ঢাকা, মঙ্গলবার, ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০, ১৩ জিলহজ ১৪৪১

জাতীয়

ফেনীতে কোরবানি হবে ৫০ হাজার পশু

সোলায়মান হাজারী ডালিম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-০৮-২৭ ০২:০৫:৫১ পিএম
ফেনীতে কোরবানি হবে ৫০ হাজার পশু পশুর হাট

ফেনী: আসন্ন ঈদুল আজহায় ফেনীতে প্রায় ৫০ হাজার পশু কোরবানি হবে। গেল বছর পুরো জেলায় ৪৫ হাজার ৫’শ পশু কোরবানি হয়েছিলো। এ বছর আরও ৫ হাজার বাড়বে বলে ধারণা করছে ফেনী জেলা প্রাণিসম্পদ অফিস।

জেলা প্রাণিসম্পদ কর্মকতা জিয়াউর রহমান বাংলানিউজকে বলেন, জেলার কোরবানির পশুর চাহিদার তিন ভাগের দুই ভাগেরও বেশি মেটাতে সক্ষম জেলার বিভিন্ন খামার ও ব্যক্তিগত পর্যায়ে উৎপাদিত পশু। বাকি পশুগুলো বিভিন্ন জেলা থেকে ব্যাপারিরা কিনে এনে সরবরাহত করেন।

 

সীমান্ত দিয়ে গরু-মহিষের অবৈধ অনুবেশের ব্যাপারে তিনি জানান, ফেনী সীমান্ত দিয়ে এবার উল্লেখযোগ্য হারে কোরবানির পশু প্রবেশ করতে পারবে না।

জেলা প্রাণিসম্পদ কর্মকতা আরও জানান, জেলার ১ হাজার ৮শ’ ৬১ জন খামারি কোরবানি উপলক্ষে ২৩ হাজার ৯শ’ ৫টি পশু হৃষ্টপুষ্ট করে কোরবানির হাটে নিয়ে যাওয়ার জন্য প্রস্তুত করেছেন। এর মধ্যে ষাঁড় রয়েছে ৭ হাজার ৭শ’ ৩১টি, বলদ ৯ হাজার ৫শ’ ২৬টি, গাভী ২ হাজার ৫শ’ ১২টি, ছাগল ২ হাজার ৭শ’ ৪৩টি, ভেড়া ৯শ’ ৪৪টি ও মহিষ ৪শ’ ৪৯টি। তাছাড়াও ব্যক্তিগত পর্যায়ে পালিত পশু রয়েছে আরও কয়েক হাজার।

জিয়াউর রহমান আরও জানান, জেলার বিভিন্ন এলাকায় অনেকগুলো বাণিজ্যিক খামার গড়ে উঠেছে। এসব খামার এবং ব্যক্তিগতভাবে ঘর-গৃহস্থে পালনকৃত পশু দিয়েই জেলার অধিকাংশ মানুষ কোরবানি করতে পারবেন। স্বল্প সংখ্যক পশু বাইরের জেলা থেকে আনলে হবে। তবে মৌসুমী ব্যাপারিরা যদি বাইরের জেলা অথবা পাশের দেশ থেকে বেশি পশু আমদানি করেন সেক্ষেত্রে ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে দেশি খামারি ও পশুর মালিকদের।
 
ফেনী জেলায় কোরবানির পশুর চাহিদা পূরণ করতে ব্যক্তিগত পর্যায়ে গড়ে ওঠা খামারগুলো বড় ধরনের ভূমিকা রাখছে। খামারিরা যাতে রকারবানির পশু হৃষ্টপুষ্ট করতে ক্ষতিকর  রাসায়নিক ব্যবহার না করতে পারেন সেজন্য প্রাণিসম্পদ বিভাগ থেকে তদারকি করা হচ্ছে। হাটগুলোতে নজদারিতে থাকছে মেডিকেল টিম।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৭
এসএইচডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa