দারিদ্র্য বিমোচনে বিকল্প তহবিল দেবে সিএসআর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

দারিদ্র্য বিমোচনে বিকল্প তহবিল দেওয়ার ঘোষণা দিয়েছেন করপোরেট স্যোশাল রেসপনসিবিলিটির (সিএসআর) নেতারা।



ঢাকা: দারিদ্র্য বিমোচনে বিকল্প তহবিল দেওয়ার ঘোষণা দিয়েছেন করপোরেট স্যোশাল রেসপনসিবিলিটির (সিএসআর) নেতারা।

সামাজিক উন্নয়নে সিএসআর তহবিলের সুষ্ঠু ব্যবহারের ক্ষেত্রে উন্নয়ন সংস্থাগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এ জন্য এনজিও এবং কর্পোরেট প্রতিষ্ঠানসমূহের মধ্যে কার্যকর যোগসূত্র প্রয়োজন বলেও মন্তব্য করেন তারা।

রোববার রাজধানীর ওয়াইডব্লিউসিএ মিলনায়তনে ‘লিংকিং সিএসআর উইথ এনজিওস’ শীর্ষক দুই দিনব্যাপী কর্মশালার শেষ দিনে বক্তারা এসব কথা বলেন।

মানুষের জন্য ফাউন্ডেশন এর সহায়তায় ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভ দেশের বিভিন্ন স্থানে কর্মরত ১৪টি বেসরকারী সংস্থার প্রধান নির্বাহী এবং প্রতিনিধিদের অংশগ্রহণে এ কর্মশালার আয়োজন করে।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সিতাংশু কুমার সুর চৌধুরী, ম্যানেজমেন্ট অ্যান্ড রিসোর্সেস ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভের নির্বাহী পরিচালক হাসিবুর রহমান, একাত্তর টিভির পরিচালক (নিউজ) সৈয়দ ইশতিয়াক রেজা, বিশ্ব খাদ্য কর্মসূচীর হেড অফ এক্সটারনাল রিলেশনস এম ইমামুল হক কর্মাশালায় উপস্থিত ছিলেন।

এছাড়া এইচএসবিসির ম্যানেজার (পাবলিক এফেয়ারস, মার্কেটিং অ্যান্ড কমিউনিকেশন) ইফতেখার হাসান, নোভারটিস বাংলাদেশ লিমিটেডের ম্যানেজার (করপোরেট অ্যাফেয়ার্স) মেখলা হক ও গ্রিন ওয়ার্ল্ড কমিউনিকেশনের চেয়ারম্যান হেদায়েতুল ইসলাম হেলাল বিশেষজ্ঞ হিসেবে বিভিন্ন পর্ব পরিচালনা করেন।

কর্মশালায় সিএসআর এর ধারণাগত দিক, প্রায়োগিক অভিজ্ঞতা, সিএসআর তহবিল গ্রহণ এবং ব্যবহারের কৌশল ও পন্থা নিয়ে আলোচনা করা হয়।


কমিউনিটি উন্নয়নে বিকল্প তহবিল হিসেবে সিএসআর থেকে প্রাপ্ত অর্থ ব্যবহারের কার্যকর পন্থা খুঁজে বের করা ও সিএসআর কার্যক্রমে অগ্রাধিকার ভিত্তিতে করপোরেট সেক্টরের প্রতিনিধিদের মতামত গ্রহণ করা এ কর্মশালার প্রধান দুটি উদ্দেশ্য বলে বক্তারা জানান।

কমিউনিটির চাহিদা ও অগ্রাধিকার বিবেচনায় উন্নয়ন কার্যক্রমে সহায়তা লাভের জন্য তৃণমূল পর্যায়ে কর্মরত এনজিওগুলো কীভাবে করপোরেট সেক্টরের সাথে যোগাযোগ করতে পারে- এ বিষয়ে অংশগ্রহণকারীদের অবহিত করা হয় ও লক্ষ্য অর্জনের বিভিন্ন কৌশল নিয়েও অনুষ্ঠানে আলোচনা করা হয়।

বাংলাদেশ সময়:১৭২০, অগাস্ট ১৪, ২০১১

চুয়াডাঙ্গায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
৬ বছর পর কোন্দলপূর্ণ শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলন
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী


মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