‘পরীক্ষা ছাড়াই ২৪ হাজার ড্রাইভিং লাইসেন্স দিতে হবে... ’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের প্যাডে পরীক্ষা ছাড়াই সংগঠনের ২৪ হাজার সদস্যকে পেশাদার ড্রাইভিং লাইসেন্স দিতে হবে-- এমন দাবি করা হয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) কাছে।



ঢাকা: বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের প্যাডে পরীক্ষা ছাড়াই সংগঠনের ২৪ হাজার সদস্যকে পেশাদার ড্রাইভিং লাইসেন্স দিতে হবে-- এমন দাবি করা হয়েছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) কাছে। আর তাতে মদদ দিচ্ছেন খোদ নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান।

তবে তাতে বাধ সেধেছেন যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন। এ নিয়ে যোগাযোগ মন্ত্রণালয়ের সঙ্গে স্পষ্ট বিবাদে জড়িয়ে পড়েছে নৌপরিবহন মন্ত্রণালয়।

নৌপরিবহনমন্ত্রী এ বিষয় নিয়ে সংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে ১৯ জুন একটি সভাও করেন। ওই সভায় পরীক্ষা ছাড়া ড্রাইভিং লাইসেন্স দেওয়া না হলে পরিবহন ধর্মঘট ডেকে দেশ অচল করে দেওয়ার ঘোষণাও দেন তিনি।

গত ১ জুন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের প্যাডে পরীক্ষা ছাড়াই সংগঠনের ২৪ হাজার সদস্যকে পেশাদার ড্রাইভিং লাইসেন্স দিতে হবে এমন দাবি বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ(বিআরটিএ) এর কাছে করা হয়।

এই চিঠির নথি অনুমোদনের জন্য ১০ জুন যোগাযোগ মন্ত্রীর টেবিলে দেওয়া হয়। তিনি এর পরদিন পরীক্ষা ছাড়া কোনও ড্রাইভিং লাইসেন্স না দেয়ার জন্য বিআরটিএর চেয়ারম্যানকে বলেন।

একসময় নৌমন্ত্রীর নির্দেশনায় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ধর্মঘট ঘোষণার পর দুই মন্ত্রণালয়ে শুরু হয় ঠান্ডা লড়াই।

যোগাযোগমন্ত্রী সৈয়দ আবুল হোসেন এক পর্যায়ে নির্দেশ দেন প্রয়োজনে পেশাদার লাইসেন্স প্রথা উঠিয়ে দেওয়া হবে তবুও পরীক্ষা ছাড়া লাইসেন্স দেয়া হবে না ।

এ নিয়ে ২১ জুন তিনি নতুন কোনও ড্রাইভিং লাইসেন্স ইস্যু না করার নির্দেশ দেন যোগাযোগসচিব মোজাম্মেল হককে।

বিআরটিএসহ পরিবহন খাতের সংশ্লিষ্ট ব্যক্তিদের অভিযোগ, পরীক্ষা ছাড়া লাইসেন্স দেওয়ার প্রক্রিয়া একটি ব্যবসা। অতীতেও টাকার বিনিময়ে এমন লাইসেন্স বিক্রি করেছে সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন।

সড়ক দুর্ঘটনা যখন দেশে একটি মহামারীর আকার নিয়েছে, ঠিক তখন কোনো ধরনের প্রশিক্ষণ, অভিজ্ঞতা ও পরীক্ষা ছাড়াই বাস-ট্রাকের জন্য নতুন করে ২৪ হাজার পেশাদার ড্রাইভিং লাইসেন্স দানের পাঁয়তারা চলছে। আর তাতে নৌপরিবহনমন্ত্রী অগ্রণী ভূমিকা পালন করছেন বলে অভিযোগ উঠেছে।

এ বিষয়ে নৌমন্ত্রী শাজাহান খান বাংলানিউজকে বলেন, ‘বিশেষ বিবেচনায় কোনও প্রকার পরীক্ষা ছাড়া ড্রাইভিং লাইসেন্স দেয়ার দাবিটি সম্পূর্ণ ভিত্তিহীন। এধরনের কোনও দাবি আমি যোগাযোগ মন্ত্রণালয়ে করি নাই। গাড়ি চালানোর অভিজ্ঞতা আছে এমন চালকদেরই পরীক্ষার মাধ্যমে লাইসেন্স দেয়ার কথা বলেছি।’  

