এক দশক ধরে চবির বার্ষিক প্রতিবেদন প্রকাশ হয় না

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কর্মকা- সম্পর্কে জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর বার্ষিক প্রতিবেদন প্রকাশ করার নিয়ম থাকলেও দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদন প্রকাশিত হচ্ছে না।



চট্টগ্রাম: বিশ্ববিদ্যালয় অধ্যাদেশ ১৯৭৩ অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের সামগ্রিক কর্মকা- সম্পর্কে জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে প্রতিবছর বার্ষিক প্রতিবেদন প্রকাশ করার নিয়ম থাকলেও দীর্ঘ এক দশকেরও বেশি সময় ধরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বার্ষিক প্রতিবেদন প্রকাশিত হচ্ছে না।

বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্রে জানা গেছে, চবিতে সবশেষ বার্ষিক প্রতিবেদন প্রকাশ করা হয়  ১৯৯৯-২০০০ শিক্ষাবর্ষে।

প্রতিবেদনটি তৎকালীন ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ) জহরুল ইসলাম,  ভারপ্রাপ্ত ডেপুটি রেজিস্ট্রার  (তথ্য ও ফটোগ্রাফি) ইউসুফ আলী এবং ইংরেজি বিভাগের অধ্যাপক ড. মুহিত উল আলমের সম্পাদনায় প্রকাশিত হয়।

অথচ অধ্যাদেশ ১৯৭৩ এর ৫৬ ধারাতে সুস্পষ্টভাবে উল্লেখ আছে ‘বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের নির্দেশানুযায়ী  বার্ষিক প্রতিবেদন প্রস্তুত হবে এবং তা চলমান  শিক্ষাবর্ষের জানুয়ারির ৩১ তারিখের মধ্যে সংশ্লিষ্ট কমিশন বরাবর জমা দিতে হবে’।

এ নিয়ম থাকলেও এখন পর্যন্ত  প্রতিবেদন প্রকাশ করতে পারেনি চবি কর্তৃপক্ষ।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, সার্বিক উন্নয়ন, প্রশাসনিক কার্যক্রম, ক্রীড়া ও সংস্কৃতিচর্চাসহ এক বছরের সামগ্রিক বিষয়বলী উপস্থাপন করা হয় এ বার্ষিক প্রতিবেদনে।

এ প্রতিবেদন দেশ-বিদেশের বিশ্ববিদ্যালয় ও গবেষণার মানোন্নয়ের জন্য পারস্পরিক জ্ঞান বিনিময় এবং শিক্ষাঙ্গনের তুলনামুলক মান নির্ণয়ে বিশেষ ভূমিকা পালন করে। তাই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, গবেষক এবং পরিকল্পনা প্রণয়নকারীসহ সংশ্লিষ্ট সবার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচিত হয় এটি।

এ প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোহাম্মদ সফিউল আলম বাংলানিউজকে বলেন, ‘অনেক দিন যাবত বিভিন্ন জটিলতার কারণে বার্ষিক প্রতিবেদন  প্রকাশিত হয়নি। তবে চলতি অর্থবছরে বার্ষিক প্রতিবেদন প্রকাশের বিষয়টি নিয়ে পরিকল্পনা আছে।’

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১১

'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী
মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত


গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫
শহীদদের ‘স্মৃতিচিহ্ন’ এঁকে পুরস্কার পেলো শিশুরা
অধিনায়কত্বটা এখন উপভোগ করি: মুমিনুল