php glass

একই পদে ২৩ বছর!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সরকারি চাকরিবিধি অনুযায়ী বছরের পর বছর বছর একই পদে দায়িত্ব পালনের ঘটনা নতুন নয়। তবে ২৩ বছর ধরে একই পদে দায়িত্ব পালনের নজির হয়তো এটিই প্রথম। আ ন ম ওয়াহিদ শিকদার নামে এমনই একজন সরকারি কর্মকর্তার খোঁজ পাওয়া গেছে যিনি এ দীর্ঘ সময় চট্টগ্রাম বন্দর কর্তৃপরে ঢাকাস্থ লিয়াজোঁ কর্মকর্তার দায়িত্বে থেকে বিপুল অর্থবিত্তের মালিক হয়েছেন। আর বড় কর্তাদের মন জয় করে ‘পুরস্কার’ প্রাপ্তির কথা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডির কাছে তিনি নিজেই স্বীকার করেছেন ।

চট্টগ্রাম: সরকারি চাকরিবিধি অনুযায়ী বছরের পর বছর বছর একই পদে দায়িত্ব পালনের ঘটনা নতুন নয়। তবে ২৩ বছর ধরে একই পদে দায়িত্ব পালনের নজির হয়তো এটিই প্রথম। আ ন ম ওয়াহিদ শিকদার নামে এমনই একজন সরকারি কর্মকর্তার খোঁজ পাওয়া গেছে যিনি এ দীর্ঘ সময় চট্টগ্রাম বন্দর কর্তৃপরে ঢাকাস্থ লিয়াজোঁ কর্মকর্তার দায়িত্বে থেকে বিপুল অর্থবিত্তের মালিক হয়েছেন। আর বড় কর্তাদের মন জয় করে ‘পুরস্কার’ প্রাপ্তির কথা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডির কাছে তিনি নিজেই স্বীকার করেছেন ।

অভিযোগ পাওয়া গেছে, ওই ব্যক্তির একই পদে থাকার মূল যোগ্যতা হলো তিনি দাপ্তরিক কাজের বাইরে ঊর্ধ্বতন কর্মকর্তা এবং তাদের পরিবারের সদস্যদের ব্যক্তিগত ফরমায়েশ খাটতে পারেন।

বন্দর সূত্রে জানা গেছে, ওয়াহেদ শিকদার ১৯৭৮ সালের ২৩ ফেব্র“য়ারি সহকারী সময়রক হিসেবে চট্টগ্রাম বন্দরের তৃতীয় শ্রেণীর কর্মচারী পদে নিয়োগ পান। ৮২ সালে তাকে নিম্নমান সহকারী হিসেবে ঢাকাস্থ লিয়াজোঁ অফিসে বদলি করা হয়। ৮৮ সালের ১৫ মার্চ তাকে লিয়াজোঁ অফিসারের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয় যে দায়িত্বে তিনি এখনো আছেন।

এর মধ্যে ৯২ সালে তাকে উচ্চমান সহকারী, ’৯৫ সালের ১৯ মার্চ তাকে অতিরিক্ত দায়িত্ব থেকে অ্যাডহক ভিত্তিতে লিয়াজোঁ অফিসার হিসেবে নিয়োগ দেওয়া হয়। দশ বছর দায়িত্ব পালনের পর ২০০৪ সালে তাকে ওই পদে নিয়মিত করা হয়। সাত বছর পর চলতি বছরের ১৪ মার্চ তাকে সহকারী সচিব হিসেবে পদোন্নতি দেওয়া হয়। কিন্তু পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সহকারী সচিবের সুযোগ-সুবিধা গ্রহণ করে লিয়াজোঁ কর্মকর্তার দায়িত্ব পালনের জন্য তাকে নির্দেশ দিয়ে এক অফিস আদেশ জারি করা হয়।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি’র অনুসন্ধানে জানা গেছে, বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা অফিস ট্যুরে চট্টগ্রামের বাইরে যাওয়ার সময় এবং অথবা বাইরে থেকে কেউ অফিস ট্যুরে চট্টগ্রামে এলেই তাদের সেবায় নেমে পড়েন ওয়াহিদ শিকদার। এসব বড় কর্তার সব ধরনের  যতœআত্তি থেকে শুরু করে মায় তাদের স্ত্রী-সন্তানদের নানা চাহিদা আর আব্দারও পূরণ করেন। এ ‘যোগ্যতার’ ভিত্তিতেই তিনি এতদিন ধরে একই পদ আঁকড়ে আছেন টানা ২৩ বছর। নিচ্ছেন নানা অনৈতিক সুযোগ-সুবিধা। হয়েছেন বিপুল অর্থবিত্তের মালিক।