তিনি বলেন, ‘দেশে সাড়ে চার লাখের মত ভুয়া ড্রাইভিং লাইসেন্সধারী ড্রাইভার আছে।  এদের সবাই গাড়ি চালাচ্ছে। বিআরটিএর লাইসেন্স দেয়ার সক্ষমতাও কম। গতানুগতিক প্রক্রিয়ায় এদের লাইসেন্স পেতে কয়েক বছর লেগে যাবে।’

তিনি বলেন, ‘আমি তো মাত্র ২৪ হাজার চালককে লাইসেন্স দেয়ার কথা বলেছি। আসলে লাইসেন্স দেয়া দরকার প্রায় আট লাখের মত।’

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তপক্ষ(বিআরটিএ) এর চেয়ারম্যান মো. আইয়ুবুর রহমান, বাংলানিউজকে বলেন, ‘মোটরযান আইনে ভারি মোটরযান চালানোর জন্য সরাসরি লাইসেন্স দেওয়ার নিয়ম নেই। হালকা ড্রাইভিং লাইসেন্স পাওয়ার পর পেশাদার ড্রাইভিং লাইসেন্সের জন্য আবেদন করতে পারবে।’

বিশেষ বিবেচনায় ২৪ হাজার পেশাদার ড্রাইভিং লাইসেন্স দেয়ার প্রক্রিয়া সম্পর্কে তিনি বলেন, ‘এখনও এটার অনুমোদন হয়নি। এর আগেও এ ধরনের বিশেষ প্রক্রিয়ায় ড্রাইভিং লাইসেন্স দেয়া হয়েছে, এটা নতুন কিছু নয়।’

উল্লেখ্য, এ পর্যন্ত সারা দেশে ‘বিশেষ বিবেচনায়’ সাড়ে ৬ লাখ পেশাদার ড্রাইভিং লাইসেন্স দেয়া হয়েছে। তার মধ্যে প্রায় চার লাখই দেওয়া হয়েছে বিভিন্ন শ্রমিক সংগঠনের আবেদনের পরিপ্রেক্ষিতে।

জানা যায়, কোনো ধরণের প্রশিক্ষণ, অভিজ্ঞতা ও পরীক্ষা ছাড়াই পেশাদার লাইসেন্স দেওয়ার পক্রিয়া শুরু হয় ১৯৯০ সাল থেকে।

কিন্তু মহাসড়কে দুর্ঘটনা বেড়ে যাওয়ায় ২০০৮ সালের নভেম্বরে শ্রমিক সংগঠনের তালিকা ধরে পেশাদার লাইসেন্স দেওয়া বন্ধ করে তত্ত্বাবধায়ক সরকার।

অদক্ষ ও অপ্রশিক্ষিত চালকদের দিয়ে গাড়ি চালানোর ফলে দেশে প্রতিদিনই ঘটছে মর্মান্তিক সড়ক দুর্ঘটনা। এই সকল অদক্ষ চালক অসচেতনভাবে গাড়ি চালানোর ফলে প্রতিনিয়ত দুর্ঘটনায় ভীতিকর নতুন মাত্রা যোগ হচ্ছে। সড়ক দুর্ঘটনায় মৃত্যুর পাশাপাশি অনেকে পঙ্গু হয়ে স্বাভাবিক জীবন থেকে ঝরে পড়ছেন ।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, আগষ্ট ১৩, ২০১১

রাজশাহীতে চার দিনব্যাপী পিঠা উৎসব শুরু
বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়
দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা 
জমে উঠেছে বইমেলা, চলছে আড্ডাও


মেয়েকে হত্যার অভিযোগে মা গ্রেফতার
প্রকাশিত হয়েছে সুমন রহমানের ‘নির্বাচিত কবিতা’
তিনটি উপ-নির্বাচনে বিএনপির মনোনয়ন পেলেন যারা
শাহরুখের সিনেমায় ৮ কোটি রুপি পারিশ্রমিক চান কারিনা!
দেশে ফিরেছেন ভারতে কারাভোগ করা ৮ বাংলাদেশি