ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

জাতীয়

গাবতলীতে গরু ব্যবসায়ীদের পোয়াবারো!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৯-০১ ০৮:৪২:০০ পিএম
গাবতলীতে গরু ব্যবসায়ীদের পোয়াবারো! সুমন শেখ-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

গাবতলী থেকে: ‘দশ মিনিট হলো ৫টা গরু নিয়ে খাড়া রইছি, দুইটা গরু এক লাখে বিক্রি হয়া গ্যাছে। আজ এ মুহূর্তে গরুর বাজার অনেক ভালো। বাজারে ক্রেতা বহুত, গরু কম। বাকী তিনটা বিক্রি করতে সময় লাগবো না’।

ব্যবসায়ী আকবর মিয়ার উচ্ছ্বাসিত গলার কথা শুনে বোঝা যাচ্ছে, রাজধানীর গাবতলী পশুর হাটে গরু ব্যবসায়ীদের পোয়াবারো আর ক্রেতাদের মাথায় হাত পড়েছে।

শুক্রবার (০১ সেপ্টেম্বর) দিবাগত মধ্যরাতে গাবতলী পশুর হাট ঘুরে এমন চিত্র দেখা গেছে।

হাটে গিজগিজ করছে ক্রেতা কিন্তু সে তুলানায় গরু একবারে কম। এতে সুযোগ বুঝে ব্যবসায়ীরা গরুর দাম বাড়িয়ে দিয়েছে বহুগুণে। ছোট-বড় প্রতিটি গরুর ক্ষেত্রে ২০ থেকে ৪০ হাজার টাকা করে বেশি বিক্রি হচ্ছে।

আকবর বলেন, সকালে যে গরু ৭০ হাজার ৮০ হাজার বিক্রি করেছি সেটা এখন লাখের উপরে যাচ্ছে। তবে ঢাকার আশপাশ থেকে গরু আসা শুরু হয়েছে সকাল হতে হতে স্বাভাবিকও হতে পারে বলে জানান এ ব্যবসায়ী।

সরকারি চাকরি করেন আবুল কালাম। গরু কিনতে এসেছেন ভাতিজাকে নিয়ে। গরুর দাম শুনে অনেকটাই হতাশ হয়ে পড়েছেন।

তিনি বলেন, আগে গরু কিনি নাই কেন এটা বলতে পারবো না। তবে আজকে যে গরুর দাম বেশি বুঝতে পারছি। বৃহস্পতিবার (৩১ আগস্ট) শনির আখড়ার গরুর হাটে গরুর দাম বেশি ছিল বলে কিনলাম না, আজকে দেখি আরও বেশি দাম। সুমন শেখ-ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কমরাখার জায়গার সমস্যা ও খাওয়ার বন্দোবস্ত করার ঝামেলার কারণে শেষ দিন গরু কেনার পরিকল্পনা করেছেন আমিনুল হক। তবে আজকে গরুর দাম বেশি হওয়ায় তার মধ্যেও চিন্তার ভাজ পড়েছে।

এ ক্রেতা বলেন, সবাই একটু জেতার চেষ্টা করে। আর গরু রাখাও তো ঝামেলা এ কারণে আজকে কিনতে আসা। যাই হোক কোরবানি তো দিতেই হবে দাম নিয়ে চিন্তা করে এখন কোনও লাভ নেই।

গত বছরের কোরবানি ঈদে শেষ দিনে পানির দরে গরু বিক্রি করে দেশে যেতে হয়েছিল খামারি ও ব্যবসায়ীদের। এবার সেদিক থেকে ব্যবসায়ীদের সৌভাগ্যবান বলা চলে বলে মন্তব্য করেন নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ রায়হান।

তিনি বলেন, গতবার ব্যবসায়ীদের কান্না দেখেছি আজ হাসি দেখছি। এরা এবার বুঝে শুনে ব্যবসাটা করছে। সন্ধ্যা থেকে দেখছি গরু কম।

শেষ বেলায় গরুর দাম বাড়ায় উচ্ছ্বাসিত খামারি কুদ্দুস। তিনি জানান, পুরো হাটের সময়টার চেয়ে আজকে একবারে বেশি দাম পাচ্ছেন। এবার গরু এনে সার্থক হয়েছে বলেও জানান কুদ্দুস।

এদিকে গরু কম হওয়ায় গাবতলী গরুর হাটের বাইরে রাস্তায় গরু বেচাকেনা করতে দেখা গেছে। ক্রেতারাও রাস্তায় দাঁড়িয়ে গরুর দরকষাকষি করছেন।

বাংলাদেশ সময়: ০২৩৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৭
এমসি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa