ঢাকা, বুধবার, ২৭ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

গাবতলী হাটে গরু কম ক্রেতা বেশি!

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৭
গাবতলী হাটে গরু কম ক্রেতা বেশি! গাবতলী হাটে গরুর চেয়ে ক্রেতা বেশি- ছবি- দিপু মালাকার

ঢাকা: দরজায় কড়া নাড়ছে কোরবানির ঈদ। হাতে সময় আছে মাত্র কয়েক ঘণ্টা। শেষ মুহূর্তে কোরবানির পশু কিনতে তাই হাটে ছুটছেন ক্রেতারা। কিন্তু চাহিদা মতো পশু না থাকায় গাবতলী হাটে ক্রেতাদের দিশেহারা হতে দেখা গেছে। হাটে যতই ক্রেতার উপস্থিতি বাড়ছে, কমছে গরু। তাই সুযোগ বুঝে গুর ব্যবসায়ীরা বেশি দাম হাঁকাচ্ছেন। 

বৃহস্পতিবার (৩০ আগস্ট) সন্ধ্যার পর থেকে হাঠাৎ ক্রেতার আধিক্য বেড়ে যাওয়ায় গাবতলী হাটে গরুর সংখ্যা কমতে থাকে। শুক্রবার (০১ সেপ্টেম্বর) সকালে পরিস্থিতি আরো ক্রেতার নাগালের বাইরে চলে যায়।

রাজধানীর সবচেয়ে বড় পশুর হাট হওয়ায় এ হাট থেকে কোরবানির পশু কেনার আকাঙ্ক্ষা থাকে সবার। কিন্তু হাটে এখন গরুর তুলনায় ক্রেতা বেশি। দু’দিন আগেও চিত্র ছিলো উল্টো।

নগরীর কাঁঠালবাগান থেকে গরু কিনতে এসেছেন ব্যবসায়ী শাহাব উদ্দিন আহমেদ। তিনি বাংলানিউজকে বলেন, খবরে দেখেছি হাটে গরু বেশি। কিন্তু বাস্তব চিত্র উল্টো। হাটে এসে দেখি গরু কম। পছন্দের গরু পাচ্ছি না।

ক্রেতা-বিক্রেতা ও ইজারাদাররা বলছেন, বৃহস্পতিবার বিকেল পর্যন্ত হাটে ক্রেতাদের উপস্থিতি ছিলো কম। ফলে অনেক ব্যবসায়ীরা ‘রিজনেবল’ প্রাইসে গরু বিক্রি করেছেন। আবার কেউ কেউ কিছু লসেও গরু বিক্রি করেছেন। কিন্তু সন্ধ্যার পর থেকে ক্রেতা বাড়ার সঙ্গে সঙ্গে গরুর দাম বাড়তে থাকে। ফলে দামও বাড়তে থাকে। একইসঙ্গে কমতে থাকে গরুর সংখ্যা।

শুক্রবার হাটে গিয়ে দেখা যায়, হাটের গেট দিয়ে একের পর এক গরু বের হচ্ছে। এতে গরুর জন্য তৈরি অস্থায়ী মাঠের অধিকাংশ প্যান্ডেলও ফাঁকা। বিশাল প্যান্ডেলের কোথাও কোথাও হাতে গোনা দু’য়েকটি গরু রশিতে বাঁধা রয়েছে। অবস্থা এমন যে, গরুর রশি ধরতে পারাটাই এখন মূল বিষয়! 

কুষ্টিয়ার কুমারখালির গরুর ব্যবসায়ীরা বাংলানিউজকে বলেন, ক্রেতা কম থাকায় ঢাকার বাইরের ব্যবসায়ীরা লোকসান দিয়েই গরু বিক্রি করে চলে গেছেন। এসময় যে গরুগুলো এসেছিলো বেশিরভাগই বড় গরু ছিলো। তবে যেসব ব্যবসায়ী সাহস করে গরু রেখেছেন তাদের এখন বাম্পার।

বাংলাদেশ সময়: ১৫০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৭
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa