মনমোহনসহ ভারতীয় অতিথিদের খাবারের তালিকায় যা থাকছে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও তার স্ত্রী গুরশরণ কাউর নিরামিষভোজী হওয়ায় তাদের জন্য বিশেষ রান্নার আয়োজন হবে। রান্না করতে বাবুর্চিও আসছেন নয়াদিল্লি থেকে।

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং ও তার স্ত্রী গুরশরণ কাউর নিরামিষভোজী হওয়ায় তাদের জন্য বিশেষ রান্নার আয়োজন হবে। রান্না করতে বাবুর্চিও আসছেন নয়াদিল্লি থেকে।

এছাড়াও সঙ্গে আসা ১৩৬ জন অতিথির জন্য বিশেষ খাবার ও কী খাবেন তার তালিকাও এরই মধ্যে হোটেল কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

ঢাকায় ভারতীয় হাইকমিশন এ সংক্রান্ত একটি তালিকা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে হোটেল সোনারগাঁওয়ের রান্না বিভাগে হস্তান্তর করেছে।  

মনমোহনের স্ত্রীর তিনটি মেন্যুর কথা জানাতে পেরেছে হোটেল কর্তৃপক্ষ। কালিঞ্জির সঙ্গে পালক পনির এবং গাজরের হালুয়া যাবে তার পাতে, ঝিঙ্গার মালাইকারি, শেষে রসমালাই।

অতিথিদের খাবারের জন্য তিনটি তালিকা তৈরি করা হয়েছে। এর মধ্যে একটি নিরামিষভোজীদের জন্য, দু’টি সাধারণ খাবারের।

নিরামিষভোজীদের জন্য পাঠানো মেন্যুতে রয়েছে বিনস অ্যান্ড সেলারি সুপ। পনির টিল থিঙ্কা, আদা, বিভিন্ন মৌসুমি সবুজ সবজি এবং খই সহযোগে পলাক কর্ন।

শিম, গাজর, ফুলকপি এবং রঙিন সবজি দিয়ে প্রথাগত ভারতীয় কায়দায় রান্না হবে কুশক সবজি। সবুজ মসুর দিয়ে রান্না হবে ডুলি মঙ্গডাল।

এর বাইরে সাদা ভাত, কালোঞ্জি নান, লাক্কা পরাটা, রুটি, দই, সবুজ সালাদ, আচার, পাপড়, চাটনি, গাজরের হালুয়া, আপেল ফ্লেভারের ভ্যানিলা আইসক্রিম এবং তাজা ফলমূল।
 
তালিকার দ্বিতীয়টিতে রয়েছে বিন্স অ্যান্ড সেলারি স্যুপ। এটি মাখন সহযোগে শিম এবং শাক দিয়ে তৈরি হবে।

গিলাপি সিকা কাবাব যা মুরগির মাংসের কিমা, বাদাম এবং ভারতীয় মরিচ দিয়ে তৈরি। নারকেলের ক্রিমের সঙ্গে সবুজ মরিচ সহযোগে রান্না করা ঝিঙ্গা মালাইকারিও থাকছে মেনুতে।

কাশ্মীরি পদ্ধতিতে রান্না করা ভেড়ার মাংস দিয়ে তৈরি হবে গোস্ত রোগান জোশ। শিম, গাজর, ফুলকপি এবং সবজি দিয়ে প্রথাগত ভারতীয় কায়দায় রান্না হবে কুশক সবজি।

দ্বিতীয় তালিকায় বিন্স অ্যান্ড সেলারি সুপ। গ্রিলড প্রন রিকার্ডো। গ্রিলড চিকেন দিয়ে প্রস্তুত মার্গ মিথি টিক্কা। হায়দ্রাবাদি কিমা যা ভেড়ার মাংসের সঙ্গে কিউব করে কাটা টমেটো দিয়ে রান্না।

জারকিজ জামিন রান্না করা হবে মাশরুম, ফুলকপি, ক্যাপসিকাম এবং লাল মরিচ দিয়ে। সুগন্ধী বাসমতি চাল এবং চাউমিন সহযোগে রান্না হবে জিরা পোলাও। এর সঙ্গে থাকবে রুটি, তন্দুর রুটি, সবুজ সালাদ, দই, আচার, পাপড়, চাটনি, খিরজা জিলাপি।

প্রতিটি তালিকাতেই কফি, দার্জিলিংয়ের চা, ধূসর চা ও কালো চা রয়েছে। সঙ্গে মিনারেল ওয়াটার এবং হরেক রকমের ফলের জুসতো থাকছেই।

বাংলাদেশ সময়: ০২২১ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১১

বোলারদের মাস্ক ব্যবহারের পরামর্শ মিসবাহ’র
শিরোইল পুলিশ ফাঁড়ির ১৮ সদস্য কোয়ারেন্টিনে
লালা ব্যবহার নিষিদ্ধ হলে মানুষ আর ক্রিকেট দেখবে না: স্টার্ক
মুকসুদপুরে পৃথক সংঘর্ষের ঘটনায় ওসিসহ আহত ৪৫
আগৈলঝাড়ায় শ্বাসরোধ করে গৃহবধূকে হত্যা


নিলুফার মঞ্জুরের মৃত্যুতে জাপা চেয়ারম্যানের শোক
নারায়ণগঞ্জে করোনায় চিকিৎসকের মৃত্যু
পুলিশে করোনা আক্রান্ত ৪ হাজার ছাড়ালো, সুস্থ ১১১৯
ডিআরইউ’র রজতজয়ন্তীতে জাপা চেয়ারম্যানের অভিনন্দন
বাংলাদেশসহ ১১ দেশের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ালো জাপান