ঢাবির ২ শিক্ষকসহ ৪৫ শিক্ষার্থী বিভিন্ন মেয়াদে বহিষ্কার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম

walton

পরীক্ষা ও পরীক্ষা সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষকসহ ৪৫ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২৬ শিক্ষার্থী এবং বাকি ১৯ জন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন কলেজের শিক্ষার্থী।



ঢাকা: পরীক্ষা ও পরীক্ষা সংশ্লিষ্ট বিষয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২ শিক্ষকসহ ৪৫ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২৬ শিক্ষার্থী এবং বাকি ১৯ জন বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত বিভিন্ন কলেজের শিক্ষার্থী।
 
মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা পরিষদের সভায় সাব-কমিটির সুপারিশ অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়।
 
সাব-কমিটির প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলো গত চার মাসে বিভিন্ন বর্ষের বার্ষিক পরীক্ষা এবং সেমিস্টার ফাইনাল পরীক্ষায় অসাধু উপায় অবলম্বন করায় মোট ৪৫ শিক্ষার্থীকে এ শাস্তি দেয়।

এছাড়া পরীক্ষার টেবুলেশন শিট নকল করার অভিযোগে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের দুই শিক্ষককে দুই বছর টেবুলেশন শিট দেখা এবং পরীক্ষা কমিটি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

ঢাবির বহিষ্কৃত ২৬ শিক্ষার্থী : পরীক্ষায় মোবাইল ফোন ব্যবহার করে নকল করা, উত্তরপত্র বাইরে নিয়ে যাওয়া এবং উত্তরপত্রে নিজের নাম লেখার করার অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ২৬ শিক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে। এদের মধ্যে উর্দূ বিভাগের ২ বর্ষ তৃতীয় সেমিস্টার ফাইনাল পরীক্ষায় ১০০১, ১০১২  রোল নম্বারধারীকে দুই সেমিস্টার এবং ১০০৩ রোল নম্বারধারীকে তিনি সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে।

ভাষাবিজ্ঞান ও ইসলামিক স্টাডিজ বিভাগের তৃতীয় বর্ষ ষষ্ঠ সেমিস্টার ফাইনাল পরীক্ষার ১০৪০ রোল নম্বারধারীকে দুই সেমিস্টার এবং রোল ২১৪০ ও ১০৪১৪ কে তিন সেমিস্টার, অর্থনীতি বিভাগের অষ্টম সেমিস্টার চূড়ান্ত পরীক্ষার রোল ২৫৯ কে দুই সেমিস্টার ও রোল ৩৪৫ কে তিন সেমিস্টার, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের রোল ৩৬০৮ কে দুই সেমিস্টার, আইন বিভাগের রোল ৬৫৩১ ও ৬৫৮৬  কে দুই  সেমিস্টার, ভূগোল ও পরিবেশ বিভাগের ২য় বর্ষের  রোল ২১১৬ ও ২১৭০ কে তিন সেমিস্টার, গণিত বিভাগের তৃতীয় বর্ষের রোল ১৪৫০ ও ১৮০৬ কে তিন সেমিস্টার, প্রাণপরিসংখ্যান ও তথ্যপরিসংখ্যান এবং ভূতত্ত্ব বিভাগরে চতুর্থ বর্ষের চার শিক্ষার্থীকে দুই সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়।

এছাড়া উর্দূ বিভাগের মাস্টার্স পরীক্ষার রোল ১৭০৫ কে তিন সেমিস্টার, অর্থনীতি বিভাগের মাস্টার্সের রোল ৪১১০ কে দুই সেমিস্টার, সমাজকল্যাণ বিভাগের মাস্টার্স ইভিনিং পরীক্ষার রোল ৬১০ কে তিন সেমিস্টার, গার্হস্থ্য অর্থনীতি এবং খাদ্য ও পুষ্টিবিজ্ঞান বিভাগের তৃতীয় বর্ষ রোল  ১২৩ কে দুই সেমিস্টার, নিয়মিত প্রিলিমিনারি বিএসসি (পিএইচএন) পরীক্ষার রোল ০৪৬ কে তিন সেমিস্টার এবং বিএসসি ইন হেলথ টেকনোলজি পার্ট-৩ ডেন্টাল পরীক্ষার  রোল ১৫৮১ কে দুই সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে।

