বন্যা কবলিত এলাকার স্লুইস গেট মেরামতের সুপারিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

খুলনা ও সাতক্ষীরাসহ দেশের বন্যা কবলিত এলাকার পানি সরিয়ে ফেলতে স্লুইস গেটগুলো দ্রুত মেরামতের জন্য পানি উন্নয়ণ বোর্ডকে ব্যবস্থা নিতে বলেছে খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।



ঢাকা: খুলনা ও সাতক্ষীরাসহ দেশের বন্যা কবলিত এলাকার পানি সরিয়ে ফেলতে স্লুইস গেটগুলো দ্রুত মেরামতের জন্য পানি উন্নয়ণ বোর্ডকে ব্যবস্থা নিতে বলেছে খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

রোববার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২৮তম বৈঠকে এই সুপারিশ করা হয়। সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে কমিটির সুপারিশের প্রেক্ষিতে খাদ্য ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রী মো. আব্দুর রাজ্জাক দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ থেকে প্রয়োজনীয় বরাদ্দের বিষয়ে আশ্বাস দেন।

সূত্র আরও জানায়, বৈঠকে সারা দেশের ফেয়ার প্রাইস ডিলারের সংখ্যা জানতে চাওয়া হলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, মহনগর, জেলা শহর ও ইউনিয়নের জন্য মঞ্জুরীকৃত ডিলারের সংখ্যা ১০ হাজার ৬৯২ জন। এর মধ্যে নিয়োগ পেয়েছে ৯ হাজার ৯৩৬ জন। বাকি ডিলারদের নিয়োগ প্রক্রিয়াধীন আছে। কমিটি সারাদেশে সঠিকভাবে ফেয়ারপ্রাইস কার্ড বিতরণের সুপারিশ করে।

বৈঠকে দেশের উত্তরাঞ্চলের ১৪০টি খাদ্য গুদাম নির্মার্ণে দুর্নীতির অভিযোগ বিষয়ে আলোচনা করা হয়। কমিটি জানতে চায় এসব গুদাম নির্মানের সময় নিম্মমানের কাঁচামাল ব্যবহার করা হয়েছে-এমন অভিযোগ সঠিক কিনা?

মন্ত্রণালয় জানায়, খাদ্য ও গণপূর্ত অধিদপ্তরের কর্মকর্তারা নিয়মিত এসব গুদামের নির্মাণ কাজের মনিটরিং করছে। নির্মাণ কাজে দরপত্রের শর্তানুযায়ী কাঁচামাল ব্যবহার করা হচ্ছে। ১৪০টি খাদ্য গুদাম নির্মাণে দুর্নীতির অভিযোগ সঠিক নয় বলে জানিয়েছে মন্ত্রণালয়।

স্টেটিউয়ারি রেগুলেটরি অর্ডার (এসআরও) অনুযায়ী ধান মজুদ রাখার সময়সীমা সর্বোচ্চ  ৩০ দিন রাখার যে বিধান আছে তা বহাল রাখার পরামর্শ দিয়েছে কমিটি।

কমিটির সভাপতি মোহাম্মদ ছায়েদুল হকের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য ও খাদ্যমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, নারায়ন চন্দ্র চন্দ, মো. মোজাহার আলী প্রধান ও মো. আকরাম হোসেন চৌধুরী অংশ নেন। এছাড়া সংশ্লিষ্ট কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১১

'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী
মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত


গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫
শহীদদের ‘স্মৃতিচিহ্ন’ এঁকে পুরস্কার পেলো শিশুরা
অধিনায়কত্বটা এখন উপভোগ করি: মুমিনুল