php glass

ভারতীয় ঋণ সহায়তা: একনেকে ২ হাজার কোটি টাকার ২ প্রকল্প অনুমোদন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

ভারতের ঋণ সহায়তায় এক হাজার ৯৪৯ কোটি টাকা ব্যয়ে দুটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

ঢাকা: ভারতের ঋণ সহায়তায় এক হাজার ৯৪৯ কোটি টাকা ব্যয়ে দুটি প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়।

এসময় ভারতীয় ঋণের অর্থে পানিসম্পদ মন্ত্রণালয়ের নদী ড্রেজিং সর্ম্পকিত দুটি প্রকল্পের আওতায় ১৭টি ড্রেজার কেনার কাজ দ্রুততার সঙ্গে বাস্তবায়নেরও নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এ দুটি প্রকল্পসহ মোট চার হাজার ২২৮ কোটি টাকা ব্যয়ে ৭টি উন্নয়ন প্রকল্প অনুমোদন দেয় একনেক।  

এর মধ্যে তিন হাজার ৫৬ কোটি টাকা বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়ন ও এক হাজার ১৭২ কোটি টাকা প্রকল্প ঋণ সহায়তা থেকে ব্যয় হবে।

বৈঠক শেষে পরিকল্পনা সচিব হাবিব উল্লাহ মজুমদার সাংবাদিকদের জানান, বৈঠকে ভারতের ঋণ সহায়তায় ৬টি ড্রেজারসহ মোট ১৭টি ড্রেজার কিনতে এক হাজার ৯৪৯ কোটি টাকা ব্যয়ে দুটি প্রকল্প দ্রুততার সঙ্গে বাস্তবায়নের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়া ড্রেজার বিষয়ক বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে তাদেরকে সঙ্গে নিয়ে নদী শাসন, উন্নয়ন ও সংরণের জন্য যথাযথ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেন তিনি।

ড্রেজারগুলো সঠিক ব্যবহার, রণাবেণ এবং প্রশিণের ব্যবস্থা করতে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য প্রধানমন্ত্রী বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড, বিআইডব্লিউটিএ এবং মংলা বন্দর কর্তৃপরে কর্মকর্তাদের নির্দেশ দেন বলেও জানান পরিকল্পনা সচিব।

তিনি আরও জানান, প্রকল্পটিতে মোট ব্যয় ধরা হয়েছে ৬৩৯ কোটি টাকা। এরমধ্যে ভারতের ঋণে ৪৭২ কোটি এবং বাংলাদেশ সরকারের নিজস্ব অর্থায়নে ১৬৬ কোটি টাকা খরচ করা হবে। ৬টি ড্রেজারের মধ্যে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের (বাপাউবো) জন্য ২টি, বিআইডব্লিউটিএ’র জন্য ৩টি এবং মংলা বন্দর কর্তৃপরে (এমপিএ) জন্য একটি ড্রেজার কেনা হবে।

এছাড়া সরকারের নিজস্ব অর্থায়নে বাংলাদেশের নদী ড্রেজিংয়ের জন্য আরো ১১টি ড্রেজার ও আনুসঙ্গিক যন্ত্রপাতি কেনার জন্য এক হাজার ৩১০ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

প্রকল্পটি চলতি মাস থেকে শুরু হয়ে ২০১২ সালের জুনে শেষ হবে।

এছাড়াও একনেক মঙ্গলবার ২ হাজার ২৭৯ কোটি টাকা ব্যয়ে আরো ৫টি প্রকল্প অনুমোদন দিয়েছে।

এগুলো হচ্ছে- ১ হাজার ৭৯ কোটি টাকা ব্যয়ে ভেড়ামারা ও বহরমপুরের মধ্যে ৪০০ কেভি বিদ্যুৎ গ্রীড আন্তঃসংযোগ লাইন নির্মাণ প্রকল্প, ৭৬৫ কোটি টাকা ব্যয়ে ‘অগমেন্টেশন অব গ্যাস প্রোডাকশন আন্ডার ফাস্ট ট্র্যাক প্রোগ্রাম’ প্রকল্প, ৯১ কোটি টাকা ব্যয়ে বাজুনিয়া-গান্ধাসুর-সাতপাড়-হাতিয়ারা-রামদিয়া সড়ক প্রকল্প, ৭৭ কোটি টাকা ব্যয়ে গোয়ালন্দ-ফরিদপুর-তারাইল সড়ক উন্নয়ন প্রকল্প এবং ২৬৭ কোটি টাকা ব্যয়ে পাচুরিয়া-ফরিদপুর-ভাঙ্গা রেলপথ পুনর্বাসন ও নির্মাণ প্রকল্প।

বাংলাদেশ স্থানীয় সময় : ২০০৫ ঘণ্টা, আগস্ট ১৭, ২০১০।

গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড জিতলেন মদ্রিচ
শীত আসছে ড্রাই শ্যাম্পুর রেসিপিটা মনে আছে তো!
১০ বছরে ২ হাজার রেল দুর্ঘটনা, মৃত্যু ২৬৩ জনের   
নির্বাচনের আগে পরপর ২ বার সাইবার হামলায় লেবার পার্টি
১৬ জন নিহত হওয়ার ঘটনায় অপমৃত্যু মামলা


সঙ্গীর জন্য ২ পেঙ্গুইনের মারামারি
মহানবী (সা.)-এর প্রিয় ফল জয়তুন
হুমায়ূন আহমেদ স্মরণে শিল্পকলার মঞ্চে ‘দেবী’
প্রবাসে এনআইডি: দুবাইয়ে কার্যক্রম শুরু ১৮ নভেম্বর
বুড়িচংয়ে ইলিশবোঝাই ট্রাক খাদে পড়ে নিহত ২