ঢাকা, রবিবার, ২৫ শ্রাবণ ১৪২৭, ০৯ আগস্ট ২০২০, ১৮ জিলহজ ১৪৪১

জাতীয়

'এমন দাম হলি পুষাবি কেমন করি'

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৭
'এমন দাম হলি পুষাবি কেমন করি' এমন দাম হলি পুষাবি কেমন করি, ছবি: শাকিল আহমেদ

ঢাকা: 'গরুর যে দাম বলে বেঁচবো কেমন করি আর এমন হলি পুষাবি কেমন করি? যে দাম বলে এতে গোসতের মণ পড়বি ১২-১৩ হাজার টেকা।

গরু পালতি যে খরচ মণ যদি ২৫ হাজার হয় তাইলে মোটামুটি চলবি। '

বৃহস্পতিবার (৩১ আগস্ট) কমলাপুর কোরবানির পশুর হাটে গরুর দামের বিষয়ে এভাবেই বলছিলেন রাজবাড়ী থেকে আসা বিক্রেতা খালেক।

এমন দাম হলি পুষাবি কেমন করি, ছবি: শাকিল আহমেদতিনি বাংলানিউজকে জানান, গতকাল হাটে ১১টি গরু নিয়ে এসেছেন। আজ পর্যন্ত দেড়লাখ ও ৭০ হাজার টাকা দামে দু’টি গরু বিক্রি করেছেন। তবে প্রতি গরুতে প্রায় ২০ হাজার করে লস হয়েছে বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, গরু পালতি মেলা টেকা খরচ হয়। এক বস্তা ভুষির দামই ১২শ' টেকা। এবার হাটে কাস্টমার আসে, তয় দামই করে না। যে দামে বেঁচবো তার অর্ধেক দামও বলে না।

খালেক আরও জানান, বর্তমানে দেশে যে পরিমাণ গরু উৎপাদন হয় তাতেই চলা সম্ভব। তার উপর ভারত থেকে গরু আসার কারণে দাম পড়ে যায়। দেশি খামারিরা ক্ষতিগ্রস্ত হয়। এমন দাম হলি পুষাবি কেমন করি, ছবি: শাকিল আহমেদঝিনাইদহ থেকে আসা বিক্রেতা ইব্রাহিমও একই সুরে বলেন, ‘বাজার ভালো না। ’

তিনি জানান, পাঁচটা গরু নয়মাস নিজে পালন করে বিক্রির জন্য ঢাকায় এনেছেন গত পরশু দিন। তিনদিনে একটি গরুও বিক্রি হয়নি তার। জোড়া পাঁচ লাখ চাইলেও কাস্টমার তাকে দুই লাখের কথা বলে।

জোড়া চার লাখ বিক্রি করলে ৩০-৪০ হাজার টাকা লাভ থাকবে উল্লেখ করে তিনি বলেন, গরুতো আর ফালায়ে যাইতে পারবো না। যদি বেঁচা না হয় বাড়ি ফেরত নিয়া যাব। লস হইলে গাড়ি ভাড়াই লস হোক।

এদিকে বিক্রেতাদের এমন আক্ষেপের মধ্যে ক্রেতাদের অভিযোগ বিক্রেতারা দাম বেশি বলছে।

৭০ হাজার টাকায় মাঝারি সাইজের একটি গরু কিনে সন্তুষ্ট আরামবাগের বাসিন্দা বোরহান। তিনি বলেন, বিক্রেতারা এখনো দাম ছাড়তে চাইছে না। তবে ঘোরাঘুরি করে দামাদামি করলে ঠিকঠাক দামেই গরু পাওয়া যাচ্ছে। এছাড়া গরু পছন্দ হলে দুই এক হাজার এদিক আর সেদিক কোনো বিষয় না।

এদিন পুরো হাটজুড়ে বেশিরভাগ বিক্রেতাই জানান, বাজারে গরুর আমদানি বেশি তাই দাম কমে গেছে। আবার এ বছর ঢাকাতে হাট বেড়ে যাওয়াও একটা কারণ। তবে যারা গরু কিনেছেন, তাদের সবাই দাম নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

বাংলাদেশ সময়: ১৬৫১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৭
পিএম/এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa