php glass

থার্ড ক্যারিয়ার হিসেবে ছয়টি এয়ারলাইন্স হজযাত্রী বহন করবে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

চলতি বছর থার্ড ক্যারিয়ার হিসেবে হজযাত্রী পরিবহনের কাজ পেয়েছে ছয়টি এয়ারলাইন্স। এগুলো হচ্ছে গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, কাতার এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ, আল ওয়াফির এবং সৌদি ন্যাশনাল এয়ার সার্ভিস।

ঢাকা: চলতি বছর থার্ড ক্যারিয়ার হিসেবে হজযাত্রী পরিবহনের কাজ পেয়েছে ছয়টি এয়ারলাইন্স। এগুলো হচ্ছে গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, কাতার এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ, আল ওয়াফির এবং সৌদি ন্যাশনাল এয়ার সার্ভিস।

বৃহস্পতিবার থার্ড ক্যারিয়ার সংক্রান্ত বৈঠক শেষে বিমান মন্ত্রী জিএম কাদের তার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিংয়ে এই তথ্য জানান।

এর আগে গত ১০ আগস্ট চলতি বছর হজযাত্রী পরিবহনে সরকার বিমান বাংলাদেশ ও সৌদিয়া এয়ারলাইন্স ছাড়া থার্ড ক্যারিয়ার হিসেবে এমিরেটস এয়ারলাইন্স, গালফ এয়ার, কুয়েত এয়ারওয়েজ, পিআইএ, কাতার এয়ারওয়েজ, ইতিহাদ এয়ারওয়েজ, বাহরাইন এয়ার, এয়ার অ্যারাবিয়া, জিএমজি ও ইউনাইটেড এয়ারওয়েজকে দায়িত্ব দেওয়ার ঘোষণা দেয়।  

কিন্তু শেষ পর্যন্ত আগের ঘোষিত ১০টি এয়ারলাইন্সের মধ্যে চারটি এবং সৌদি আরবের রাষ্ট্রীয় এয়ালাইন্স আল ওয়াফির ও ন্যাশনাল এয়ার সার্ভিস হজযাত্রী পরিবহনের কথা জানিয়েছে।

বৃহস্পতিবারের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী বিমান ৪০ হাজার ও সৌদিয়া এয়ারলাইন্স ২৮ হাজার হজযাত্রী পরিবহন করবে। এছাড়া থার্ড ক্যারিয়ার হিসেবে গালফ এয়ার সাত হাজার, কুয়েত এয়ারওয়েজ দেড় হাজার, কাতার এয়ারওয়েজ এক হাজার ৩শ’ ৪২, ইতিহাদ এয়ারওয়েজ এক হাজার ২শ’, আল ওয়াফির ১০ হাজার ও সৌদি ন্যাশনাল এয়ার সার্ভিস পাঁচ হাজার যাত্রী বহন করবে।   

বিমানমন্ত্রী জিএম কাদের জানান, চলতি বছর বাংলাদেশ থেকে রেকর্ডসংখ্যক ৯৩ হাজার ৯শ’ জন হজ পালন করবেন। এই বিপুল সংখ্যক যাত্রীকে সহজে সৌদি আরব পৌঁছে দিতেই এবার থার্ড ক্যারিয়ারের ব্যবস্থা করা হয়েছে।

মন্ত্রী আরও জানিয়েছেন, মন্ত্রণালয়ের চুক্তি অনুযায়ী প্রত্যেক এয়ারলাইন্স যাত্রাপথে সর্বোচ্চ তিন ঘন্টার জন্য একটি ট্রানজিট দিতে পারবে। যাত্রীদের হালাল খাবার সরবরাহ করতে হবে ও প্রতি ফাইটে দু’জন বাংলাভাষী থাকতে হবে। কেউ চুক্তি ভঙ্গ করলে নীতিমালা অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময় ১৬০৮ ঘণ্টা, ১৯ আগস্ট, ২০১০

সিগন্যাল না দেখার অজুহাত তূর্ণার সহকারী চালকের
কুবিতে ভর্তির সাক্ষাৎকার শুরু ২৪ নভেম্বর
গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন মদ্রিচ
শীত আসছে ড্রাই শ্যাম্পুর রেসিপিটা মনে আছে তো!
১০ বছরে ২ হাজার রেল দুর্ঘটনা, মৃত্যু ২৬৩ জনের   


নির্বাচনের আগে পরপর ২ বার সাইবার হামলায় লেবার পার্টি
১৬ জন নিহত হওয়ার ঘটনায় অপমৃত্যু মামলা
সঙ্গীর জন্য ২ পেঙ্গুইনের মারামারি
মহানবী (সা.)-এর প্রিয় ফল জয়তুন
হুমায়ূন আহমেদ স্মরণে শিল্পকলার মঞ্চে ‘দেবী’