ঢাকা, বুধবার, ২৮ শ্রাবণ ১৪২৭, ১২ আগস্ট ২০২০, ২১ জিলহজ ১৪৪১

জাতীয়

হাটেই গরুকে দেওয়া হচ্ছে মোটাতাজাকরণ ইনজেকশন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৭
হাটেই গরুকে দেওয়া হচ্ছে মোটাতাজাকরণ ইনজেকশন হাটেই গরুকে দেওয়া হচ্ছে মোটাতাজাকরণ ইনজেকশন। ছবি: বাংলানিউজ

নারায়ণগঞ্জ: আর ক’দিন পরেই ঈদুল আজহা; এ উপলক্ষে দেশের অন্যান্য জায়গার মতো জমতে শুরু করেছে নারায়ণগঞ্জের বিভিন্ন পশুর হাট। দেশীয় গরুর পর্যাপ্ত সরবরাহ থাকার পাশাপাশি ভারতীয় গরু আসায় মূল্যও নাগালের মধ্যেই রয়েছে। তবে এসব পশুকে হাটেই মোটাতাজাকরণ ইনজেকশন দিচ্ছেন বিক্রেতারা। 

অভিযোগ রয়েছে, নারায়ণগঞ্জের প্রতিটি গরুর হাটে ব্যাপারিরা পশু চিকিৎসকদের ম্যানেজ করে অর্থের বিনিময়ে গরুকে মোটাতাজাকরণ ইনজেকশন দেওয়া হচ্ছে। এ বিষয়ে স্থানীয় প্রশাসনকেও কোনো পদক্ষেপ নিতে দেখা যায়নি।

 

রোববার (২৭ আগস্ট) দুপুরে শহরের সৈয়দপুরের কোল্ড স্টোরেজ হাটে গিয়ে সরেজমিনে ঘুরে ও ক্রেতা-বিক্রেতা এবং স্থানীয়দের সঙ্গে কথা বলে এ চিত্র পাওয়া গেছে।  

সরেজমিনে দেখা যায়, হাটে বিভিন্ন ধরনের গরু বাঁধা রয়েছে। এসব গরুকে স্থানীয় পশু চিকিৎসক রহিমুদ্দিন দিচ্ছেন মোটাতাজাকরণ ইনজেকশন। এ বিষয়ে  বাংলানিউজকে তিনি বলেন, বিভিন্ন জায়গায় থেকে এসব গরু এখানে আসছে। দীর্ঘ জার্নির ফলে ক্লান্ত হয়ে গেছে এসব পশু। তাই গরুর ক্লান্তি দূর করতে ভিটামিন ‘এ’ ইনজেকশন দেওয়া হচ্ছে।  হাটেই গরুকে দেওয়া হচ্ছে মোটাতাজাকরণ ইনজেকশন।  ছবি: বাংলানিউজ‘অনেক রাস্তা হেঁটে আসার পর আবার এখানেও দাঁড়িয়ে থাকতে হবে, তাই এই ইনজেকশন দিয়ে তাকে একটু সতেজ রাখার চেষ্টা চলছে। ’ 

গরুর ব্যাপারি মতিউর বাংলানিউজকে বলেন, গরুকে যাতে একটু ভালো দেখায় আর না শুকিয়ে যায়- সেজন্য চিকিৎসক ডেকে ৭০০ টাকা দিয়ে এ ইনজেকশন দেওয়া হয়েছে। চিকিৎসক বলছেন, গরু বিক্রির আগ পর্যন্ত আর শুকাইবো না।

মোটাতাজাকরণ ও ক্ষতিকর বিষয়ে জানতে চাইলে পশু চিকিৎসক রহিমুদ্দিন বলেন, উনি (গরুর ব্যাপারি) আপনাকে বুঝিয়ে বলতে পারেন নাই। আমি তার কাছ থেকে কোনো টাকা নেইনি। ব্যাপারি আমাকে বলেছেন একটি ভিটামিন ইনজেকশন দেন যেনো গরু সতেজ থাকে। এ জন্য তার কাছ থেকে দুইশত টাকা ভিটামিন ইনজেকশন বাবদ নিয়েছি।  

শুধু মতি বেপারি-ই নয়, হাটের অন্যান্য ব্যাপারিদেরও পশুকে এ ইনজেকশন দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় লোকজন।  

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৭
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa