বান্দরবানে পোশাক কারখানায় ধর্মঘটের দ্বিতীয় দিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বান্দরবান পার্বত্য জেলার মেঘলা পর্যটন এলাকায় অবস্থিত লুম্বিনী লিমিটেড নামের তৈরি পোশাক কারখানায় বেতন বৈষম্য দূরীকরণ, বেতন বৃদ্ধি ও ঈদ বোনাসের দাবিতে রোববার ২য় দিনের মতো ধর্মঘট পালন করছেন শ্রমিকরা।



বান্দরবান: বান্দরবান পার্বত্য জেলার মেঘলা পর্যটন এলাকায় অবস্থিত লুম্বিনী লিমিটেড নামের তৈরি পোশাক কারখানায় বেতন বৈষম্য দূরীকরণ, বেতন বৃদ্ধি ও ঈদ বোনাসের দাবিতে রোববার ২য় দিনের মতো ধর্মঘট পালন করছেন শ্রমিকরা।

জানা গেছে, উল্লেখিত দাবিতে শনিবার সকাল থেকে শ্রমিকদের অধিকাংশ কাজে যোগ না দিয়ে ধর্মঘট পালন করছেন। তারা কারখানার সামনের সড়কে অবস্থান নিয়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছে।  

উল্লেখ্য, কারখানাটিতে বর্তমানে ৩শ’ ৭৯ জন শ্রমিক কাজ করছে। আরো হাজার খানেক শ্রমিক নিয়োগের প্রক্রিয়ার মধ্যে এ ঘটনার সূত্রপাত হয়। ধর্মঘটকে কেন্দ্র করে শনিবার থেকে কারখানাটিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রতিষ্ঠানটির এক শ্রমিক এ প্রতিবেদককে বলেন, ‘আমাদের দাবি মানা না হলে আগামীতে আমরা আরো কঠোর আন্দোলনে যাব।’

তিনি জানান, দীর্ঘদিন ধরে শ্রমিকরা বিভিন্ন দাবি জানিয়ে আসলেও এর সমাধান না হওয়ায় ধর্মঘটের ডাক দেওয়া হয়। প্রতিষ্ঠানে উল্লেখযোগ্য সংখ্যক স্থানীয় আদিবাসী শ্রমীক হিসাবে নিয়েজিত রয়েছে।

এ ব্যাপারে লুম্বিনীর প্রশাসনিক কর্মকর্তা কৌশিক দাশ গুপ্ত বাংলানিউজকে বলেন, ‘আমাদের সিনিয়র কর্মকর্তারা শ্রমিকদের সাথে কথা বলে সমস্যার সমাধান করবেন।’
 
প্রসঙ্গত, তিন পার্বত্য জেলার মধ্যে বান্দরবান পার্বত্য জেলায়ই সর্বপ্রথম এবং একমাত্র চালু হওয়া পোশাক কারখানা হচ্ছে লুম্বিনী।
বাংলাদেশ সময়: ১৪৫৮ ঘণ্টা, ১৪ আগস্ট, ২০১১

‘কর্ণফুলী বাঁচলে দেশ বাঁচবে’ গ্রন্থের প্রকাশনা উৎসব
‘ধূমপানের কথা বলে বাঁশঝাড়ে নিয়ে পাঠাওচালকে হত্যা করা হয়’
মঙ্গলবার শুরু সিইউডিএসর ১৬তম বিতর্ক কর্মশালা
মেলায় ‘রাজার কঙ্কাল’ নিয়ে সাখাওয়াত টিপু 
পথশিশুদের পাশে মেহজাবীনের হাসি ফাউন্ডেশন


উচ্চ শিক্ষা ও গবেষণায় বাংলাদেশ সম্ভাবনাময়
রাজশাহীতে চার দিনব্যাপী পিঠা উৎসব শুরু
বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়
দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা