ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

গাবতলীর হাটে বাচ্চাসহ ‘ভুটিয়া’ গাভী

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৭
গাবতলীর হাটে বাচ্চাসহ ‘ভুটিয়া’ গাভী গাবতলীর হাটে বাচ্চাসহ ‘ভুটিয়া’ গাভী- ছবি: দীপু মালাকার

ঢাকা: ভুটানের ‘ভুটিয়া’ গাভী বিক্রির জন্য গাবতলীর পশুর হাটে এনেছেন ব্যবসায়ী অপু। অনেকের কাছে বামন গরু নামেও পরিচিতি। আকারে ছোট অনেকগুলো গাভীর মধ্যে একটি গাভীটি গত চারদিন আগে বাচ্চা দিয়েছে। ফলে কোরবানিতে বিক্রির জন্য গাভীটি এই ব্যবসায়ীকে বিপাকে ফেলেছে।

এদিকে হাটে বাচ্চাসহ গাভী দেখতে ভিড় জমাচ্ছেন হাটে আসা ক্রেতা-বিক্রেতারা।

শুক্রবার (০১ সেপ্টেম্বর) বিকেলে গাবতলী পশুরহাটে ১ নম্বর হাসিলের গেট দিয়ে ঢুকেই টিনসেটের প্যান্ডেলের মাঝ খানে বাচ্চাকে আদর করছেন ও দুধ খাওয়াচ্ছে গাভীটি।

তার পশ্চিমে বিক্রি হচ্ছে দেশি গরু। আর পূর্ব পাশে ছাগলের হাট।

মাঝখানের টিনসেটের প্যান্ডেলে গাভীসহ অর্ধশত ভুটিয়া গরু বিক্রি করছেন ব্যবসায়ী অপু। তবে ভুটিয়া গরু সৌখিন মানুষের পছন্দ। কারণ এক মণ ১০ কেজি মাংস পাওয়া যাবে এমন গরুর দাম পড়বে ৫০ থেকে ৫৫ হাজার টাকা। পুরান ঢাকার মানুষরা বিভিন্ন অনুষ্ঠানে ভুটিয়া গরুর মাংস পছন্দ করেন।
গাবতলীর হাটে বাচ্চাসহ ‘ভুটিয়া’ গাভী- ছবি: দীপু মালাকার
ব্যবসায়ী অপুর সহযোগী সাদ্দাম হোসেন বাংলানিউজকে বলেন, এক মাস আগে কোরবানির জন্য এই গাভীটি কিনেছিলেন। কিন্তু বিক্রি করতে দেখি গাভী গর্ভবর্তী। চারদিন আগে গাভী-বাচ্চা প্রসব করেছে।

তিনি বলেন, ক্রেতারা গাভীটি দাম হাঁকিয়েছেন ৪৮ হাজার টাকা। কিন্তু আমরা ৫০ হাজার নিচে বিক্রি করবো না। এবারের ঈদে সর্বোচ্চ ৮০ হাজার টাকা দামের ভুটিয়া গরু বিক্রির জন্য এনেছি। এছাড়াও ৪০ থেকে ৫০ হাজার টাকায় বিক্রি হচ্ছে ভুটিয়া গরু।

এদিকে গাবতলীর হাটে ছাগল বিক্রি হচ্ছে ছোট গরুর দামে। কুষ্টিয়ার অবুল হোসেন বেপারি শুক্রবার ৬০ হাজার টাকায়ে একটি ছাগল বিক্রি করেছেন। তবে গরু সংকট থাকায় গাবতলীর হাটে অনেকে ছাগল কিনে ঘরে ফিরছেন।

বাংলাদেশ সময়: ২০২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৭
এমএফআই/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa