বন্যায় বান্দরবানের সঙ্গে ৩ জেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

বান্দরবান পার্বত্য জেলায় কয়েক দিনের অব্যাহত টানা বর্ষণের কারণে জেলার সঙ্গে ছয় উপজেলা ও কক্সবাজার, চট্টগ্রাম এবং রাঙ্গামাটির সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।



বান্দরবান: বান্দরবান পার্বত্য জেলায় কয়েক দিনের অব্যাহত টানা বর্ষণের কারণে জেলার সঙ্গে ছয় উপজেলা ও কক্সবাজার, চট্টগ্রাম এবং রাঙ্গামাটির সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এছাড়া নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে।  

বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে সাঙ্গু ও মাতামুহুরি নদীর পানি।

স্থানীয়রা জানায়, পাহাড় ধ্বস ও বন্যায় প্লাবিত হবার কারণে জেলার সঙ্গে রুমা, রোয়াংছড়ি, থানচি, লামা, আলিকদম, নাইক্ষ্যংছড়ি এবং ওই তিন জেলার সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে। ফলে জনজীবনে নেমে এসেছে অচলাবস্থা। পানিবন্দি হয়েছে জেলার হাজার হাজার মানুষ।

এর কারণে জেলার প্রতিটি বাজারে উচ্চ মূল্যে বিক্রি হচ্ছে শাক-সবজিসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য। গত দু’দিনে জেলায় প্রায় শতাধিক পাহাড় ধ্বসের ঘটনা ঘটায় স্থানীয়রা রয়েছে চরম আতংকে।

বান্দরবান জিপ মালিক সমিতির লাইন ম্যান শাহাবউদ্দিন বাংলানিউজকে জানান, সড়কের উপর বড় বড় পাহাড় ধ্বসের কারণে ওসব এলাকার সঙ্গে যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। কখন চালু হবে তাও বলা যাচ্ছেনা।

জেলা শহরের বালাঘাটা, কালাঘাটা, হাফেজঘোনা, ইসলামপুর, বনরুপাসহ থানচি, লামা ও নাইক্ষ্যংছড়ি ও আলিকদমের বিভিন্ন ইউনিয়ন প্লাবিত হবার কারণে পানিবন্দি হয়ে পড়েছে কয়েক হাজার মানুষ। স্থানীয়রা মঙ্গলবার রাত থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ আশ্রয় কেন্দ্রগুলোতে আশ্রয় নিয়েছে।

স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ তৎপরতা ও বিশুদ্ধ পানি সরবরাহ অব্যাহত রাখা হয়েছে বলে বাংলানিউজকে জানান বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তারা।

লামা উপজেলা চেয়ারম্যান ইসমাইল হোসেন জানান, উপজেলার বাজারসহ বিভিন্ন ইউনিয়ন এখন প্লাবিত, অনেককেই আশ্রয় কেন্দ্রে নেওয়া হয়েছে।

এদিকে আলিকদম উপজেলার তৈন খালে লাকড়ি ধরতে গেলে পানিতে ভেসে গিয়ে নূর (১৮) মারা যান। এই রিপোর্ট লেখা পর্যন্ত তার লাশ উদ্ধার করা হয়নি।

মঙ্গলবার বিকালে বান্দরবানের কালাঘাটার রামজাদি সংলগ্ন এলকায় পাহাড় ধ্বসে একই পরিবারের দু’জন মারা যাবার পর বুধবার থেকে পাহাড়ের পাশ থেকে নিরাপদে সরে যাবার জন্য বান্দরবান শহরে মাইকিং করা হয়েছে।

এই ব্যাপারে বান্দরবান পৌরসভার মেয়র জাবেদ রেজা বাংলানিউজকে জানান, ঝুঁকি এড়াতে পাহাড়ের পাশ থেকে সবাইকে সরে যেতে এই প্রচারনা চালানো হয়।

বাংলাদেশ সময়: ১৪৪২ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

চুয়াডাঙ্গায় গাঁজাসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
৬ বছর পর কোন্দলপূর্ণ শিবগঞ্জ উপজেলা আ’লীগের সম্মেলন
'লাইটিং দ্য ফায়ার অব ফ্রিডম' দেখলেন প্রধানমন্ত্রী-রেহানা
ইতালিতে করোনা আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু
ফেনী ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের আলোকচিত্র প্রদর্শনী


মহেশপুর সীমান্ত দিয়ে অবৈধভাবে প্রবেশকালে আটক ৪ 
জাতীয় হ্যান্ডবল দলের গোলরক্ষক সোহান দুর্ঘটনায় নিহত
গ্রন্থমেলায় মুহাম্মদ আসাদুজ্জামানের ‘ভালোবাসার গল্প’
কলকাতার বাংলাদেশ উপদূতাবাসে অন্যরকম একুশ
চুনারুঘাট সীমান্তে ভারতীয় মুদ্রাসহ আটক ৫