php glass

বৃষ্টিতে ঈদযাত্রা স্বস্তিদায়ক করা চ্যালেঞ্জিং

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের- বাংলানিউজ

walton

ঢাকা: বৃষ্টি-বাদল অব্যাহত থাকলে এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক করা খুবই চ্যালেঞ্জিং হবে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
 

তিনি জানান, বন্যায় ২৩টি পয়েন্ট পানিতে ডুবে গেছে এবং ১৮টি পয়েন্ট মুছে (ওয়াশ আউট) গেছে। এ পয়েন্টগুলো মেরামত করা একেবারেই চ্যালেঞ্জ। তবে বৃষ্টি না হলে চলাচলের উপযোগী করা যাবে।
 
রোববার (২০ আগস্ট) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয় ও বিভিন্ন সংস্থার রাস্তা ও ব্রিজ মনিটরিং টিমগুলোর সঙ্গে ঈদ প্রস্তুতি ও বন্যায় রাস্তার ক্ষয়ক্ষতি নিয়ে আলোচনা শেষে সাংবাদিকদের এ কথা জানান ওবায়দুল কাদের।
 
মন্ত্রী জানান, অতিবর্ষণ ও পাহাড়ি ঢলের ভয়াবহতা এতো তীব্র যে এ পর্যন্ত রাস্তার ২৩টি পয়েন্ট ১-৩ কিলোমিটার পর্যন্ত পানির নিচে ডুবে আছে। উত্তরাঞ্চলসহ ১৮টি পয়েন্টে বেশ কিছুদূর এলাকার রাস্তা ওয়াশ আউট হয়ে গেছে।
 
নিজে কিছু রাস্তা পরিদর্শন করেছেন জানিয়ে মন্ত্রী বলেন, দিনাজপুর থেকে গোবিন্দগঞ্জ পর্যন্ত রাস্তার অন্তত ১০টি পয়েন্টে ওয়াশ আউট (মুছে গেছে) হয়ে গেছে। গোবিন্দগঞ্জে তিন কিলোমিটার রাস্তার কোনো চিহ্নই নেই।
 
এ ৪১টি পয়েন্ট এ মুহূর্তে রেসকিউ করা একেবারেই চ্যালেঞ্জিং জানিয়ে মন্ত্রী বলেন, তারপরও যদি বৃষ্টি-বাদল না হয় তাহলে আমরা আশা করছি চলাচলের উপযোগী করা যাবে। সম্পূর্ণ বিটুমিনাস কাজ করতে পারবো এটা বলতে পারছি না। তবে যানবাহন চলাচল উপযোগী করা যাবে বলে আশা করি। তবে বৃষ্টি-বাদল অব্যাহত থাকলে ঈদযাত্রা স্বস্তিদায়ক করা খুবই চ্যালেঞ্জিং।
 
ঈদের যাত্রা স্বস্তিদায়ক করতে বেশকিছু নির্দেশনা দেওয়া হয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, বিজিএমই প্রেসিডেন্ট কানাডায় ট্রেড ফেয়ারে গেছেন। আমি তার সঙ্গে কথা বলেছি যাতে রমজানের ঈদের মতো এবারেও গার্মেন্টেসের ছুটি বিভিন্ন পর্যায়ে দেওয়া হয়, যাতে ক্ষতিগ্রস্ত রাস্তার উপর প্রেসার কমানো যায়।     
 
সড়ক-মহাসড়কে পশুরহাটের বিষয়ে পরিষ্কার নির্দেশনা রয়েছে জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ঈদের সময় রাস্তায় প্রেসার পড়বে এমন কেনো সড়ক-মহাসড়ক বা আশেপাশে পশুরহাট বসানো যাবে না।
 
