php glass

বড়পুকুরিয়া জমি অধিগ্রহণ ও পুনর্বাসনে প্রাথমিক ব্যয় ১৯১ কোটি টাকা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বড়পুকুরিয়া কয়লা খনি এলাকায় ৬৪৬ একর জমি অধিগ্রহণ ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ১৯১ কোটি টাকা। এর মধ্যে জমি অধিগ্রহণে ৮০ কোটি টাকা, পুনর্বাসনে ১০৯ কোটি টাকা ও বিবিধ খরচে আরও দেড় কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

ঢাকা: বড়পুকুরিয়া কয়লা খনি এলাকায় ৬৪৬ একর জমি অধিগ্রহণ ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে প্রাথমিক ব্যয় ধরা হয়েছে প্রায় ১৯১ কোটি টাকা। এর মধ্যে জমি অধিগ্রহণে ৮০ কোটি টাকা, পুনর্বাসনে ১০৯ কোটি টাকা ও বিবিধ খরচে আরও দেড় কোটি টাকা ব্যয় ধরা হয়েছে।

জমি অধিগ্রহণ ও পুনর্বাসন ব্যয়ের খসড়া বাজেট পরীক্ষা নিরীক্ষা করে চুড়ান্ত করতে আগামী শনিবার পেট্রোবাংলায় বৈঠক আহবান করা হয়েছে।

উল্লেখ্য, গত ৮ আগস্ট বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয়ে প্রধানমন্ত্রীর কাছে বড়পুকুরিয়া কয়লা খনি এলাকার জমি অধিগ্রহণ ও পুনর্বাসনের বিষয়টি উপস্থাপন করা হলে তিনি দ্রুত এই প্রক্রিয়া শেষ করার জন্য নির্দেশ দেন।

এ বিষয়ে কথা বলার জন্য পেট্রোবাংলার চেয়ারম্যান ড. হোসেন মনসুর ও বড়পুকুরিয়া কোল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. কামরুজ্জামানের সঙ্গে বৃহস্পতিবার যোগযোগের চেষ্টা  করেও পাওয়া যায়নি।

সুত্র জানায়, প্রাথমিক ব্যয় অনুসারে ৬৪৬ এর জমি অধিগ্রহণে মোট ব্যয় ধরা হয়েছে ৭৯ কোটি ৮০ লাখ ২৬ হাজার টাকা। এর মধ্যে  ৪৮৬ একর কৃষি জমি অধিগ্রহণ করতে খরচ হবে ১৯ কোটি ৪৪ লাখ টাকা। প্রতি একর কৃষি জমির দাম ধরা হয়েছে ৪ লাখ টাকা করে। একর প্রতি ৭ লাখ টাকা করে বসতভিটা ও বাণিজ্যিক ভুমি অধিগ্রহণ হবে মোট ১৬০ একর। এখাতে ব্যয় ধরা হয়েছে ১১ কোটি ২০ লাখ টাকা।

সূত্র আরও জানায় অধিগ্রহণের জন্য নির্ধারিত ৬৪৬ একর জমির মধ্যে দুই হাজারের বেশি ছোট বড় স্থাপনা রয়েছে। সেগুলো সরিয়ে নেওয়ার ব্যয় ধরা হয়েছে ৩৩ কোটি টাকা। অর্থনৈতিকভাবে মূল্যবান স্থাবর সম্পত্তি সরিয়ে নেওয়ার ক্ষেত্রে আর্থিক ক্ষতি ধরা হয়েছে ৮ কোটি টাকা।

এছাড়া, কৃষি জমির ফসলের ক্ষতি একর প্রতি ২৫ হাজার টাকা করে ১ কোটি ২১ লাখ ৫০ হাজার টাকা ধরা হয়েছে। ব্যবসা প্রতিষ্ঠান সরিয়ে নেওয়ার ক্ষতি ধরা হয়েছে ১ কোটি ৩৮ লাখ টাকা।  

জমি অধিগ্রহণের জন্য কার্যালয় প্রতিষ্ঠা ও তার খরচ ধরা হয়েছে ৫ কোটি ৫৬ লাখ ৭৬ হাজার টাকা।

পুনর্বাসনের জন্য মোট ব্যয় ধরা হয়েছে ১০৯ কোটি ৭৪ লাখ টাকা। এর মধ্যে ৪৮৬ একর কৃষি জমির মালিকদের অন্যত্র পুর্নবাসন করতে খরচ ধরা হয়েছে ৭৭ কোটি ৭৬ লাখ টাকা। ১৬০ একরের বসতভিটা ও বাণিজ্যিক ভবনের মালিকদের পুনর্বাসনের ব্যয় ধরা হয়েছে ২৮ কোটি ৮০ লাখ টাকা।

