ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

‘ওজন ১১০০ কেজি, দাম ১০ লাখ’

নাসির উদ্দিন, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৯ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৭
‘ওজন ১১০০ কেজি, দাম ১০ লাখ’ এক হাজার ১০০ কেজি ওজনের গরুটির দাম ১০ লাখ টাকা চাইছেন হেলাল আহমদ। ছবি: বাংলানিউজ

সিলেট: কোনো ফার্ম না থাকলেও একান্তই শখের বশে দু’টি গরু পালন করেছেন সিলেট নগরীর শিবগঞ্জের হেলাল আহমদ। দুই বছর ধরে গরু দু’টির যত্ম-আত্তি করেছেন তিনি। শখের বশে পালা সেই গরুই এখন বাজারের সেরা।

সিলেটের ঐতিহ্যবাহী কাজিরবাজার পশুর হাটে বিক্রির জন্য গরু দু’টি এনেছেন হেলাল আহমদ। এক হাজার ১০০ কেজি ওজনের একটি গরুর দাম চাইছেন ১০ লাখ টাকা।

অন্য গরুটি ৭৫০ কেজির, দাম হাঁকা হচ্ছে সাত লাখ টাকা।
 
দেশের বিভিন্ন প্রান্ত থেকে আনা কোরবানির গরু-ছাগল ওঠে কাজিরবাজারে। এবারও বড় বড় গরু এলেও হেলাল আহমদের পালন করা গরু দু’টিই নজর কাড়ছে সবার। দাম হাঁকানোর পাশাপাশি পশু দু’টি দেখতেও ভীড় জমাচ্ছেন দর্শনার্থীরা।  
 
৭৫০ কেজি ওজনের গরুটির দাম হাঁকা হচ্ছে সাত লাখ টাকা।  ছবি: বাংলানিউজসরেজমিনে কাজিরবাজার ঘুরে দেখা গেছে, দেশি ও ভারত থেকে আমদানি করা বিভিন্ন জাতের গরু রয়েছে। এর মধ্যে লাখ টাকার বেশি দাম- এমন গরু অসংখ্য। সর্বোচ্চ সাড়ে ৬ লাখ টাকা দামের গরুও রয়েছে। তবে সেসব গরুও আকার-আকৃতিতে হেলাল আহমদের গরুর তুলনায় অনেক ছোট।
 
হেলাল আহমদ  বাংলানিউজকে বলেন, ‘গরু দু’টিকে ছোট অবস্থায় তিন লাখ টাকা করে কিনেছিলাম। মাসে এক একটি গরুর খাবারে অন্তত ১০ হাজার টাকা করে ব্যয় হয়েছে। জার্মানি ঘাস, খৈল, গমের আটা, কাঁচা ঘাস, খড় ইত্যাদি খাইয়েছি। রোগ-বালাই মোকাবেলায় প্রাণিসম্পদ অধিদফতরের সঙ্গেও ছিল সার্বক্ষণিক যোগাযোগ’।
 
তিনি বলেন, প্রাণিসম্পদ কর্মকর্তারা গরুটি দু’টির ওজন মেপে দেখেছেন যথাক্রমে ১ হাজার ১০০ কেজি ও ৭৫০ কেজি। সাদা-কালো রঙের বড় গরুটি অস্ট্রেলিয়ান নামে খ্যাত’।

এ পর্যন্ত বড় গরুটির দাম ৬ লাখ টাকার ওপরে হাঁকিয়েছেন ক্রেতারা। তবে চাওয়া দাম থেকে লাখ দেড়েক টাকা কম পেলেও গরুটি বিক্রি করবেন জানান এই বিক্রেতা।
 
বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৭
এনইউ/ এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa