php glass

বাড়তি হজযাত্রী পরিবহনে এবার ২টি সৌদি এয়ারলাইন্স

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

প্রথমবারের মতো বাংলাদেশি হজযাত্রী পরিবহনের কাজ পেতে যাচ্ছে সৌদি ন্যাশনাল এয়ার সার্ভিসেস ও আল ওয়াফির এয়ারলাইন্স। স্বাধীনতার পর এ বছর বাংলাদেশ থেকে সর্বোচ্চ ৯৪ হাজার হজযাত্রী সৌদি আরবে যাচ্ছেন।

ঢাকা: প্রথমবারের মতো বাংলাদেশি হজযাত্রী পরিবহনের কাজ পেতে যাচ্ছে সৌদি ন্যাশনাল এয়ার সার্ভিসেস ও আল ওয়াফির এয়ারলাইন্স।

স্বাধীনতার পর এ বছর বাংলাদেশ থেকে সর্বোচ্চ ৯৪ হাজার হজযাত্রী সৌদি আরবে যাচ্ছেন।

বিমান ও সাউদিয়ার সঙ্গে চুক্তি অনুযায়ী এদের বাইরে কেউ হজযাত্রী পরিবহন করতে পারে না। কিন্তুু বিপুল সংখ্যক হজযাত্রী পরিবহনে যাতে কোনো সমস্যা না হয় সেজন্য এবার সৌদির রাষ্ট্রীয় এয়ারলাইন্স সাউদিয়া ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বাইরে ১০টি এয়ারলাইন্স ৩০ হাজার যাত্রী পরিবহনের সুযোগ পাচ্ছে।

এর বাইরে সৌদি আরবের স্বল্প খরচের (লো-কস্ট) ন্যাশনাল এয়ার ও আল ওয়াফির এয়ারলাইন্স হজযাত্রী পরিবহনের কাজ পেতে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে আবেদন করেছে। ন্যাশনাল এয়ার ও আল ওয়াফির যথাক্রমে ১২ হাজার ও ১৩ হাজার ৫০০ যাত্রী পরিবহন করতে চেয়ে আবেদন করেছে।

হজের সময় সৌদি আরবে উড়োজাহাজ অবতরণের অনুমতি (স্লট) পাওয়া খুবই দুরূহ। সৌদি আরবের এয়ারলাইন্স হওয়ায় সেদেশে তাদের সøট পাওয়া কোনো সমস্যা হবে না বিবেচনা করে বাংলাদেশ সরকারও তাদের আবেদন গুরুত্বের সঙ্গে বিবেচনা করছে।

বৃহস্পতিবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সভার আলোচ্যসূচিতে এ বিষয়টি অন্তর্ভুক্ত থাকবে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

বিমান মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বিমান ৪০ হাজার ও সাউদিয়া এয়ারলাইন্স সর্বোচ্চ ২৫ হাজার হজযাত্রী পরিবহনে কথা রয়েছে। কিন্তু সাউদিয়া এয়ারলাইন্স এ সংখ্যক যাত্রী পরিবহন করবে না বলে জানিয়েছে।  

সেক্ষেত্রে ১০টি দেশি-বিদেশি এয়ারলাইন্স ৩০ হাজার হাজী পরিবহনের পরেও কিছু যাত্রী কোনো এয়ারলাইন্সের টিকেট পাবে না। তাই বাংলাদেশ সরকারও বাড়তি যাত্রী পরিবহনের জন্য সৌদি আরবের এ দুটি এয়ালাইন্সকে যাত্রী পরিবহনের কাজ দিতে পারে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

এ ব্যাপারে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী জিএম কাদের বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে সৌদি আরবের দুটি এয়ারলাইন্সের করা আবেদনের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘বিপুলসংখ্যক হজযাত্রী পরিবহনে যাতে কোনো সমস্যা না হয় সেজন্যই আমরা এ দুটি এয়ারলাইন্সের আবেদন বিবেচনা করছি।’
 
বাংলাদেশ সময়: ১২৪০, আগস্ট ১৮, ২০১০

অরগ্যানিক পদ্ধতিতে চাষে গুরুত্ব দিচ্ছে ত্রিপুরা সরকার
বাহুবলে দুইজনকে কুপিয়ে মালামাল লুট, অস্ত্রসহ ডাকাত আটক
একা বেড়ে ওঠা বাচ্চাদের ওজন বেশি হয়!
আশুগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
সাংবাদিক পরিচয়েও রক্ষা পেলেন না মাদকবিক্রেতা


টানা দুই জয়ে কাবাডি চ্যাম্পিয়নশিপের কোয়ার্টারে বাংলাদেশ
আশুলিয়ায় মাদক মামলার পলাতক আসামি গ্রেফতার
আগরতলায় বন সংরক্ষণ বিষয়ক ৩ দিনের কর্মশালা
সেই কিশোরীকে ধর্ষণের পর হত্যা করেছিলেন হাফেজ মুজিবুল
বানিয়াচংয়ে ৩ প্রতিষ্ঠানকে জরিমানা