ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

গরুর বাজারে জোয়ার, ছাগলের বাজারে ভাটা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৭
গরুর বাজারে জোয়ার, ছাগলের বাজারে ভাটা ছাগলের ক্রেতা নেই -ছবি-বাংলানিউজ

ঢাকা: কোরবানির ঈদকে সামনে রেখে শেষবেলায় জমজমাট হয়ে উঠেছে রাজধানীর পশুর হাটগুলো। কিন্তু ক্রেতাদের চাহিদা গরুর দিকে। ছাগলের বাজার একেবারে মন্দা যাচ্ছে বলে জানিয়েছেন বিক্রেতারা। 

শুক্রবার (১ সেপ্টেম্বর) রাজধানীর আফতাবনগর পশুর হাট এলাকায় ঘুরে এ চিত্র দেখা গেছে।

হাটগুলোতে চলছে শেষ পর্যায়ের বেচাকেনা।

কিন্তু এ সময়ে অলসভাবে সময় পার করতে দেখা গেছে ছাগলের ব্যাপারীদের। ক্রেতা না থাকায় নিজেদের মধ্যে খোশগল্প করে সময় কাটছে তাদের।  

যশোর থেকে আসা ছাগলের ব্যাপারী মনির বলেন, ‘পাঁচদিন আগে ১৩টা ছাগল নিয়ে এসেছি। এখন পর্যন্ত মাত্র ২টা বিক্রি হইছে। কালকে ঈদ। এখনও বিক্রি না হলে মাঠে মারা যাবো। ছাগল ফেরত নিয়ে যাওয়া সম্ভব না। বিক্রি করেই যেতে হবে। যে ছাগল শুরুতে ৫০ হাজার দাম বলছিলাম এখন তার দাম ৩০ বলতেছি তাও বিক্রি হচ্ছে না। আর এর চেয়ে কম কিভাবে বিক্রি করবো। ’

গরু বিক্রি চলছে পুরোদমে-ছবি-বাংলানিউজআরেক ব্যবসায়ী আক্তার বলেন, ‘আল্লাহ'র উপর ভরসা করে আছি। তিনি দিবেন কিছু। নাইলে কোনো উপায় নাই। তিনদিন ধইরা এই হাটে আছি। খরচ গেছে অনেক। এগুলা না উঠায়া বাড়ি ফিরুম ক্যামনে। এখন আবার বাধ্য হইয়া লসে বিক্রি করতে চাইতেছি কিন্তু তাও কেউ নিতে চায় না। ’ 

অন্যদিকে এই হাটে পুরোদমে গরু বিক্রি হচ্ছে। বৃহস্পতিবার (৩১ আগস্ট) আর শুক্রবার (১ সেপ্টেম্বর) ব্যাপকহারে গরু বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।  

কারণ জানতে চাইলে শাহীন নামের এক ক্রেতা বলেন, ৮৪ হাজার টাকা দিয়ে গরু কিনেছি। পরিবারের সবাই গরুই পছন্দ করে। অন্যবার গরুর সঙ্গে একটা ছাগলও কিনি গরিবদের বিলিয়ে দেওয়ার উদ্দেশ্যে। কিন্তু এবার দেশের পরিস্থিতি বন্যার কারণে খারাপ। এতে সবাই কিছুটা অর্থনৈতিক সংকটে আছেন।  

হাটে ছাগলের চাহিদা নেই-ছবি-বাংলানিউজহাবিবুর রহমান নামে এক ক্রেতা বলেন, ৬০ হাজার টাকা দিয়ে গরু কিনেছি। এবার আগেরবারের চেয়ে দাম অনেক বেশি। তাই অন্যবারের মতো গরু কেনার পর ছাগল কেনার আর সামর্থ্য নাই। এছাড়া কোরবানি দিতে হবে নির্দিষ্ট স্থানে। এজন্য অতিরিক্ত পশু কিনছি না।

ধামরাই থেকে আসা গরুর ব্যাপারী বরকত জানান, এবার চাহিদার তুলনায় গরুর সংখ্যা বেশি। ক্রেতারা পছন্দ করে কিনতে পারছে। কিন্তু কেউ দাম দিতে চাইছে না। লসে বিক্রি করে দিয়ে ফিরে যাচ্ছে অনেকেই।

বাংলাদেশ সময়: ১৫৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৭
এমএএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa