php glass

শর্ত পূরণের উপায় জানাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ৩ সপ্তাহ সময়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শর্ত পূরণের উপায় বের করতে তিন সপ্তাহের সময় দিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। তাদের মতামত পাওয়ার পরই সরকার এ ব্যাপারে ব্যবস্থা নেবে।

ঢাকা: শর্ত পূরণ না করা বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে শর্ত পূরণের উপায় বের করতে তিন সপ্তাহের সময় দিয়েছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ। তাদের মতামত পাওয়ার পরই সরকার এ ব্যাপারে ব্যবস্থা নেবে।

বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন বাস্তবায়নের বিষয়ে আয়োজিত এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

শিক্ষাবাণিজ্য বন্ধ করতে বৈঠকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন পুনর্গঠনেরও সিদ্ধান্ত নেওয়া হয় বলেও জানান তিনি।

শিামন্ত্রীর সভাপতিত্বে বৈঠকে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক নজরুল ইসলাম, শিক্ষাসচিব সৈয়দ আতাউর রহমান, ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রসচিব ইউনুসুর রহমান, অ্যাসোসিয়েশন অব প্রাইভেট ইউনিভার্সিটিজ অব বাংলাদেশের (এপিইউবি) প্রেসিডেন্ট সি এম শফি সামি প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘সরকারের শর্ত পূরণ না করা বিশ্ববিদ্যালয়গুলো কিভাবে শর্তগুলো পূরণ করতে পারে তা উল্লেখ করে তিন সপ্তাহের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে। শর্ত পূরণ না করে তারা পুরনো আইনে ১২ বছর কাটিয়েছে। নতুন আইনে আবার সময় চাইলে তা যেন যথাযথ বাস্তবায়ন হয়, সেজন্য আমরা তাদের কাছ থেকে মতামত চেয়েছি।’

উল্লেখ্য, দেশের ৫২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪৬টি নতুন আইনের শর্ত পূরণে ব্যর্থ।

শিগগিরই অ্যাক্রেডিটেশন কাউন্সিল গঠন হবে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘এর বিধি প্রণয়ন চলছে।’

তিনি আরও বলেন, ‘নতুন আইন অনুযায়ী ধানমণ্ডিসহ আবাসিক এলাকা থেকে পর্যায়ক্রমে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো সরিয়ে নিতে হবে।’ আউটার ক্যাম্পাস বন্ধ করে দেওয়া হবে বলেও জানান তিনি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘কোনো বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদের আলামত পাওয়া গেলে তাদের বিরুদ্ধে তদন্ত করে ফৌজদারি মামলাসহ প্রয়োজনীয় পদক্ষেপ নেবে সরকার।’

এদিকে, আইনের শর্ত পূরণ না করার অভিযোগের সত্য নয় বলে দাবি করে সি এম শফি সামি বলেন, ‘আগের আইন মেনেই এসব বিশ্ববিদ্যালয় স্থাপন করা হয়েছিল। এসব বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে ফিরে যাওয়ার বিষয়ে প্রতিবেদন আকারে মতামতসহ আমরা শিামন্ত্রীর সঙ্গে আলোচনায় বসবো।’

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ১৮ আগস্ট ২০১০

অরগ্যানিক পদ্ধতিতে চাষে গুরুত্ব দিচ্ছে ত্রিপুরা সরকার
বাহুবলে দুইজনকে কুপিয়ে মালামাল লুট, অস্ত্রসহ ডাকাত আটক
একা বেড়ে ওঠা বাচ্চাদের ওজন বেশি হয়!
আশুগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
সাংবাদিক পরিচয়েও রক্ষা পেলেন না মাদকবিক্রেতা


টানা দুই জয়ে কাবাডি চ্যাম্পিয়নশিপের কোয়ার্টারে বাংলাদেশ
আশুলিয়ায় মাদক মামলার পলাতক আসামি গ্রেফতার
আগরতলায় বন সংরক্ষণ বিষয়ক ৩ দিনের কর্মশালা
সেই কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছিলেন হাফেজ মুজিবুল
বানিয়াচংয়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা