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পাকিস্তানের ১৯৫ যুদ্ধাপরাধীকে ফেরত আনার নির্দেশ চেয়ে রোববার সুপ্রিম কোর্টের আইনজীবী পারভেজ আহমেদের দায়ের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

ঢাকা: পাকিস্তানের ১৯৫ যুদ্ধাপরাধীকে ফেরত আনার নির্দেশ চেয়ে রোববার সুপ্রিম কোর্টের আইনজীবী পারভেজ আহমেদের দায়ের করা একটি রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি সৈয়দা আফসার জাহানের বেঞ্চে এই রিটের শুনানি অনুষ্ঠিত হয়। শুনানি শেষে তারা রিটটি খারিজ করে দেন।  

রিট আবেদনে পারভেজ আহমেদ বলেন, ১৯৭৪ সালের ৯ এপ্রিল দিল্লি চুক্তি স্বাক্ষরিত হয়। ওই চুক্তিতে বাংলাদেশের পক্ষে ড. কামাল হোসেন, ভারতের পক্ষে সরদার শরণ সিং এবং পাকিস্তানের পক্ষে আজিজ আহমেদ স্বাক্ষর করেন।

ওই চুক্তি অনুযায়ী ১৯৫ পাকিস্তানি যুদ্ধাপরাধীকে ফেরত পাঠানো হয়। কিন্তু সংবিধানের প্রথম সংশোধনী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল অ্যাক্ট করা হয়েছিল ওই ১৯৫ জনের বিচারের জন্য। তাই সংবিধান লঙ্ঘন করে তাদের ছেড়ে দেওয়া হয়েছে বলে রিটে বলা হয়।

রিটে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে যে ৩০ লাখ মানুষ শাহাদৎ বরণ করেছেন তাদের তালিকা প্রকাশের নির্দেশনাও চাওয়া হয়।

এছাড়া ১৯৭১ সালের ১৭ এপ্রিল থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত যে সব বাংলাদেশি সিভিল সার্ভেন্ট পাকিস্তানি সরকারের কাছ থেকে সুযোগ-সুবিধা ভোগ করেছেন, তাদের পাকিস্তানি সেনাবাহিনীর সহায়ক শক্তি হিসেবে ঘোষণার নির্দেশনা চাওয়া হয়।


বাংলাদেশ সময়: ১৫১০ ঘণ্টা, আগস্ট ২২, ২০১০

পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ারকারে আগুন
ঢাকা-সিলেট ট্রেন চলাচল স্বাভাবিক
৯ ঘণ্টা পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু
ত্রিপুরা-আসামে এখনই সিএএ চালু না করার নির্দেশ আদালতের
শেষ রক্ষা হলো না অ্যাতলেটিকো মাদ্রিদের


কমছে সবজির দাম
স্বস্তিতে সবজি, চড়া মাছ-মসলা-চালের বাজার
শীতেও মিলছে ইলিশ, ফিরেছে ২০ বছর আগের হারানো মৌসুম
ছোটপর্দায় আজকের খেলা
আমন-আউশের মধ্যবর্তী সময়ে সরিষা চাষে কৃষকের বাড়তি আয়