নাম প্রকাশ না করার শর্তে বন্দরের হিসাব ও নিরীণ বিভাগের কর্মকর্তারা অভিযোগ সত্য বলে জানিয়েছেন।  

চট্টগ্রাম বন্দরের সচিব সৈয়দ মো.ফরহাদউদ্দিনও বলেন, ‘লিয়াজোঁ কর্মকর্তা পদে কেউ চাকরি করতে চান না। অথচ শিকদার ব্যতিক্রম। তিনি ঊর্ধ্বতন কর্মকর্তাদের সব কিছু মুখ বুজে সহ্য করেন।’

খোদ নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খানও টানা ২৩ বছর একই পদে চাকরি করার খবর জেনে বিস্ময় প্রকাশ করেছেন।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে তিনি বলেন, ‘এটা আইন বহির্ভূত, অনৈতিক। তদন্ত করে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।’

সম্প্রতি বিষয়টি নৌপরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটিরও নজরে এসেছে বলে জানিয়েছেন কমিটির সদস্য শামসুল হক চৌধুরী।

কমিটির সভাপতি নূর ই আলম চৌধুরী লিটন বলেন, ‘ খুব দ্রুত তদন্ত করে মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দেওয়া হবে।’
পদোন্নতি পেয়ে প্রথম শ্রেণীর কর্মকর্তা হওয়ার পরও ওয়াহিদ শিকদার দীর্ঘদিন একই পদ আঁকড়ে থাকায় আপত্তি জানিয়ে  বন্দর চেয়ারম্যানসহ সব সদস্য এবং মন্ত্রণালয়ে লিখিত নোট পাঠিয়েছেন বন্দর পরিচালক (প্রশাসন) মো.মহিবুল হক।

সেখানে বলা হয়েছে, ‘প্রথম শ্রেণীর কর্মকর্তা হিসেবে পদোন্নতির পরও ওয়াহিদকে দ্বিতীয় শ্রেণীর মর্যাদায় একই পদে রেখে দেওয়া সরকারি চাকরিবিধি এবং বন্দরের প্রবিধানমালার লঙ্ঘন। এতে করে ভবিষ্যতে আইনি জটিলতা সৃষ্টি হবে।’

অবশ্য লিখিত আপত্তি পাঠানোর বিষয়টি স্বীকার করলেও এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি বন্দরের পরিচালক মহিবুল হক।

যার বিরুদ্ধে অভিযোগ সেই আ ন ম ওয়াহিদ শিকদার অবশ্য অভিযোগে খুব একটা গা করছেন না। বড়কর্তাদের যতœআত্তি করেন সেটা তিনি নিজেই স্বীকার করে পাল্টা প্রশ্ন ছুড়ে দিয়ে বলেন: ‘আমি স্যারদের খাতির যতœ করি। তাই পুরস্কার হিসেবে উনারা আমাকে এ পদ থেকে সরাতে চান না। মৌখিকভাবে তাদের অনেকবার বলেছি আমি যে আইন লঙ্ঘন হচ্ছে।তবু অতারা আমাকে সরাচ্ছেন না।  স্যারদের সেবা করার বিনিময়ে তারা যদি আমাকে পুরস্কার দেন সেটা গ্রহণ করা কী অন্যায়?’

বাংলাদেশ সময়: ১৩২১ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১০

মহানবী (সা.)-এর প্রিয় ফল জয়তুন
হুমায়ূন আহমেদ স্মরণে শিল্পকলার মঞ্চে ‘দেবী’
প্রবাসে এনআইডি: দুবাইয়ে কার্যক্রম শুরু ১৮ নভেম্বর
বুড়িচংয়ে ইলিশবোঝাই ট্রাক খাদে পড়ে নিহত ২
সাড়ে ৫শ’ যাত্রী নিয়ে কালীগঞ্জের চরে আটকা লঞ্চ 


অরগ্যানিক পদ্ধতিতে চাষে গুরুত্ব দিচ্ছে ত্রিপুরা সরকার
বাহুবলে দুইজনকে কুপিয়ে মালামাল লুট, অস্ত্রসহ ডাকাত আটক
একা বেড়ে ওঠা বাচ্চাদের ওজন বেশি হয়!
আশুগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
সাংবাদিক পরিচয়েও রক্ষা পেলেন না মাদকবিক্রেতা