চাকরি স্থায়ীর দাবিতে বড়পুকুরিয়ায় শ্রমিকদের বিক্ষোভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

আগামী সোমবারের মধ্যে দাবি না মানলে কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণার হুমকি দিয়েছে বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক ইউনিয়ন।



দিনাজপুর: আগামী সোমবারের মধ্যে দাবি না মানলে কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণার হুমকি দিয়েছে বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক ইউনিয়ন।

রোববার দুপুর সাড়ে ১২টায় ইউনিয়নের নেতৃবৃন্দ চাকরি স্থায়ীকরণের দাবিতে খনি চত্বরে এক সমাবেশে এ কথা জানান। এর আগে বেলা ১১টা থেকে সাড়ে ১২ টা পর্যন্ত খনি চত্বরে শ্রমিকরা বিক্ষোভ মিছিল করে।

সমাবেশে বক্তারা বলেন, দীর্ঘদিন থেকে শ্রমিকরা তাদের দাবি আদায়ের ব্যাপারে অবহিত করলেও কর্তৃপক্ষ এ ব্যাপারে কোনও উদ্যোগ গ্রহণ করছেনা। আমরা এভাবে অনিশ্চয়তার মধ্যে থাকতে পারি না।
 
সমাবেশে বক্তব্য রাখেন, খনি শ্রমিক ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম, সাধারণ সম্পাদক শরিফুল হক মতিন, সিনিয়র সহ-সভাপতি মামুন রানা, সমাজ কল্যাণ সম্পাদক আবু সুফিয়ান প্রমুখ।

বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম বাংলানিউজকে জানান, খনিতে মোট ১১৪৫ জন শ্রমিক কর্মরত রয়েছে। এক্সএমসি ৭২ মাসের জন্য এসব শ্রমিকদেরকে অস্থায়ী ভিত্তিতে নিয়োগ প্রদান করে। চলতি বছরের আগস্ট মাসের ১০ তারিখে শ্রমিকদের সঙ্গে এক্সএমসি’র চুক্তির মেয়াদ শেষ হয়।

তারা বলেন, এরপর আবারও নতুন করে চুক্তি হয়। কিন্তু শ্রমিকদের স্থায়ী নিয়োগের ব্যাপারে কোনও উদ্যোগ গ্রহণ করা হয়নি। কর্তৃপক্ষ আগামী সোমবার আমাদের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছে। যদি আলোচনা সুষ্ঠু না হয় তাহলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘটের ডাক দেওয়া হবে।
 
এ ব্যাপারে বড়পুকুরিয়া কয়লা খনির ম্যানেজিং ডিরেক্টর কামরুজ্জামান বাংলানিউজকে জানান, যারা কয়লা খনিতে কাজ করছেন তাদেরকে চুক্তি ভিত্তিক ঠিকাদারের মাধ্যমে নিয়োগ দেওয়া হয়েছে।

তিনি বলেন, ‘কোনও কিছু অযৌক্তিক দাবি করলেই তো আর সেটা মানা যায় না। চুক্তিভিত্তিক নিয়োগ করা শ্রমিকদের স্থায়ী নিয়োগ দেওয়া যায় না। তবে আগামীকাল এ ব্যাপারে আলোচনা হতে পারে।’
 
উলেখ্য, বড়পুকুরিয়া কয়লা খনির মোট ১১৪৫ জন শ্রমিক দীর্ঘদিন যাবত তাদের স্থায়ী নিয়োগের দাবিতে আন্দোলন করে আসছেন।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, ১৪ আগস্ট, ২০১১

পঞ্চগড়ে ভাষা সৈনিক সুলতান বইমেলা শুরু
চুয়াডাঙ্গায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
৬ বছর পর কোন্দলপূর্ণ শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলন
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু


ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী
মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