এছাড়া খনি এলাকার ৬৪৬ একর জমির ভেতর যে সকল ভুমিহীন দ্ররিদ্র কৃষক পরিবার রয়েছে তাদেরও পুনর্বাসন করার প্রস্তাব দেওয়া হয়েছে। এরকম পরিবার রয়েছে ৩১৮টি। পরিবার প্রতি এক লাখ টাকা করে এ খাতে মোট ব্যয় ধরা হয়েছে ৩ কোটি ১৮ লাখ টাকা।

জমি অধিগ্রহন ও পুনর্বাসন ছাড়াও এ কাজের জন্য বিবিধ ব্যয় ধরা হয়েছে এক কোটি ৫৯ লাখ ৬১ হাজার টাকা।

উল্লেখ্য, ২০০৯ সালের শুরুতে হঠাৎ করে বড়পুকুরিয়া কয়লা খনি এলাকায় বিভিন্ন স্থানে বাড়ি ঘরে ফাটল ধরে, চাষের জমি দেবে গিয়ে খাদের সৃষ্টি হয়। পরে খনি এলাকার জনগণ এ নিয়ে আন্দোলন করে সরকারের কাছে ক্ষতিপুরনের দাবি জানায়।

জ্বালানি বিভাগের একজন উর্ধ্বতন কর্মকর্তা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, বড়পুকুরিয়া খনি এলাকাবাসীর দাবির পরিপ্রেক্ষিতেই জ্বালানি মন্ত্রণালয়ের উদ্যোগে বড়পুকুরিয়া খনি এলাকার ক্ষতি নিরূপণে একটি কমিটি গঠন করা হয়। কমিটি খনি এলাকা সরেজমিন পরিদর্শন শেষে জ্বালানি মন্ত্রণালয়ের কাছে পুনর্বাসন সংক্রান্ত রিপোর্ট পেশ করে।

ওই কর্মকর্তা আরো জানান, কমিটি প্রকৃত ক্ষতিগ্রস্তদের সঙ্গে বলে তাদের সম্ভাব্য ক্ষতি নিরূপণের চেষ্টা করে। একই সঙ্গে তাদের কৃষি জমি, বাড়িঘর, গাছগাছালি ইত্যাদিও ক্ষতির মধ্যে ধরা হয়েছে।’

ক্ষতিগ্রস্ত হতে পারে এমন ঝুঁকিপুর্ণ সাড়ে একর জমি অধিগ্রহণের প্রস্তাব করা হয়েছে জানিয়ে তিনি বলেন, ‘যমুনা সেতুর সময় সরকার যে প্রক্রিয়ায় জমি অধিগ্রহণ করে সে প্রক্রিয়াতেই বড় পুকুরিয়া জমি অধিগ্রহণ করা হবে।’

এছাড়া পুনর্বাসনের জন্য এরই মধ্যে সরকার দিনাজপুরে ইস্ট ক্যাম্প নামে একটি ক্যাম্প বসানের লক্ষ্যে স্থান নির্ধারণ করেছে। ক্ষতিগ্রস্ত এলাকার যে পরিবারগুলো স্বেচ্ছায় যেতে ইচ্ছুক, তাদের এই ক্যাম্পে সরিয়ে নেওয়া হবে।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪০২, আগষ্ট ১৯ ২০১০।

কোম্পানীগঞ্জে ধানক্ষেত থেকে যুবকের মরদেহ উদ্ধার
সিগন্যাল না দেখার অজুহাত তূর্ণার সহকারী চালকের
কুবিতে ভর্তির সাক্ষাৎকার শুরু ২৪ নভেম্বর
গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন মদ্রিচ
শীত আসছে ড্রাই শ্যাম্পুর রেসিপিটা মনে আছে তো!


১০ বছরে ২ হাজার রেল দুর্ঘটনা, মৃত্যু ২৬৩ জনের   
নির্বাচনের আগে পরপর ২ বার সাইবার হামলায় লেবার পার্টি
১৬ জন নিহত হওয়ার ঘটনায় অপমৃত্যু মামলা
সঙ্গীর জন্য ২ পেঙ্গুইনের মারামারি
মহানবী (সা.)-এর প্রিয় ফল জয়তুন