php glass

নারী নির্যাতন প্রতিরোধে গণমাধ্যমকেও এগিয়ে আসতে হবে: প্রতিমন্ত্রী শিরীন শারমিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দীর্ঘদিনের কুসংস্কার ও নারীর প্রতি বৈষ্যম্যমূলক মনোভাবের ফলে সৃষ্ট নারী নির্যাতনের মতো সামাজিক সমস্যা সরকারের পক্ষে এককভাবে সমাধান করা সম্ভব নয়। নারী নির্যাতন প্রতিরোধে তাই গণমাধ্যমকেও এগিয়ে আসতে হবে।

ঢাকা: মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, দীর্ঘদিনের কুসংস্কার ও নারীর প্রতি বৈষ্যম্যমূলক মনোভাবের ফলে সৃষ্ট নারী নির্যাতনের মতো সামাজিক সমস্যা সরকারের পক্ষে এককভাবে সমাধান করা সম্ভব নয়। নারী নির্যাতন প্রতিরোধে তাই গণমাধ্যমকেও এগিয়ে আসতে হবে।


বুধবার রাজধানীর একটি হোটেলে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত “নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও জেন্ডার সমতা বিষয়ে গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নারী নির্যাতন প্রতিরোধসহ নারীর ক্ষমতায়নে সরকারের সঙ্গে যৌথভাবে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে তিনি বলেন, সাংবাদিকদের শুধু নির্যাতনের খবর প্রকাশ করলেই হবে না, তাদেরকে এ অপরাধ বন্ধের উপায়ও বের করতে হবে।

আইনের কঠোর প্রয়োগ ও পারিবারিক শিক্ষা এ ধরনের নির্যাতন বন্ধে ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করে তিনি বলেন সরকার এরইমধ্যেই পারিবারিক নির্যাতন প্রতিরোধ আইনের খসড়া অনুমোদন করেছে। আগামী সংসদ অধিবেসনে এ আইন পাশ হওয়ার কথা রয়েছে।

সেমিনারে মহিলা ও শিশু বিষয়মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মেহের আফরোজ চুমকি বলেন সরকারি-বেসরকারি বিভিন্ন পর্যায়ে নারীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও এখনো অনেকে নারীকে দ্বিতীয় শ্রেনীর নাগরিক মনে করেন। তিনি এ ধরনের মানসিকতা দুর করতে গণমাধ্যকে ভূমিকা রাখার আহ্বান জানান।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমানের সভাপত্বিতে অনুষ্ঠিত সেমিনার শেষে নারী নির্যাতন প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে গণমাধ্যমে প্রচারের জন্য তিনটি বিজ্ঞাপনের উদ্বোধন করা হয়।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ১৮ আগস্ট, ২০১০

সূচকের মিশ্র প্রবণতায় চলছে লেনদেন
বেনাপোলে ৮ স্বর্ণের বারসহ আটক ১ 
শিশু রাজন কি বিনা চিকিৎসায় মারা যাবে?
১০২৮ ক্রসিংয়ে গেটকিপার নেই, অথচ মেয়াদ শেষ প্রকল্পের
আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় নিহত ৭


আরও ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন, ৭ কেন্দ্র উদ্বোধন
কোম্পানীগঞ্জে ধানক্ষেত থেকে যুবকের মরদেহ উদ্ধার
সিগন্যাল না দেখার অজুহাত তূর্ণার সহকারী চালকের
কুবিতে ভর্তির সাক্ষাৎকার শুরু ২৪ নভেম্বর
গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন মদ্রিচ