php glass

রাজধানীতে পুরোনো যান চলাচল বন্ধে কঠোর হওয়ার সুপারিশ বিআরটিএ’র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

রাজধানীর যানজট নিরসনে ২০ বছরের অধিক পুরাতন বাস, মিনিবাস ও ট্রাক চলাচল বন্ধ করার সিদ্ধান্তটি কঠোরভাবে বলবৎ করার সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ)।

ঢাকা: রাজধানীর যানজট নিরসনে ২০ বছরের অধিক পুরাতন বাস, মিনিবাস ও ট্রাক চলাচল বন্ধ করার সিদ্ধান্তটি কঠোরভাবে বলবৎ করার সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ)।

বুধবার সচিবালয়ে যোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা মহানগরীর যানজট নিরসন ও সড়ক দুর্ঘটনা রোধসংক্রান্ত এক সভায় এ সুপারিশ করা হয়।

যোগাযোগমন্ত্রী  সৈয়দ আবুল হোসেন সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান, সড়ক ও রেলপথ বিভাগের সচিব মোজাম্মেল হক খান, বাংলাদেশ সড়ক পরিবহণ সংস্থার (বিআরটিসি) চেয়ারম্যান এমএম ইকবাল, বিআরটিএ’র চেয়ারম্যান আইয়ুবুর রহমান খান, বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং ও টেকনোলজি বিভাগের প্রফেসর ড. মো: শামসুল হকসহ সংশ্লিষ্টরা ।

বৈঠকে মন্ত্রী জানান, ঈদুল ফিতরে ঢাকার চারটি প্রবেশ পথে সম্ভাব্য যানজট এড়াতে করণীয় নির্ধারণে পুলিশের ঢাকা রেঞ্জের উপ-মহাপরিদর্শককে (ডিআইজি) নির্দেশ দেওয়া হয়েছে।

তিনি ঢাকা শহরে চলাচলকারী ৮০ হাজার ফিটনেসবিহীন যানবাহন শনাক্ত করে ডিএমপি কমিশনারের কাছে তালিকা হস্তান্তরের জন্য বিআরটিএ’কে নির্দেশ দেন।

মন্ত্রী বলেন, ‘এসব যানবাহনকে কোনভাবেই মহানগর এলাকায় চলতে দেওয়া হবে না।’

বৈঠকে অবৈধ যানবাহন, ২৫ বছরের বেশি পুরোনো ট্রাক এবং ২০ বছরের বেশি পুরোনো বাস ও মিনিবাসের বিরুদ্ধে চলমান ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম আরো জোরদার করার নির্দেশও দেন যোগাযোগমন্ত্রী।

এ সময় ঢাকার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) অমিতাভ সরকার এ আদালত পরিচালনায় যানবাহন ও বাজেটসহ বিভিন্ন সমস্যা সমাধানে যোগাযোগমন্ত্রীর হস্তপে কামনা করেন।

বৈঠকে এক্সিলেন্স রিসার্চ সেন্টারের প্রধান নির্বাহী অধ্যাপক ড. শামসুল হক রাজধানীর যানজট কমাতে ব্যক্তিগত গাড়ি সিএনজি’তে রূপান্তর কার্যক্রম বন্ধের সুপারিশ করেন। তিনি ছোট গাড়ি কেনার প্রতি নিরুৎসাহিত করে গণপরিবহনের পরিমাণ বাড়ানোরও তাগিদ দেন।

যোগাযোগমন্ত্রী এ বিষয়ে সুপারিশ পাঠানোর পরামর্শ দেন এবং মন্ত্রণালয় তাৎণিকভাবে তা বিবেচনা করবে বলে জানান।

তিনি বলেন, ‘প্রয়োজনে কালই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সরকার বিশেষজ্ঞদের মতামতকে কাজে লাগাতে চায়।’

সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী অভিযোগ করেন, বড় বাস কোম্পানিগুলো রাজধানীর বিভিন্ন ফুটপাত দখল করে কাউন্টার স্থাপন করেছে। যা পথচারীদের চলাচলে প্রতিবন্ধক। এছাড়াও ফুটপাত দখলও যানজটের একটি বড় কারণ।

বৈঠকে যানজট নিরসনে বিআরটিএ’র প থেকে ঢাকার বাইরে রেজিস্ট্রেশন করা প্রাইভেট কার, মোটরকার, জিপ, মাইক্রোবাস, মোটর সাইকেল প্রবেশ ও চলাচল নিষিদ্ধ, প্রাইভেট কার, জিপ ও মাইক্রোবাস আমদানির ওপর শুল্কহার বৃদ্ধি ও রিকন্ডিশন্ড প্রাইভেটকার আমদানির ওপর কঠোর বিধি নিষেধ আরোপের সুপারিশ করা হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৪ ঘণ্টা, আগস্ট ১৮, ২০১০

শিশু রাজন কি বিনা চিকিৎসায় মারা যাবে?
১০২৮ ক্রসিংয়ে গেটকিপার নেই, অথচ মেয়াদ শেষ প্রকল্পের
আফগানিস্তানে গাড়ি বোমা হামলায় নিহত ৭
আরও ২৩ উপজেলায় শতভাগ বিদ্যুতায়ন, ৭ কেন্দ্র উদ্বোধন
কোম্পানীগঞ্জে ধানক্ষেত থেকে যুবকের মরদেহ উদ্ধার


সিগন্যাল না দেখার অজুহাত তূর্ণার সহকারী চালকের
কুবিতে ভর্তির সাক্ষাৎকার শুরু ২৪ নভেম্বর
গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন মদ্রিচ
শীত আসছে ড্রাই শ্যাম্পুর রেসিপিটা মনে আছে তো!
১০ বছরে ২ হাজার রেল দুর্ঘটনা, মৃত্যু ২৬৩ জনের