এবার শহীদ মিনার থেকে নিরাপদ সড়কের দাবি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এবার নিরাপদ সড়কের দাবি জানিয়েছেন বুদ্ধিজীবী, পেশাজীবী ও সাংস্কৃতি ব্যক্তিত্বরা। সেই সঙ্গে বিভিন্ন সময় ঘটে যাওয়া সড়ক দুর্ঘটনাগুলোর দায় দেশের জনগণের নয়, এর সকল দায় প্রশাসনের বলে অভিযোগ করেছেন তারা।



ঢাকা: কেন্দ্রীয় শহীদ মিনার থেকে এবার নিরাপদ সড়কের দাবি জানিয়েছেন বুদ্ধিজীবী, পেশাজীবী ও সাংস্কৃতি ব্যক্তিত্বরা। সেই সঙ্গে বিভিন্ন সময় ঘটে যাওয়া সড়ক দুর্ঘটনাগুলোর দায় দেশের জনগণের নয়, এর সকল দায় প্রশাসনের বলে অভিযোগ করেছেন তারা।

সড়ক দুর্ঘটনায় নিহত তারেক মাসুদ ও মিশুক মুনীরকে রোববার কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসা বুদ্ধিজীবী, পেশাজীবী ও সাংস্কৃতি ব্যক্তিরা সংবাদ মাধ্যমের কাছে এ অভিযোগ করেন।

তারা জানান, প্রায় প্রতিদিনই দুর্ঘটনায় আহত এবং নিহত হচ্ছেন আমাদের কোনও না কোনও প্রিয়জন। সড়ক ব্যবস্থাপনার ক্ষত কোনভাবেই যেন সারিয়ে তোলা যাচ্ছে না।

তারা জানান, চালকের অদক্ষতা ও ফিটনেসহীন যানবাহনের অবাধ চলাচল, অতিরিক্ত যাত্রীবহন, ক্রটিপূর্ণ সড়ক, অপরিকল্পিত ব্রিজ-কালভার্ট নির্মাণ, ট্রাফিক ব্যবস্থায় অদক্ষতা সড়ক দুর্ঘটনার মূল কারণ। আর এর জন্য দায়ী প্রশাসন।

বাংলাদেশের অধিকাংশ গাড়িচালক ট্রাফিক আইন সম্পর্কে তেমন জানেন না। তার মধ্যে যারা কিছু জানেনও তারা তা মানতে চান না। টাকার বিনিময়ে ভুয়া ড্রাইভিং লাইসেন্স প্রদানের অভিযোগ তো অহরহ বলে অভিযোগ করেন তারা।

সড়ক দুর্ঘটনায় যতটুকু আইন রয়েছে তাও যথাযথ প্রয়োগ না হওয়ায় চালকরা হয়ে উঠেছে বেপরোয়া। সরকার যদি কঠোর হাতে তা দমন করেন তাহলে অনেকাংশেই সড়ক দুর্ঘটনা কমে যাবে বলে তারা জানান।

দক্ষ চালক তৈরি এবং আধুনিক সড়ক ব্যবস্থা গড়ে তোলার পাশাপাশি জনসচেতনতা সৃষ্টিরও দাবি জানান তারা।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১১

বঙ্গবন্ধু বিষয়ক দুই বইয়ের মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী
ওপার বাংলার ‘ওরা ৭ জন’ এখন পাবনায়
দ. আফ্রিকার টি-টোয়েন্টি দলে ফিরলেন ডু প্লেসিস-রাবাদা 
জমে উঠেছে বইমেলা, চলছে আড্ডাও
মেয়েকে হত্যার অভিযোগে মা গ্রেফতার


প্রকাশিত হয়েছে সুমন রহমানের ‘নির্বাচিত কবিতা’
তিনটি উপ-নির্বাচনে বিএনপির মনোনয়ন পেলেন যারা
শাহরুখের সিনেমায় ৮ কোটি রুপি পারিশ্রমিক চান কারিনা!
দেশে ফিরেছেন ভারতে কারাভোগ করা ৮ বাংলাদেশি 
বিমানবন্দরে বডি স্ক্যানার ‘প্রোভিশন ২’