ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

মাঝারি আকারের গরুতে জমজমাট পটুয়াখালীর পশুর হাট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৭
মাঝারি আকারের গরুতে জমজমাট পটুয়াখালীর পশুর হাট পটুয়াখালীর পশুর হাট-ছবি-বাংলানিউজ

পটুয়াখালী: মাত্র একদিন পরেই ঈদুল আজহা। জমে উঠেছে বরিশাল বিভাগের ৬ জেলার পশুর হাটগুলো। পটুয়াখালীর ৮ উপজেলায় ৬০টিরও বেশি পশুর হাট বসেছে। বিভিন্ন আকার-আকৃতি ও প্রজাতির গরু-ছাগলের সমারোহে বৃহস্পতিবার (৩১ আগস্ট) থেকে হাটগুলো জমজমাট। 

স্থানীয় ও বাইরের ব্যবসায়ী ও ক্রেতারাও আসছেন এসব হাটে। ব্যবসায়ীরা তাদের পশুগুলো হাটে ওঠাচ্ছেন আর ক্রেতারা হাট ঘুরে সাধ্যের মধ্যে পশু কিনে নিয়ে যাচ্ছেন।

পটুয়াখালী পৌর এলাকার বাসিন্দা জাকির হোসেন জানান, তিনি গত দুইদিন ধরে বেশ কয়েকটি হাট ‍ঘুরেছন। হাটে স্থানীয় খামারিদের গরুর পাশাপাশি ভিন্ন প্রজাতির গরুও দেখতে পেয়েছেন। তার সাধ্যের মধ্যে মাঝারি আকারের একটি গরু কিনতে চান। বাজারে গরুর দাম বাড়তি হলেও আশা করেন অল্প সময়ের মধ্যেই পছন্দের গরুটি কিনতে পারবেন।

হাটে সব ধরনের গরু থাকলেও মাঝারি আকারের গরুর আমদানি যেমন বেশি তেমনি বিক্রি বেশি বলে দাবি করছেন ইজারাদাররা।

হাটে আসা গরু বিক্রেতা ও খামারিরা জানান, গো-খাদ্যের দাম বেশি হওয়ার গত বছরের তুলনায় এ বছর গরু পালনে খরচ বেশি হয়েছে। তাই গরুর দামও বেড়েছে। তারপরও  ইন্ডিয়ান গরুর প্রভাব না থাকায় বেচাবিক্রি ভালোই হচ্ছে। তবে বড় গরুর বিক্রি কিছু কম বলেই জানান তারা।

এদিকে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকে হাটগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। হাটকেন্দ্রিক পোশাকধারীর পাশাপাশি সাদা পোশাকধারী পুলিশ সদস্যরা কাজ করছে। জাল টাকা শনাক্তের জন্য মেশিন ও মোবাইল ব্যাংকিং ব্যবস্থা প্রতিটি হাটে চালু রয়েছে।  

পাশাপাশি পশুর স্বাস্থ্য পরীক্ষার জন্য জেলা প্রাণিসম্পদ অধিদফতর থেকে গঠিত ৩২টি ভেটেরিনারি মেডিকেল টিম বিভিন্ন হাটে দায়িত্ব পালন করছে।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৭
এমএস/আরআর


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa