ঢাকা, শুক্রবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৪ আগস্ট ২০২০, ২৩ জিলহজ ১৪৪১

জাতীয়

রাঙ্গামাটিতে জমে উঠছে কোরবানির পশুর হাট

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
রাঙ্গামাটিতে জমে উঠছে কোরবানির পশুর হাট রাঙ্গামাটির কোরবানির পশুর হাট-ছবি-বাংলানিউজ

রাঙ্গামাটি: পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে রাঙ্গামাটিতে জমে উঠতে শুরু করেছে কোরবানির পশুর হাট। কোরবানির ঈদ যতই ঘনিয়ে আসছে এসব পশুর হাটে বেচাকেনা ততই বাড়ছে। ক্রেতারা বিভিন্ন হাট ঘুরে দেখেশুনে সাধ ও সাধ্যের মধ্যে পছন্দের পশুটি কিনছেন।

রাঙ্গামাটি শহরে প্রধান পশুর হাট বসেছে পুরাতন বাস ও ট্রাক টার্মিনাল এলাকায়। এছাড়া শহরের রিজার্ভ বাজার, শুটকি পট্টি এলাকা এবং কলেজ গেট এলাকাতেও ছোট পরিসরে পশুর হাট বসেছে।

রাঙ্গামাটিতে এবার পশু সংকটের কোনো আশঙ্কা নেই বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তাদের অভিমত, জেলার মানুষের চাহিদার চেয়ে এবারে পশুর সংখ্যা বেশি। তাই গত বছরের তুলনায় এবারে পশুর দাম অনেক কম।

গতবারের তুলনায় এবারে পশুর দাম অনেক কম হওয়ায় ক্রেতারাও খুশি মনে পছন্দের পশুটি কিনে বাড়ি ফিরছেন। নিরাপদে পশু বেচাকেনা করতে প্রয়োজনীয় নিরাপত্তার ব্যবস্থা এবং জাল টাকা সনাক্ত করতে আধুনিক মেশিনেরও ব্যবস্থা রয়েছে হাটগুলোতে।

রাঙ্গামাটির কোরবানির পশুর হাট-ছবি-বাংলানিউজপুরাতন বাস টার্মিনালের পশুর হাটের গরু ব্যবসায়ী জাফর জানান, গতবারের তুলনায় এবারে পশুর দাম প্রায় ২০ ভাগ কম। বাজারে চাহিদার তুলনায় অনেক গরু সংগ্রহ করা হয়েছে। এ হাটে সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার থেকে শুরু করে সর্বনিম্ন ৩০ হাজার টাকার মধ্যে গরু পাওয়া যাচ্ছে। ছাগল ৭ হাজার থেকে শুরু করে ৩৫ হাজার টাকায় পাওয়া যাচ্ছে।

ট্রাক টার্মিনাল হাটে গরু কিনতে এসেছেন মো. হানিফ। তিনি জানান, গতবারের তুলনায় এবারে পশুর দাম সাধ্যর মধ্যে রয়েছে। আশা করি আজকে পছন্দের পশুটি কিনে নিয়ে যাবো।

রাঙ্গামাটির কোরবানির পশুর হাট-ছবি-বাংলানিউজক্রেতা জব্বার জানান, পছন্দের গরুটি কিনে বাড়িতে যাচ্ছি। এবারের গরুটির দাম পড়েছে ৪৫ হাজার টাকা।

ট্রাক টার্মিনাল পশুর হাটের ইজারাদার সাওয়াল উদ্দীন জানান, গত কয়েকদিন পশু বেচাকেনা না হলেও মঙ্গলবার (২৯ আগস্ট) ১২০টি গরু বিক্রি হয়েছে। বর্তমানে এ পশুর হাটে তিন হাজার গরু এবং তিনশোর অধিক ছাগল রয়েছে। প্রতিটি পশু কিনতে হাজারে ৬-৭ টাকা হাসিল নেওয়া হচ্ছে।  

এছাড়া বুধবার (৩০ আগস্ট) পশু বেচাবিক্রি আরও বাড়বে বলে আশা করছেন ইজারাদার।

বাংলাদেশ সময়:  ০৫৪২ ঘণ্টা, আগস্ট ২৯, ২০১৭
এমএএম/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa