মহানগর হাকিম আদালতে ১০ আইনজীবীর জামিন নামঞ্জুর বিক্ষোভ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

হাইকোর্টে হাতাহাতির ঘটনায় দায়ের করা পৃথক দু’টি মামলায় মুখ্য মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণ করা ১০ আইনজীবীর জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।



ঢাকা: হাইকোর্টে হাতাহাতির ঘটনায় দায়ের করা পৃথক দু’টি মামলায় মুখ্য মহানগর হাকিম আদালতে আত্মসমর্পণ করা ১০ আইনজীবীর জামিন আবেদন নামঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আদালত।

মহানগর হাকিম শাহাদাত হোসেনের আদালতে দুপুরে তাদের জামিন আবেদনের উপর শুনানি শেষে এ নির্দেশ দেন।

এ সময় বিএনপিপন্থী আইনজীবীরা আদালত প্রাঙ্গণে বিক্ষোভ প্রদর্শন করেন।

এরআগে রোববার সকালে ১০ আইনজীবী আদালতে উপস্থিত হয়ে আত্মসমর্পণের পর জামিন আবেদন করেন।

জামিন আবেদন নাকচ আইনজীবীরা হলেন- অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল, অ্যাডভোকেট সহিদুজ্জামান, অ্যাডভোকেট মির্জা আল মাহমুদ, অ্যাডভোকেট শরিফ উদ্দিন আহমেদ, অ্যাডভোকেট আবদুল্লাহ আল মাহমুদ, অ্যাডভোকেট মাহমুদুল আরেফিন স্বপন, অ্যাডভোকেট এনামুল হোসেন গাফফার, অ্যাডভোকেট মোহাম্মদ আলী, অ্যাডভোকেট আশরাফ উজ জামান খান এবং অ্যাডভোকেট খৃস্টান নবী ওরফে গোলাম নবী।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট বদরুদ্দোজা বাদল বলেন, প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগের পরামর্শে বৃহস্পতিবার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদলের সঙ্গে বৈঠকে বসেন ।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী পলাতক এমন ১০ আইনজীবীকে ১৪ আগস্ট নিম্নআদালতে আত্মসমর্পণের সিদ্ধান্ত হয়। আইনজীবীরা জামিন পেলে হাইকোর্টের সংশ্লিষ্ট বেঞ্চে আদালতে হাতাহাতির ঘটনায় জন্য দুঃখ প্রকাশ করবেন। তাই তিনি তাদের জামিনের প্রার্থনা করেন।

রাষ্ট্রপক্ষে অ্যাডভোকেট শাহ আলম তালুকদার শুনানিতে বলেন, সিদ্ধান্ত হবার কথা শুনেছি। কিন্তু এটা মৌখিক সিদ্ধান্ত। কোন লিখিত সিদ্ধান্ত পাইনি। হাইকোর্ট কোন নির্দেশনাও দেননি। তিনি আইনজীবীদের জামিন না মঞ্জুর করার আবেদন করেন।

আদেশের প্রতিক্রিয়ায় ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন সাংবাদিকদের বলেন, বৃহস্পতিবার অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদলের সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত মতেই ১০ আইনজীবী আদালতে আত্মসমর্পন করেছেন।

তারা এ মামলায় জামিন পেলে হাইকোর্টে গিয়ে ওইদিনের ঘটনায় ক্ষমা চাইবেন। অ্যাটর্নি জেনারেল আইনজীবীদের   আত্মসমর্পন করতে বলে তাদের কারাগারে পাঠিয়ে কথার বরখেলাপ করেছেন। আইন অঙ্গনে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করছেন। অ্যাটর্নি জেনারেলের বিচার আইনজীবীরা করবে।

তবে অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট শাহ আলম তালুকদার বলেন, আইনজীবীদের জামিন দেওয়া হবে এমন কথা অ্যাটর্নি জেনারেল বলেননি। তিনি বলেছেন আইনজীবীরা জামিন পেলে হাইকোর্টে ক্ষমা প্রার্থনা করবেন। বিচারক স্বাধীনভাবে মামলার আদেশ দিয়েছেন।

এছাড়া বিএনপি সাংসদ ও আইনজীবী সৈয়দা আশিফা আশরাফি পাপিয়া, অ্যাডভোকেট তৌহিদুল ইসলাম, আবু বকর সিদ্দিক রাজন ও এমইউ আহামেদ একই মামলায় গ্রেপ্তার রয়েছেন।

এমইউ আহমেদ গ্রেপ্তার হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তাদের রোববার আদালতে হাজির করা হয়নি।

উল্লেখ্য, গত ২ আগস্ট মুফতি ফজলুল হক আমিনীর বিরুদ্ধে সংবিধান নিয়ে কটুক্তির শুনানিকালে হাইকোর্টের এজলাস কক্ষে বিশৃঙ্খলা ও দু`দল আইনজীবীর হাতাহাতির ঘটে।

এ সময় হাইকোর্টে বিশৃঙ্খলা, ভাঙচুর, সরকারি ও পুলিশের কাজে বাঁধা দেওয়ার ঘটনায় ওই দিনই রাতে শাহবাগ থানায়  মহানগর গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক সোলাইমান হোসেন ১৪ আইনজীবীর বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন।

আদালত এলাকায় হাতাহাতির ঘটনা ৪ আগস্ট তদন্ত করতে আসলে তদন্ত কর্মকর্তা আবদুল জলিলকে বিএনপিপন্থী আইনজীবীরা মারধোর করে। এ ঘটনায় আবদুল জলিল বাদী হয়ে শাহবাগ থানায় আরও একটি মামলা করেন।

এ নিয়ে গত কয়েকদিন ধরেই সর্বোচ্চ আদালতে উত্তেজনা বিরাজ করছিল। হাইকোর্টের জ্যেষ্ঠ আইনজীবীরা দফায় দফায় আলোচনায় বসেন।

বৃহস্পতিবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি খন্দকার মাহবুব হোসেন ও সাধারণ সম্পাদক ব্যারিস্টার বদরুদ্দোজা বাদলের সঙ্গে বৈঠকে বসেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

বৈঠকে পলাতক ১০ আইনজীবীকে ১৪ আগস্ট নিম্ন আদালতে আত্মসমর্পণ করানোর সিদ্ধান্ত হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, আগস্ট ১৪, ২০১১

ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী
মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’


কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫
শহীদদের ‘স্মৃতিচিহ্ন’ এঁকে পুরস্কার পেলো শিশুরা
অধিনায়কত্বটা এখন উপভোগ করি: মুমিনুল
বাবার প্রতিকৃতির সামনে প্রধানমন্ত্রীর সেলফি