ঈদের আগে ৫ দিনে ৩ কোটি টাকা আয় রেলওয়ে পূর্বাঞ্চলে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ঈদ পূর্ববর্তী ৫ দিনে রেকর্ড সংখ্যক পৌনে এক লাখ অতিরিক্ত যাত্রী পরিবহন করেছে রেলওয়ে পূর্বাঞ্চল। মোট যাত্রী পরিবহন করেছে ২ লাখ ২৫ হাজার জন। এ সময়ে গড়ে প্রতি দিন ৪৫ হাজার করে যাত্রী পরিবহন করে সরকারি এই প্রতিষ্ঠান।

চট্টগ্রাম: ঈদ পূর্ববর্তী ৫ দিনে রেকর্ড সংখ্যক পৌনে এক লাখ অতিরিক্ত যাত্রী পরিবহন করেছে রেলওয়ে পূর্বাঞ্চল। মোট যাত্রী পরিবহন করেছে ২ লাখ ২৫ হাজার জন। এ সময়ে গড়ে প্রতি দিন ৪৫ হাজার করে যাত্রী পরিবহন করে সরকারি এই প্রতিষ্ঠান।
 
রেলওয়ে কর্মকর্তারা জানান, ঈদ পরবর্তী ঘর থেকে বিভিন্ন গন্তব্যের যাত্রী পরিবহনের হিসাব করলে এই সংখ্যা দ্বিগুন হবে।

পূর্বাঞ্চলের প্রধান বাণিজ্যিক ব্যবস্থ্পাক হাবিবুর রহমান বাংলানিউজকে জানান, ঈদ উপলক্ষে অতিরিক্ত টিকেট বিক্রি বাবদ এক দিনে রেকর্ড ৫৫ লাখ টাকা আয় হয়েছে। সে হিসাবে পাঁচ দিনে তথা- ২৬ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত পূর্বাঞ্চলের প্রায় পৌনে তিন কোটি টাকার মতো আয় হয়েছে।

তবে এখনো পুরোপুরি হিসাব-নিকাশ শেষ হয়নি বলে জানান তিনি।

রেলওয়ে সূত্র জানায়, মহাসড়কে বেহাল দশা ও নদীপথে তুলনামূলক কম যাত্রী পরিবহনের কারণে এবার পুরো চাপ পড়ে রেলের উপর। ঈদ উপলক্ষে যাত্রীদের অতিরিক্ত চাহিদার বিষয়টি বিবেচনায় ২৬ আগস্ট থেকে ঢাকা-চট্টগ্রাম-সিলেটসহ পূর্বাঞ্চলের বিভিন্ন রুটে প্রত্যেকটি ট্রেনে অতিরিক্ত বগি সংযোজন করা হয়। এর পাশাপাশি চার জোড়া স্পেশাল ট্রেন চালু করা হয় ২৭ আগস্ট থেকে। এর মধ্যে ঈদের দিন বাদে চাঁদপুর, দেওয়ানগঞ্জ ও দিনাজপুরে  রুটে চালু করা এসব বিশেষ ট্রেন ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলার কথা  রয়েছে। তবে কুমিল্লা স্পেশাল ট্রেন চলেছে  ৪ সেপ্টেম্বর  পর্যন্ত।

রেলওয়ে পূর্বাঞ্চলের উপ-পরিচালক (জনসংযোগ) রাশিদা সুলতানা গনি বাংলানিউজকে বলেন, ‘অন্যান্য সময়ে প্রতি দিন ৩৪টি রুটে ৩০ হাজার যাত্রী পরিবহন করে রেলওয়ে পূর্বাঞ্চল। এবার ঈদ উপলক্ষে ২৭ আগস্ট প্রতি দিন প্রারম্ভিক যাত্রা পথ থেকে গন্তব্যস্থল পর্যন্ত ৩৭ হাজার টিকেট  বিক্রি করে। এর বাইরে প্রতিটি ট্রেনে গড়ে ৩০০ থেকে চার’শ স্ট্যান্ডিং টিকেট বিক্রি করা হয়। এছাড়া মাঝপথে বিভিন্ন স্টেশন থেকে টিকেট কাটে  যাত্রীরা । সে হিসাবে প্রতি দিন গড়ে ৪৫ হাজার যাত্রী পরিবহন করেছে রেলওয়ে।’
তিনি বলেন, ‘চাহিদার তুলনায় কোচ ও ইঞ্জিনের স্বল্পতা থাকার পরও রেলওয়ের সব কর্মকর্তা-কর্মচারীদের ঐকান্তিক প্রচেষ্টায় কোন দুর্ঘটনা ছাড়াই যাত্রীদের নিরাপদে গন্তব্যে পৌছে দেওয়া সম্ভব হয়েছে।’

রেলওয়ে কর্মকর্তারা জানান, অতিরিক্ত যাত্রীর চাপের কারণে দুর্ঘটনা এড়াতে ট্রেন ধীরগতিতে চলা ও বিভিন্ন স্টেশনে যাত্রাবিরতির ক্ষেত্রে নির্ধারিত সময়ের চেয়ে অতিরিক্ত সময় লাগার কারণে অধিকাংশ ট্রেনই নির্ধারিত সময়ে চলেনি। এতে ট্রেন দেরীতে ছাড়ার কারণে  যাত্রীদের কিছুটা ভোগান্তি পোহাতে হয়েছে। এর বাইরে ছোটখাটো দ্’ুএকটি সমস্যা বাদ দিলে কোন দুর্ঘটনা ছাড়াই এবার রেলওয়ে যাত্রীদের নিরাপদে গন্তব্যে পৌঁছে দিয়েছে। রেলের ইঞ্জিন ও বগি বাড়ানো হলে আরো বেশি যাত্রী পরবিহন সম্ভব হবে বলে মনে  করছেন কর্মকর্তারা।  

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১১

নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন
গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল


দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার
গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান