মঙ্গলবার থেকে কালো ব্যাজ পরে ক্লাসে ফিরছেন বাকৃবির শিক্ষকরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা মঙ্গলবার থেকে কালো ব্যাজ পরে ক্লাসে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন। পূর্ব ঘোষিত সময় অনুযায়ী রোববার বাকৃবি শিক্ষক সমিতির এক সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামসুল আলম।



ময়মনসিংহ: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা মঙ্গলবার থেকে কালো ব্যাজ পরে ক্লাসে ফেরার সিদ্ধান্ত নিয়েছেন। পূর্ব ঘোষিত সময় অনুযায়ী রোববার বাকৃবি শিক্ষক সমিতির এক সাধারণ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামসুল আলম।
 
গত সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টররের বাসার সামনে ভাংচুর, শিক্ষকদের মারধর ও ক্যাম্পাসে ভাংচুরে জড়িত ছাত্রলীগ কর্মীদের শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির ডাকে ক্লাস বর্জন করেন শিক্ষরা।

ঘটনার সুষ্ঠু বিচারে দ্বিতীয় বারের মতো গঠিত তদন্ত কমিটিও নির্দিষ্ট সময়ে তদন্ত প্রতিবেদন দিতে পারেনি। প্রতিবেদন জমা দেওয়ার সময় আরও চার দিন বাড়ানো হয়েছে। তবে জড়িত শিক্ষার্থীদের এখনো পর্যন্ত বিচার না হওয়ায় শিক্ষকরা কালো ব্যাজ ধারণ অব্যাহত রেখেছেন।
 
এদিকে টানা এক সপ্তাহ ক্লাস না হওয়ায় ক্যাম্পাস ছেড়ে চলে গেছে বেশিরভাগ শিক্ষার্থী।

 বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি সূত্র জানায়, গত সোমবার বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের বাড়িতে হামলার প্রতিবাদে শিক্ষকদের মৌন মিছিলকে উদ্দেশ্য করে কটুক্তি করায় ছাত্রলীগের চার কর্মীকে পুলিশে দেওয়ায় বিক্ষুদ্ধ ছাত্রলীগ নেতা-কর্মীরা শিক্ষকদের ওপর হামলা চালায়। শিক্ষকদের ওপর ছাত্রলীগের হামলার সঙ্গে জড়িতদের দ্রুত বিচার ও শাস্তির দাবিতে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গত মঙ্গলবার থেকে রোববার পর্যন্ত ক্লাস বর্জন করে প্রশাসনকে ৭২ ঘণ্টার সময় বেঁধে দেয়। গত বৃহস্পতিবার ৭২ ঘণ্টার আল্টিমেটাম শেষ হয়।
 
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. শামসুল আলম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির পূর্ব ঘোষিত সময় অনুযায়ী রোববার বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদের মাইক্রোবায়োলজি বিভাগের গ্যালারিতে ১৬১ জন শিক্ষকের উপস্থিতে এক সাধারণ সভায় পুনরায় মঙ্গলবার থেকে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।’ তবে ওই ঘটনার সঙ্গে জড়িতদের শাস্তি না হওয়া পর্যন্ত কালো ব্যাজ ধারণ অব্যাহত থাকবে।

এদিকে, ওই ঘটনার সুষ্ঠু বিচারের লক্ষে গঠিত দ্বিতীয় তদন্ত কমিটিও নির্দিষ্ট সময়ে তদন্ত প্রতিবেদন দিতে পারেনি। গত শনিবার ওই কমিটির প্রতিবেদন দেওয়ার শেষ দিন ছিলো। সুষ্ঠু তদন্তে কমিটি আরো চার দিনের সময় চেয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর আবেদন করার প্রেক্ষিতে প্রতিবেদন জমা দেওয়ার সময় আগামী ১৭ আগস্ট পর্যন্ত বাড়ানো হয়েছে বলে জানিয়েছে তদন্ত কমিটি।
 
তদন্ত কমিটির প্রধান সার্জারি অ্যান্ড অবস্টেট্রিক্স বিভাগের অধ্যাপক ড. মো. শামছুদ্দিন জানান, ‘সুষ্ঠু তদন্তের জন্য ৩ দিন সময় খুবই কম। তাছাড়া ঘটনা সংশ্লি¬ষ্ট কয়েকজন ছাত্র ক্যাম্পাস ছেড়ে চলে গেছে। তাদের পরে তদন্ত কমিটির সামনে হাজির হতে বলা হয়েছে। আশা করা যাচ্ছে আগামী বুধবারের মধ্যে পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দেওয়া সম্ভব হবে।’

বাংলাদেশ সময়: ০৪৪৮ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১১

পঞ্চগড়ে ভাষা সৈনিক সুলতান বইমেলা শুরু
চুয়াডাঙ্গায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
৬ বছর পর কোন্দলপূর্ণ শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলন
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু


ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী
মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