মমতার দাবি তিস্তার ৭৫ ভাগ পানি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বাংলাদেশ-ভারতের ওপর দিয়ে প্রবহমান তিস্তা নদীর ৭৫ শতাংশ পানি দাবি করেছেন। নয়াদিল্লিতে প্রকাশিত বিভিন্ন সংবাদে এ পাওয়া জানা গেছে।

নয়াদিল্লি: পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বাংলাদেশ-ভারতের ওপর দিয়ে প্রবহমান তিস্তা নদীর ৭৫ শতাংশ পানি দাবি করেছেন। নয়াদিল্লিতে প্রকাশিত বিভিন্ন সংবাদে এ পাওয়া জানা গেছে।

এর আগে মমতা ব্যানার্জি ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের সঙ্গে ঢাকা সফর থেকে নিজেকে প্রত্যাহার নেন। মমতার মুখ ঘুরিয়ে নেওয়ার পর মনমোহন সিংয়ের কার্যালয় থেকে ঢাকা সফর বাতিলেরও চিন্তাভাবনা করে।

মমতার জন্য হতাশার হচ্ছে, মনমোহন সিং তার সফরে মমতার দাবিকে স্থান দেননি। তিস্তা নদীর ৭৫ শতাংশ পানি দাবি করেছেন মমতা। এর ফলে বাংলাদেশ পাবে ২৫ শতাংশ।

প্রকাশিত খবর অনুযায়ী, মমতার ঢাকা সফর বাতিলের খবর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পৌঁছালে তিনি মমতাকে শান্ত করতে এক ব্যক্তিকে তার কাছে পাঠান। এতেও মমতা তার অবস্থান থেকে নড়েননি। বিশ্লেষকদের ধারণা, মমতা তার ‘জনগণের মুখ্যমন্ত্রী’ ভাবমূর্তি ধরে রাখতে বেশ যত্নবান। এ কারণে তিস্তার পানিবণ্টন চুক্তির মধ্য দিয়ে তিনি এটা নিশ্চিত করতে চান যে, এ চুক্তি উত্তরবঙ্গের (ভারতের) কৃষি অর্থনীতিতে কোনো নেতিবাচক পড়বে না।

সম্প্রতি ভারতের মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তি নিয়ে আলোচনা হয়। বৈঠক চলাকালীন মমতা ব্যানার্জির তৃণমূল কংগ্রেসের নেতা রেলমন্ত্রী দিনেশ ত্রিবেদী ও অর্থমন্ত্রী প্রণব মুখার্জি বাকযুদ্ধে জড়িয়ে পড়েন। এসময় দিনেশ ত্রিবেদি অভিযোগ করেন, তিস্তার পানিবণ্টন চুক্তিতে তার নেত্রীর অভিযোগ আমলে নেওয়া হয়নি। এর প্রতিক্রিয়ায় ক্ষোভ প্রকাশ করে প্রণব মুখার্জি বলেন, আন্তর্জাতিক চুক্তিগুলো কিভাবে সম্পন্ন হয় সেবিষয়ে তার (দিনেশ ত্রিবেদি) কোনো ধারণাই নেই।

সূত্র মতে, বেশ কিছু সময় ধরে বাকযুদ্ধ চলতে থাকে। বিরক্ত মনমোহন সিং একসময় বলে বসেন মমতা চুক্তি না মানলে তিনি সফর বাতিল করে দেবেন।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১১

Nagad
সোনাইমুড়ীতে চাঁদাবাজির প্রতিবাদ করায় আ'লীগ নেতাকে গুলি
ঘরের মাঠে ফিরেই জয় পেল চ্যাম্পিয়ন লিভারপুল
গুলশানে ট্রাক চাপায় বাইসাইকেল চালকের মৃত্যু
রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়
করোনায় মারা গেলেন স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক ডিজি


করোনায় মারা গেলেন ফেনীর সাংবাদিকতার বাতিঘর করিম মজুমদার
অক্সিমিটারসহ ১০০ অক্সিজেন  সিলিন্ডার দিল সাইফ পাওয়ারটেক
বগুড়ায় করোনায় আক্রান্ত ও উপসর্গ নিয়ে ৩ জনের মৃত্যু
ইয়াবা বিক্রি করতে এসে র‌্যাবের হাতে আটক
বর্ষাকালে ইচ্ছে আমার | শাহজাহান সিরাজ