সিলেটে ‘শাহ আব্দুল করিম: পাঠ ও পাঠকৃতি’ গ্রন্থের প্রকাশনা অনুষ্ঠিত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শাহ আব্দুল করিম শুধু বাউল সম্রাটই নন, তিনি একাধারে গণ মানুষের কবি, গণশিল্পী, লোকায়ত দার্শনিক, আমাদের লোকজ সংস্কৃতি ও ঐতিহ্যের ধারক। তার সৃষ্টিকর্মে একদিকে যেমন আমাদের লোকজ সংস্কৃতি ফুটে উঠেছে, অন্যদিকে ফুটে উঠেছে অসাম্প্রদায়িকতার দর্শন।

সিলেট: শাহ আব্দুল করিম শুধু বাউল সম্রাটই নন, তিনি একাধারে গণ মানুষের কবি, গণশিল্পী, লোকায়ত দার্শনিক, আমাদের লোকজ সংস্কৃতি ও ঐতিহ্যের ধারক। তার সৃষ্টিকর্মে একদিকে যেমন আমাদের লোকজ সংস্কৃতি ফুটে উঠেছে, অন্যদিকে ফুটে উঠেছে অসাম্প্রদায়িকতার দর্শন।

শনিবার সিলেট জেলা পরিষদ মিলনায়তনে শুভেন্দু ইমাম সম্পাদিত ‘শাহ আব্দুল করিম: পাঠ ও পাঠকৃতি’ গ্রন্থের প্রকাশনা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আব্দুল করিম ছিলেন একজন সমাজ সচেতন শিল্পী। শিল্পের মাধ্যমে সা¤্রাজ্যবাদ, পুঁজিবাদ ও সামন্তবাদের বিরুদ্ধে তিনি আঘাত হেনেছেন। সমাজ পরিবর্তনের মাধ্যমে মানুষের মুক্তির কথা বলেছেন।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. সালেহ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন সংস্থাপন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোহাম্মদ সাদিক, গ্রন্থের সম্পাদক শুভেন্দু ইমাম, লিডিং ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের প্রধান ড. সুরেজ রঞ্জন বসাক, আয়োজক অ্যাডভোকেট মাঈনুদ্দিন আহমদ জালাল ও বাউল সম্রাট আব্দুল করিমের ছেলে শাহ নূর জালাল।

বাউল সস্রাট আব্দুল করিমের পুত্র শাহ নুর জালাল বইটি প্রকাশ করার জন্য সম্পাদক ও প্রকাশকের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

শুভেন্দু ইমাম সম্পাদিত ‘শাহ আব্দুল করিম: পাঠ ও পাঠকৃতি’ গ্রন্থে রয়েছে লোকায়ত দার্শনিক বাউল স¤্রাট আব্দুল করিমের সৃষ্টিকর্ম নিয়ে বাংলাদেশ ও ভারতের স্বনামধন্য লেখকদের ১৩টি মূল্যায়নধর্মী র্নিবাচিত প্রবন্ধ, ৪টি গবেষণাধর্মী সাক্ষাৎকার ও শাহ আব্দুল করিমের ৬৪টি গান। বইটি প্রকাশ করেছে বইপত্র।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, আগস্ট ২১, ২০১০

রেলের বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তাকে বদলি
পারাবত এক্সপ্রেস ট্রেনের পাওয়ারকারে আগুন
ঢাকা-সিলেট ট্রেন চলাচল স্বাভাবিক
৯ ঘণ্টা পর কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল শুরু
ত্রিপুরা-আসামে এখনই সিএএ চালু না করার নির্দেশ আদালতের


শেষ রক্ষা হলো না অ্যাতলেটিকো মাদ্রিদের
কমছে সবজির দাম
স্বস্তিতে সবজি, চড়া মাছ-মসলা-চালের বাজার
শীতেও মিলছে ইলিশ, ফিরেছে ২০ বছর আগের হারানো মৌসুম
ছোটপর্দায় আজকের খেলা