যোগাযোগমন্ত্রীর বক্তব্য সঠিক নয়: টিআইবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

যোগাযোগ মন্ত্রণালয়ের উন্নয়ন কার্যক্রমের যাবতীয় তথ্যাদি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) কে দেওয়া হয় বলে যোগাযোগমন্ত্রী আবুল হোসেনের দেওয়া বক্তব্য সঠিক নয় বলে জানিয়েছে সংস্থাটি।

ঢাকা: যোগাযোগ মন্ত্রণালয়ের উন্নয়ন কার্যক্রমের যাবতীয় তথ্যাদি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) কে দেওয়া হয় বলে যোগাযোগমন্ত্রী আবুল হোসেনের দেওয়া বক্তব্য সঠিক নয় বলে জানিয়েছে সংস্থাটি।

সোমবার বিকেলে বিভিন্ন গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে টিআইবি এই দাবি করেছে।

টিআইবি বলছে, যোগাযোগ মন্ত্রণালয়ের টেন্ডার সংক্রান্ত কয়েকটি দলিল টিআইবি’র কাছে পাঠানো হয়েছে। তবে তার ভিত্তিতে যোগাযোগ মন্ত্রণালয়ের কার্যক্রমের স্বচ্ছতার মূল্যায়ণ করা সম্ভব নয়। এরূপ মূল্যায়ণ বা সংশ্লিষ্ট প্রক্রিয়ায় স্বচ্ছতার বিষয়ে কোনো প্রকার মন্তব্য করার জন্য যে ধরনের অনুসন্ধান ও সম্পৃক্ততার প্রয়োজন সে সুযোগ টিআইবি’র হাতে নেই।

প্রসঙ্গত, এর আগে রোববার মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে যোগাযোগমন্ত্রী বলেন, তাঁর মন্ত্রণালয়ের যাবতীয় উন্নয়ন সংক্রান্ত সিদ্ধান্ত টিআইবি কার্যালয়ে পাঠানো হয়ে থাকে এবং স্বচ্ছতার স্বার্থেই তিনি এটি করে থাকেন।

টিআইবি’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, তবে পদ্মা সেতুর নির্মাণকে ঘিরে দুর্নীতির সম্ভাবনা অনুধাবন করে টিআইবি’র পক্ষ থেকে  যোগাযোগ মন্ত্রণালয়ের কাছে জুলাই ২০০৯ এ একটি ‘সততা চুক্তি’র রূপরেখা প্রস্তাব করা হয়। এতে মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও দরপত্রে অংশগ্রহণকারী সংশ্লিষ্টদের সম্পৃক্ত করে এরূপ চুক্তি প্রণয়ন ও বাস্তবায়নে সহযোগিতা প্রদানের প্রস্তাব করা হয়েছিলো। সৈয়দ আবুল হোসেনের সঙ্গে এ ব্যাপারে টিআইবি’র আলোচনাও হয়। তবে টিআইবি যোগাযোগ মন্ত্রণালয় থেকে এ ব্যাপারে কোনো সাড়া পায়নি।

টিআইবি বলছে, গত ২২ মার্চ ২০০৯ তারিখে সড়ক যোগাযোগ খাতে দুর্নীতি বিষয়ে টিআইবি’র গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত হয়ে মাননীয় যোগাযোগমন্ত্রী প্রতিবেদনে চিহ্নিত সমস্যা ও তার উত্তরণে টিআইবি’র সুপারিশের সাথে সহমত প্রকাশ করেছিলেন এবং সুপারিশ বাস্তবায়নের অঙ্গীকার করেছিলেন। তবে এ বিষয়েও সুস্পষ্ট কোনো পদক্ষেপ গৃহীত হয়েছে কি না তা টিআইবি’র গোচরীভূত নয়।


বাংলাদেশ সময়: ১৮৩৮ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১১।

রাজধানীতে বেড়েই চলেছে করোনার সংক্রমণ
ডা. জাফরুল্লাহর জন্য ফল পাঠালেন খালেদা জিয়া
করোনায় আক্রান্ত হয়ে কাউন্সিলর মাজহারের মৃত্যু
শিবগঞ্জে বজ্রপাতে গৃহিণীর মৃত্যু
ধান মাড়াই মেশিনে চাপা পড়ে স্কুল ছাত্রের মৃত্যু


নোবেলের বাবা মোজাফফর নান্নু করোনা আক্রান্ত
বিতর্ক পিছু ছাড়ছে না নোবেলের, এবার তৃতীয় বিয়ের খবর!
গোবিন্দগঞ্জে মোটরসাইকেলের ধাক্কায় কিশোরের মৃত্যু
বরগুনায় আরেক নয়নের তাণ্ডব, হত্যার অভিযোগ আ’লীগ নেতার দিকে 
জোভান-ফারিনের 'ফেক প্রেম'