কৃষি গবেষণা কাউন্সিলের গভর্নিং বডিতে এমপিদের অন্তর্ভুক্তির পরামর্শ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

কৃষি গবেষণা কাউন্সিলের গভর্নিং বডিতে জাতীয় সংসদের স্পিকার মনোনীত তিনজন সংসদ সদস্যকে অন্তর্ভুক্ত রাখার পরামর্শ দিয়েছে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।



ঢাকা: কৃষি গবেষণা কাউন্সিলের গভর্নিং বডিতে জাতীয় সংসদের স্পিকার মনোনীত তিনজন সংসদ সদস্যকে অন্তর্ভুক্ত রাখার পরামর্শ দিয়েছে কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ২৩তম বৈঠকে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল বিল, ২০১১ নিয়ে আলোচনার সময় এই পরামর্শ দেওয়া হয়।

উল্লেখ্য গত ৬ জুলাই জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। পরে বিলটি অধিকতর পরীক্ষা নিরীক্ষার করে সংসদে রিপোর্ট দেওয়ার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

উত্থাপিত বিলটিতে বলা হয়েছে-কাউন্সিলের পরিচালনা ও প্রশাসন পরিচালনা করবে ৫ সদস্যের নির্বাহী পরিষদ। আর নির্বাহী পরিষদ গভর্নিং বডির নিকট দায়বদ্ধ থাকবে। সরকারের কৃষিমন্ত্রী, মৎস্য ও প্রানি সমম্পদ মন্ত্রী, পরিবেশ ও বন মন্ত্রী, স্পিকার মনোনীত সংসদীয় স্থায়ী কমিটির একজন সভাপতি, ৩ জন সচিব, বাংলাদেশ কৃষি বিদ্যালয়ের উপাচার্যসহ মোট ২৩ জনের গভর্নিং বডি থাকবে।

কমিটির স্পিকার মনোনীত সংসদীয় স্থায়ী কমিটির একজন সভাপতির জায়গায় তিন জন সংসদ সদস্যকে গভর্নিং বডিতে রাখার পরামর্শ দিয়েছে।

সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, বৈঠকে তুলা উন্নয়ন বোর্ডকে জাতীয় কৃষি গবেষণা সিস্টেম (এনএআরএস) এ অর্ন্তভুক্ত করার পূর্বে তুলা গবেষণা ইনস্টিটিউটে রূপান্তরের পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অবকাঠামো যুগোপযোগী ও শক্তিশালী করার সুপারিশ করা হয়। এ লক্ষ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম এ সাত্তার মন্ডলকে চেয়ারম্যান করে বিশেষজ্ঞ পর্যায়ের একটি কমিটি গঠনের প্রস্তাব করা হয়।

বৈঠকে বলা হয়, ক্রমবর্ধমান প্রতিযোগিতা ও বাণিজ্যীকরণের পরিপ্রেক্ষিতে কৃষি উৎপাদন ব্যবস্থাকে অধিকতর টেকসই ও লাভজনক করতে কৃষি প্রকৌশল ও কৃষি অর্থনীতি সেবাকে আরো বর্ধিত আকারে ব্যবহার করা প্রয়োজন। এই জন্য একটি বিশেষজ্ঞ পর্যায়ের কমিটি গঠন করা প্রয়োজন।

কমিটির সভাপতি শওকত মোমেন শাহজাহানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, খন্দকার আবদুল বাতেন, আবুল কালাম আজাদ, শাহ জিকরুল আহমেদ, আব্দুল মান্নান, কে এম খালিদ, নুরজাহান বেগম ও আহমেদ নাজমীন সুলতানা অংশ নেন। এছাড়া কৃষিসচিব সিকিউকে মুসতাক আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫০৪ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

শরীয়তপুরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেলো ২ কলেজছাত্রের
আড়াইহাজারে যুবলীগ নেতাসহ ৫ জনের জেল
ভাষাশহীদদের শ্রদ্ধা জানাতে জ্বলে উঠলো ৫২শ' মোমবাতি
সারাদেশে একুশের প্রথম প্রহরে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা
গর্বের সঙ্গে বাংলার ব্যবহার চায় ভারতের নদীয়ার প্রতিনিধিদল


ভেঙে পড়লো রাসিক মেয়র লিটনের সংবর্ধনা মঞ্চ
রামুতে বর্ণমালা হাতে হাজারো শিক্ষার্থীর কন্ঠে একুশের গান
ভাষাশহীদদের প্রতি বিরোধী দলীয়নেতা রওশনের শ্রদ্ধা
মাতৃভাষার জন্য ভালোবাসা
একুশে ফেব্রুয়ারি: বাঙালির আত্মপরিচয়ের দিন