মনমোহনের সফর: কিছু জানে না সংসদীয় কমিটি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

৬ সেপ্টেম্বর মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং বাংলাদেশ সফরে আসছেন। অথচ এই সফর সম্পর্কে কিছুই জানে না পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এই কর্মসূচিতে সংসদীয় কমিটির কোনো সম্পৃক্ততাও নেই।

ঢাকা:৬ সেপ্টেম্বর মঙ্গলবার ভারতের প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং বাংলাদেশ সফরে আসছেন। অথচ এই সফর সম্পর্কে কিছুই জানে না পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। এই কর্মসূচিতে সংসদীয় কমিটির কোনো সম্পৃক্ততাও নেই। মন্ত্রণালয় এই সফর সম্পর্কে কমিটিকে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি বলে অভিযোগ উঠেছে।

এছাড়া ট্রানজিট ও তিস্তার পানি বন্টন চুক্তির বিষয়েও কমিটির সর্বশেষ বৈঠকেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে কমিটিকে কিছু জানানো হয়নি।  

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, সর্বশেষ গত ৯ জুলাই কমিটির ১২তম বৈঠকেও এ বিষয়ে কোনো আলোচনা হয়নি। ওই বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি ও সচিব মিজারুল কায়েসও উপস্থিত ছিলেন।

ওই বৈঠকে বিরোধীদলীয় সদস্য এ এম মাহবুব উদ্দিন খোকন ট্রানজিট নিয়ে আলোচনা তুললেও মন্ত্রণালয়ের পক্ষ থেকে তেমন কিছু জানানো হয়নি।

কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তার অফিস থেকে জানানো হয়, চলতি মাসের ২ তারিখ তিনি স্ত্রীর চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রে গেছেন। এ মাসেই তিনি ফিরবেন।

মনমোহন সিংয়ের সফর প্রসঙ্গে আলাপকালে কমিটির সদস্য বেগম নাজমা আক্তার বাংলানিউজকে বলেন, ‘আনুষ্ঠানিকভাবে এই সফর নিয়ে সংসদীয় কমিটি কিছু জানে না। মন্ত্রীর সংবাদ সম্মেলন করার আগে একটি এসএমএস’র মাধ্যমে আমাকে জানানো হয়েছিলো। বাকিটা টেলিভিশনে দেখেছি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এতবড় একটা ঘটনায় কমিটিকে কেন সম্পৃক্ত করা হয়নি তা মন্ত্রণালয়ই বলতে পারবে।’

মন্ত্রীর সংবাদ সম্মেলনের বক্তব্য কমিটির সদস্যদের ইমেইলে পাঠানো কথা থাকলেও তা পাননি বলেও জানান তিনি।

উল্লেখ্য, গত ৯ মার্চ কমিটির ১১তম বৈঠকে বিভিন্ন ইস্যুতে পররাষ্ট্র মন্ত্রীর সংবাদ সম্মেলনের বক্তব্য কমিটির সদস্যদের ই-মেইলে পাঠানো সুপারিশ করা হয়।

কমিটির আরেক সদস্য ও বিরোধী দলীয় সংসদ সদস্য এএম মাহবুব উদ্দিন খোকন বাংলানিউজকে বলেন, ‘সংসদীয় কমিটি একটি মিনি পার্লামেন্ট। অথচ ভারতের প্রধানমন্ত্রীর সফর ও বিভিন্ন চুক্তির বিষয়ে কমিটিকে কিছুই জানানো হয়নি।’

তিনি বলেন, ‘মন্ত্রীর সংবাদ সম্মেলনের বক্তব্য কমিটির সদস্যদের ই-মেইলে পাঠানোর কথা থাকলেও তা পাঠানো হয়নি।’

সংসদীয় কমিটি এবং সংসদকে পাশ কাটিয়ে বিভিন্ন চুক্তি আয়োজনের প্রতিবাদে একটি সংবাদ সম্মেলন করবেন বলেও জানান খোকন।

কমিটির আরেক সদস্য হোসেন মকবুল শাহরিয়ার বলেন, ‘কমিটির গত বৈঠকেও এ বিষয়ে আলোচনা হয়নি। এই সফরের সব বিষয়ই কূটনীতিকরা আয়োজন করেছেন। আমরা তেমন কিছু জানি না।’

বাংলাদেশ সময়: ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১১

নজরুলজয়ন্তীতে ছায়ানটের নিবেদন
মঈনুল আহসান সাবেরের জন্ম
ইতিহাসের এই দিনে

মঈনুল আহসান সাবেরের জন্ম

চট্টগ্রামে ঈদের দিন করোনায় আক্রান্ত ১৭৯ জন
গান-আড্ডায় করোনা রোগীদের ঈদ উদযাপন ফিল্ড হাসপাতালে
প্লেন চালুর শুরুতেই ধাক্কা ভারতে, একের পর এক ফ্লাইট বাতিল


দেশবাসীকে ঘরে থাকার আহবান খালেদা জিয়ার
নারায়ণগঞ্জে মৃদু ভূমিকম্প অনুভূত
আড়াইহাজারে মাজার খাদেমের ঝুলন্ত লাশ উদ্ধার
গণস্বাস্থ্যের কিটের ট্রায়াল স্থগিত
৫ হাজার মানুষকে ঈদ উপহার দিলেন সালমান খান