লোক দেখানো তিস্তা চুক্তি চেয়েছিলো ভারত!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রবল আপত্তির মুখে ভারত-বাংলাদেশের মধ্যে তিস্তা পানিবণ্টন চুক্তি অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

ঢাকা: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রবল আপত্তির মুখে ভারত-বাংলাদেশের মধ্যে তিস্তা পানিবণ্টন চুক্তি অনিশ্চয়তার মধ্যে পড়েছে। তবে মমতার আপত্তি সত্ত্বেও লোক দেখানো হলেও চুক্তির পক্ষে ভারত সরকার। যাতে করে অন্তত ঢাকাকে বোঝানো যাবে, আন্তর্জাতিক প্রয়োজনে আভ্যন্তরীণ আপত্তি থাকার পরও ভারত উদারতা দেখাচ্ছে। কিন্তু ভারতের প্রধানমন্ত্রী ড. মনেমোহন সিং ও অর্থমন্ত্রী প্রণব মুখোপাধ্যায় এতে রাজি হননি।

মঙ্গলবার কলকাতার আনন্দবাজার পত্রিকায় এমন প্রতিবেদন প্রকাশ করা হয়।    

প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী মনে করেন, রাজ্যের অসম্মতিতে কোনও আন্তর্জাতিক চুক্তি করা কঠিন। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে।

বাংলাদেশও চাচ্ছে তাড়াহুড়ো করে কোনও কিছু না করতে। কারণ এতে করে ভালোর চেয়ে খারাপ হওয়ার আশংকাই বেশি।

মনমোহন সিং ঢাকায় এসে জানাবেন, অদূর ভবিষ্যতে তিস্তা চুক্তি করতে ভারত বদ্ধপরিকর, আপাতত তাই ঠিক হয়েছে। তারপর দেশে গিয়ে তিনি এ বিষয়ে মমতার সঙ্গে নতুন করে আলোচনা করবেন।

এদিকে শনিবার শেখ হাসিনা তিস্তা চুক্তিতে সহযোগিতা করার জন্য মমতাকে একটি চিঠি পাঠান। মমতা এর জবাবে জানান, তিনি বাংলাদেশের সঙ্গে সু-সম্পর্ক রক্ষার পক্ষে। তিস্তা চুক্তির বিরোধিতাও করছেন না। কিন্তু রাজ্যে পানির সঙ্কট হয় এমন কোনও শর্তে তিনি সেই চুক্তি করতে পারেন না বলে জানান।

চুক্তি সম্পর্কে তিনি জানান, তিস্তা চুক্তি বাস্তবায়িত করার পক্ষেই তিনি। এমনকি শুষ্ক মৌসুমে বাংলাদেশকে ২৩ হাজার কিউসেকের পরিবর্তে ২৫ হাজার কিউসেক হারে পানি দিতেও রাজি হয়েছিলেন। মমতা-মেননের এক বৈঠকে তাই চূড়ান্ত হয়েছিলো। কিন্তু পরশু চুক্তির খসড়ায় দেখা যায় সেটা বাড়িয়ে ৩৩ হাজার কিউসেক হারে পানি বাংলাদেশকে দেওয়া হচ্ছে। তাকে না জানিয়ে এ এটি করা হয়েছে বলে তিনি জানান।

মমতা কেন্দ্রীয় সরকারকে জানিয়েছেন, ভবিষতে তিনি তিস্তা চুক্তিতে রাজি আছেন। তবে বাংলাদেশকে ২৫ হাজার কিউসেকের বেশি হারে পানি দেওয়া সম্ভব নয়।

এদিকে মনমোহনের দ্বিপাক্ষিক ঢাকা সফরে তিস্তা চুক্তি ছাড়া অন্যান্য চুক্তি ঘোষণা করার কথা রয়েছে বলে পত্রিকাটি প্রকাশ করে।

অন্যদিকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, মনমোহনের সফরেই হচ্ছে তিস্তা পানিবণ্টন চুক্তি।   

বাংলাদেশ সময়: ০৯০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১১

দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার
গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান


মাগুরায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ইটভাটার মালিক-কর্মচারীর মৃত্যু
আড়াইহাজারে দগ্ধ চা দোকানির মৃত্যু
খুমেক ল্যাবে ৬ পুলিশসহ ১০ জনের করোনা শনাক্ত
আলমডাঙ্গায় দুই মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত ১ 
ত্রিপুরা রাজ্যে মৃদু ভূমিকম্প অনুভূত