ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

জমজমাট মাংস কাটার সামগ্রীর বাজার

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৮ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৭
জমজমাট মাংস কাটার সামগ্রীর বাজার বগুড়ার ছুরি চাকুর দোকানে ভিড়

বগুড়া: সজিব ও সৌরভ দুই ভাই। বাসায় বটি আছে। নেই পশু জবাই করার ছুরি। হাড় কাটার দা ও চামড়া ছাড়ানোর চাকুও নেই। এসব কিনতে দু’ভাই এক দোকান থেকে আরেক দোকানে ঘোরাঘুরি করছিলেন।

অনেকটা ভিড় ঠেলে তারা পছন্দের জিনিস ক্রয়ের চেষ্টা করছিলেন। তীক্ষ্ণ ধারালো হওয়ায় অত্যন্ত সাবধানে সেগুলো ধরাধরি করছিলেন তারা।

কিছু জিনিস পছন্দ হলেও দাম দরে মিলছিলো না। তবে শেষ পর্যন্ত পশুর মাংস-হাড় কাটার জিনিসগুলো কিনলেন তারা।

এভাবেই সাধ্য অনুযায়ী ইতোমধ্যেই অনেকেই পশু কেনার কাজটি শেষ করেছেন। আবার পশু কিনতে অনেকেই এক হাট থেকে আরেক হাটে ছুটে বেড়াচ্ছেন। এর মধ্যেই সময় করে পশু জবাই থেকে শুরু করে হাড়-মাংস কাটার সামগ্রী কিনতে দোকানে দোকানে ভিড় করছেন অনেকেই।

বগুড়ার শহরের রাজাবাজারসহ বিভিন্ন এলাকায় স্থায়ী ও ঈদ কেন্দ্রিক গড়ে ওঠা দা, বটি, ছুরি ও চাকুর দোকানগুলোয় সজিব ও সৌরভের মত অনেককেই ছোটাছুটি করতে দেখা যায়।

তবে শেষ বেলায় এসে এসব সামগ্রী কেনাকাটা করতে গিয়ে বেশ বেগ পেতে হচ্ছিলো তাদের। কেননা দাম দরে ঠিকমত বনিবনা হচ্ছিলো না অনেকেরই। এদিকে হাতেও তেমন একটা সময় নেই। আর মাত্র কয়েকটি দিন পরই পবিত্র ঈদুল আজহা।

ওমর আলী, মন্টু সেখ, আলী হাসানসহ একাধিক বিক্রেতা বাংলানিউজকে জানান, সারা বছর এসব সামগ্রী তেমন একটা বেচাবিক্রি হয় না।

তবে ঈদ সন্নিকটে আসায় কোরবানি পশুর মাংস কাটার জন্য লোহার তৈরি নানা ধরনের সামগ্রী কিনতে আসছেন ক্রেতারা। দরদাম করে কিনছেন তারা।

বিক্রেতারা জানান, প্রতিটি বড় মাপের ছুরি ৩৫০-৭০০ টাকা, চামড়া ছাড়ানোর চাকু ২০-৫০ টাকা, বিভিন্ন মাপের দা ২৫০-৬০০ টাকা, বটি ১৫০-৪৫০টাকা দামে বিক্রি হচ্ছে।

আরিফুর রহমান, জামিল হোসেন, আবু সাঈদ, আবু তালহা, সুজন মিয়াসহ একাধিক ক্রেতা বাংলানিউজকে জানান,  ঈদ আসন্ন হওয়ায় বিক্রেতারা এসব সামগ্রী বিক্রিতে অনেকটা সুযোগ নিচ্ছেন। অল্প লাভে খুশি হতে পারছেন না তারা। ফলে দামদর করে তাদের জিনিস কিনতে হচ্ছে। এতে তাদের মত ক্রেতা সাধারণের বেশ বেগ পেতে হচ্ছে যোগ করেন তারা।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১৭
এমবিএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa