php glass

সরকার নির্ধারিত অভিবাসন ব্যয়ের ৭৮% বেশি প্রস্তাব বায়রার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

সরকারের নির্ধারিত অভিবাসন ব্যয়ের ৭৮ শতাংশ বাড়িয়ে অভিবাসন ব্যয় নির্ধারণের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ (বায়রা)।

ঢাকা: সরকারের নির্ধারিত অভিবাসন ব্যয়ের ৭৮ শতাংশ বাড়িয়ে অভিবাসন ব্যয় নির্ধারণের প্রস্তাব দিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিজ (বায়রা)।

মধ্যপ্রাচ্যের সৌদি আরব, দুবাই, কাতার, কুয়েত এবং মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে যেতে পুরুষের জন্য সরকারিভাবে ব্যয় ধরা হয়েছে ৮৪ হাজার টাকা। অথচ দেশভেদে কিছুটা ভিন্নতা থাকলেও সর্বোচ্চ ১ লাখ ৫০ হাজার টাকা অভিবাসন ব্যয়ের প্রস্তাব দিয়েছে বায়রা। যা সরকার নির্ধারিত ব্যয়ের চেয়ে জনপ্রতি ৬৬ হাজার টাকা বেশি।
 
বায়রার পক্ষ থেকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে অভিবাসন ব্যয় নির্ধারণে এক এক দেশের শ্রমিকদের ক্যটাগরি অনুযায়ী অভিবাসন ব্যায় নির্ধারণ করে প্রস্তাব পাঠানো হয়েছে। এ অনুযায়ী সৌদি আরবে অদক্ষ কর্মী পাঠাতে একলাখ ৫০ হাজার টাকা, নির্মাণ শ্রমিকদের ক্ষেত্রে একলাখ ৪০ হাজার টাকা, আধা-দক্ষ শ্রমিকদের একলাখ ৩০ হাজার টাকা ব্যয় হবে।

এছাড়া অদক্ষ কর্মী সংযুক্ত আরব আমিরাতে একলাখ ৪৫ হাজার টাকায়, আধা-দক্ষ কর্মী একলাখ ৩০ হাজার টাকায় এবং নির্মাণ শ্রমিক একলাখ ৪০ হাজার টাকায় পাঠানোর প্রস্তাব দিয়েছে বায়রা।

মালয়েশিয়াতে বর্তমানে চার ক্যটাগরিতে ভিসা দেওয়ার প্রস্তাব রয়েছে। এর মধ্যে কারখানা শ্রমিকদের একলাখ ৩৫ হাজার টাকা, নির্মাণ শ্রমিকদের ক্ষেত্রে একলাখ ৩০ হাজার টাকা, সার্ভিস সেক্টর একলাখ ৩৫ হাজার টাকা, প্লানটেশন ওয়ার্কারদের অভিবাসন ব্যয় ৯৫ হাজার টাকা নির্ধারণ করে প্রস্তাব দেওয়া হয়েছে।

এছাড়াও লিবিয়া ও ইরাকের জন্য পৃথক প্রস্তাব দিয়েছে বায়রা।

ইরাকে নতুন শ্রম বাজার সৃস্ট হয়েছে উল্লেখ করে অদক্ষ শ্রমিক এক লাখ ৪০ হাজার টাকায়, নির্মাণ শ্রমিক এক লাখ ৩৫ হাজার টাকায় ও আধাদক্ষ শ্রমিক একলাখ ৩০ হাজার টাকায় পাঠানোর প্রস্তাব দিয়েছে সংগঠনটি।

এ ব্যাপারে বায়রার মহাসচিব আলী হায়দার বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, সার্কভুক্ত দেশগুলোর অভিবাসন ব্যয়ের সাথে সামঞ্জস্য রেখেই আমরা এ প্রস্তাব দিয়েছি। তবে উভয় পক্ষের আলোচনার ভিত্তিতেই তা চুড়ান্ত করা হবে।’

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রলায়ের সচিব ড. জাফর আহমেদ খান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, ‘জনশক্তি রপ্তানি বাড়ানোর চেষ্টা করছে সরকার, রপ্তানি বাড়ানোর স্বার্থে এবং বাংলাদেশি শ্রমিকরা যাতে বিদেশে প্রতারণরা শিকার না হয় সে ব্যাপারে বিভিন্ন ধরনের উদ্যোগ নেওয়া হচ্ছে।’

তিনি বলেন, ‘বায়রার প্রস্তাব দেখে তাদের সাথে আলোচনা করেই চুড়ান্ত ভাবে বলা যাবে ব্যয় বাড়ানো হবে কিনা।’
 
জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরো সুত্র জানায়, সারা বিশ্বে প্রায় ৭০ লাখ বাংলাদেশি কর্মরত রয়েছেন। এরা বৈধ পথেই চাকরি নিয়ে বিদেশে গেছেন। কিন্তু অবৈধ পথে কতজন বাংলাদেশি বিদেশে রয়েছেন এর সংখ্যা কারও জানা নেই।’

জনশক্তি ব্যুরোর দেওয়া হিসাবে জানা গেছে, বায়রার নিবন্ধিত রিক্রুটিং এজেন্সির মাধ্যমে বৈধ পথে প্রতিদিন গড়ে দুই হাজার বাংলাদেশি বিভিন্ন চাকরি নিয়ে বিদেশে পাড়ি জমাচ্ছেন। এদের মধ্যে চিকিৎসক, প্রকৌশলীসহ পেশাভিত্তিক অভিবাসন শতকরা তিন ভাগ। দ অর্থাৎ কাজ শিখে যাচ্ছেন যেমন রাজমিস্ত্রি, ঝালাইকারী, পরিচ্ছন্নতাকর্মী, গাড়ি-চালক এসব পেশায় শতকরা ৩০ ভাগ, সামান্য কিছু কাজ শিখে যাচ্ছেন শতকরা ১৭ ভাগ এবং একদমই কাজ না জেনে যাচ্ছেন শতকরা ৫০ ভাগ মানুষ।

বাংলাদেশ স্থানীয় সময় : ১০৩৯ ঘন্টা আগস্ট ১৮, ২০১০।

মহানবী (সা.)-এর প্রিয় ফল জায়তুন
হুমায়ূন আহমেদ স্মরণে শিল্পকলার মঞ্চে ‘দেবী’
প্রবাসে এনআইডি: দুবাইয়ে কার্যক্রম শুরু ১৮ নভেম্বর
বুড়িচংয়ে ইলিশবোঝাই ট্রাক খাদে পড়ে নিহত ২
সাড়ে ৫শ’ যাত্রী নিয়ে কালীগঞ্জের চরে আটকা লঞ্চ 


অরগ্যানিক পদ্ধতিতে চাষে গুরুত্ব দিচ্ছে ত্রিপুরা সরকার
বাহুবলে দুইজনকে কুপিয়ে মালামাল লুট, অস্ত্রসহ ডাকাত আটক
একা বেড়ে ওঠা বাচ্চাদের ওজন বেশি হয়!
আশুগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত নিহত
সাংবাদিক পরিচয়েও রক্ষা পেলেন না মাদকবিক্রেতা