মেডিকেল কলেজের বহিষ্কৃত ১৯ জন: বাংলাদেশ মেডিকেল কলেজের নতুন ও পুরাতন কারিকুলামে প্রথম, দ্বিতীয় ও ফাইনাল পেশাগত এমবিবিএস পরীক্ষায় নকল করার দায়ে ১৩ শিক্ষার্থীকে শাস্তির জন্য ৩ থেকে ৫ সেমিস্টার একাডেমিক কার্যক্রম থেকে বহিষ্কার করা হয়েছে।

বহিষ্কার হওয়া শিক্ষার্থীদের পরীক্ষার রোল নম্বর হলো- নতুন কারিকুলামের ২৫০, ১৩১১, ১৪৬৫, ৩০১, ৫২৩ এবং পুরাতন কারিকুলামে বহিষ্কৃত শিক্ষার্থীদের রোল- ১৫২৪, ১৫৩০,১৫৭২, ১৫৭৫, ১৫৩৩, ১৫৪৬, ১৫২১, ও ১৫২২।

এছাড়া ডিসিএইচ নতুন কারিকুলাম পরীক্ষায় নকল রাখার দায়ে ১০০৮ রোলের এক শিক্ষার্থীকে দুই সেমিস্টার, ডিজিও নতুন কারিকুলাম পরীক্ষায় ১০৪৫ রোলকে দুই সেমিস্টার, ডি অর্থো সার্জারি পরীক্ষার হল থেকে উত্তর পত্র বাইরে নেওয়ার অপরাধে ১০৬৩ রোলকে পাঁচ সেমিস্টার, এমএস ফাইনাল অর্থো সার্জারি পরীক্ষায় নকল করার দায়ে ১৬২৪ রোলকে তিন সেমিস্টার, এমডি ফাইনাল নিউরোলজি পরীক্ষার রোল ১৭৫৯ এবং একই অভিযোগে বিডিএস পরীক্ষার রোল ৩৬ কে দুই সেমিস্টারের জন্য বহিষ্কার করা হয়েছে।
 
শৃঙ্খলা পরিষদের সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে সভায় উপ-উপাচার্য অধ্যাপক ড. হারুন-অর-রশিদ, প্রক্টর কেএম সাইফুল ইসলাম খান, বিভিন্ন হলের প্রাধ্যক্ষসহ বিভিন্ন অনুষদের ডিনরা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বাংলানিউজকে বলেন, ‘শৃঙ্খলা পরিষদের সভা প্রতি চার মাস পরপর অনুষ্ঠিত হয়। সাব-কমিটির সুপারিশ পর্যালোচনা করে আমরা এখানে বহিষ্কারের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করি।’

বাংলাদেশ সময়: ০০১৪ ঘণ্টা, আগস্ট ১০, ২০১১

কেশবপুরবাসী রাতে দরজা খুলে ঘুমাবে: শাহীন চাকলাদার
চুড়িহাট্টা ট্র্যাজেডির বর্ষপূর্তি বৃহস্পতিবার
গ্রন্থমেলায় ‘মমতাজউদদীন আহমদ আমার শিক্ষক’
করোনা ভাইরাসে দুই ইরানি নাগরিকের মৃত্যু
সাংবাদিক ফয়েজ আহমেদের প্রয়াণ


এইচআরপিবি’র সাবেক সেক্রেটারির স্মরণ সভা অনুষ্ঠিত
শহীদ দিবসে আওয়ামী লীগের কর্মসূচি
‘জুনে চালু হচ্ছে সিলেট-কক্সবাজার-চট্টগ্রাম ফ্লাইট’
যাত্রাবাড়ীতে দুই বাসের চাপায় যুবকের মৃত্যু
আইডিটিপি সেবা ক্রয়ের প্রস্তাব অনুমোদন