এ ব্যাপারে সবচেয়ে বড় ফরিদপুরের ভাঙার মালিগ্রামের পশুরহাটের নিশ্চয়তা পাওয়া গেছে বলে জানান মন্ত্রী। এছাড়া টঙ্গির পশুরহাটের জন্য মহাসড়কে সমস্যা হয়। স্থানীয় জনপ্রতিনিধি, সিটি করপোরেশন আশ্বস্ত করেছেন সেখানে পশুরহাট বসবে না। ঢাকা শহরেও দুই সিটির উদ্যোগে পশুরহাট বসানোর ব্যাপারে নির্দেশনা বাস্তবায়নের সিদ্ধান্ত হয়েছে।
 
ফিটনেসবিহীন গাড়িতে কোরবানির পশু পরিবহন করা যাবে না বলে মালিক ও শ্রমিক নেতাদের জানানো হয়েছে বলে জানান মন্ত্রী।
 
ঈদের আগে ও পরের পাঁচদিন করে সিএনজি স্টেশন ২৪ ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত হলেও ঈদের আগের তিনদিন ট্রাক-লরি-কাভার্ড ভ্যান চলাচল বন্ধ থাকবে। জরুরি সেবা গার্মেন্টস, পচনশীল দ্রব্য, ওষুধ এ নির্দেশনার বাইরে থাকবে। এছাড়া ভারী যান চলাচল ঈদের আগের তিনদিন বন্ধ থাকবে।
 
বাড়তি ভাড়া বন্ধে বাস টার্মিনালে ভিজিল্যান্স টিম অন্যান্যবারের মতোই কার্যকর থাকবে বলে জানান মন্ত্রী। বিভিন্ন পয়েন্টে ২৫টি সিসি ক্যামেরা বসিয়ে যানজট নিয়ন্ত্রণের ব্যবস্থা এবারও রয়েছে। ১৫টি পয়েন্টে আইপি ক্যামেরা থাকবে।
 
টোল আদায় সহজ করতে মেঘনা-গোমতি সেতুতে বাড়তি চারটি বুথ ও ট্রাকের জন্য আলাদা বুথ রাখা হবে। এছাড়া মদনপুর ও কাঁচপুর ফ্রি করা হচ্ছে।
 
‘আশা করি বন্যাজনিত পরিস্থিতির কারণে সবার সহযোগিতায় ক্রাইসিস মোকাবেলা করবো। চ্যালেঞ্জ মোকাবেলা করার জন্য যথাসাধ্য চেষ্টা করবো। আমাদের ইঞ্জিনিয়াররা রাস্তায় আছেন, বন্যা কবলিত এলাকাগুলোতে চলাচল উপযোগী রাখতে ২৪ ঘণ্টা কাজ করবেন।’
 
বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৭/আপডেট: ১৩৪০ ঘণ্টা
এমআইএইচ/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন: ঈদে বাড়ি ফেরা
মহাসড়কে অপহরণ করে মুক্তিপণ আদায়কারী ৪ সদস্য গ্রেপ্তার
র‌্যাগিংয়ের প্রতিবাদ: রাবি শিক্ষার্থীকে মারধরের অভিযোগ
রাবিতে নির্দেশনা অমান্য করে মেস মালিকদের অর্থ আদায়
বোরহানউদ্দিনে অপ্রীতিকর পরিস্থিতির নেপথ্যে
ফেনীতে আ'লীগের সম্মেলনে সমাগম হবে দুই লাখ নেতাকর্মীর


হাঁসের খামারটি যেনো  সাপ ও পোকামাকড়ের অভয়ারণ্য 
বোমা সন্দেহে রহস্যময় লাগেজ ঘিরে রেখেছে র‍্যাব-পুলিশ
নাসা স্পেস অ্যাপ চ্যালেঞ্জ: বাংলাদেশ পর্বে বিজয়ী ১৫টি দল
বাজিতপুরে ৩৮৫ পিস ইয়াবাসহ দুইজন আটক
নামের মর্যাদা রাখলো লাওসের ইয়ং এলিফেন্টস