৭৬ শতাংশ কিশোরী শিক্ষা প্রতিষ্ঠানে যৌন নির্যাতনের শিকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি- বাংলানিউজটোয়েন্টিফোর

দেশের ৭৬ শতাংশ কিশোরী তাদের শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে যৌন নির্যাতনের শিকার বলে পপুলেশন কাউন্সিলের গবেষণায় উঠে এসেছে।
 

ঢাকা: দেশের ৭৬ শতাংশ কিশোরী তাদের শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষা প্রতিষ্ঠানের বাইরে যৌন নির্যাতনের শিকার বলে পপুলেশন কাউন্সিলের গবেষণায় উঠে এসেছে।
 
সোমবার (২৮ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ নারী প্রগতি সংঘ আয়োজিত ‘নারী ও কিশোরীদের প্রতি সহিংসতা নিরসনে নিরাপদ স্কুল ও নিরাপদ সমাজ’ শীর্ষক মতবিনিময় সভায় সংগঠনের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর এ তথ্য তুলে ধরেন।
 
তিনি বলেন, ৭৬ শতাংশ যৌন নির্যাতনের বাইরে অসংখ্য শিশু মানসিক নির্যাতনের শিকার হয়। এ হার যোগ করলে নির্যাতনের সংখ্যা কয়েকগুণ বেড়ে যাবে। যার ফলে এখনো ৫০ শতাংশের বেশি কিশোরী বাল্যবিবাহের শিকার হয়।
 
সভায় প্রধান অতিথির বক্তব্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ড. ওহিদুজ্জামান বলেন, নারী ও কিশোরীদের সহিংসতা থেকে রক্ষা এবং পাঠ্যবই জেন্ডার সংবেদনশীল করা যায় সে বিষয়ে সরকার কাজ করছে।
 
মহিলা বিষয়ক অধিদফতরের পরিচালক শাহনওয়াজ দিলরুবা খান বলেন, নারী নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা আগের চেয়ে অনেক বেড়েছে। নির্যাতন বন্ধে সরকারের পাশাপাশি পরিবার ও সমাজকে এগিয়ে অাসতে হবে।
ইনোভেশন ফর ওয়েলিবিয়িং ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মনিরা রহমান বলেন, পাঠ্যপুস্তক জেন্ডার সংবেদনশীল করার পাশাপাশি শিক্ষকদের মানসিক স্বাস্থ্য বিষয়ে প্রশিক্ষণ দিতে হবে।
 
মতবিনিময় সভায় শিক্ষাবিদ সালমা অাখতার, ইউএন ওমেন বাংলাদেশ এর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ক্রিস্টিন হান্টার প্রমুখ বক্তব্য রাখেন। 
 
বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
আরইউ/জেডএস

জলঢাকায় উপজেলা নির্বাচনে বৈধতা ফিরে পেলেন বাহাদুর 
‘বিকশিত হোক শত ভাবনা’ বইয়ের মোড়ক উন্মোচন
গাপটিলকে থামালেন সাইফ 
খুলনায় পচা মিষ্টি বিক্রির দায়ে বনফুলকে জরিমানা 
ঘরের মাঠে লিভারপুলের হোঁচট


কানাডায় আগুনে পুড়ে ৭ সিরিয়ান শরণার্থী শিশুর মৃত্যু
বার্সাকে জিততে দিল না লিঁও
শেষ ম্যাচে টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ
রাবিতে ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু ২৮ ফেব্রুয়ারি  
মান হারিয়ে আবেদন হারাচ্ছে লিটল ম্যাগ